• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হুল দিবসের উদ্বোধন হল সিধু কানুর মূর্তি

  • By অভীক
  • |

৩০শে জুন সাঁওতাল বিদ্রোহের সূচনার দিন। জোতদার জমিদার অত্যাচারী মহাজনদের থেকে নিস্তার পাওয়ার শপথের দিন। ইংরেজ রাজ শক্তিকে দেশ থেকে তাড়ানোর অঙ্গীকারের দিন। সেই দিনটি স্মরণে বিভিন্ন জায়গায় সরকারী এবং বেসরকারী ভাবে সাঁওতাল বিদ্রোহ তথা হুল দিবস উদযাপন চলে আসানসোল পুরনিগমের কাল্লা নিচুপাড়ায়। স্থানীয়দের দীর্ঘদিনের দাবি ছিল সিধু কানুর মূর্তির।

হুল দিবসের উদ্বোধন হল সিধু কানুর মূর্তি

সেইমতোই আসানসোল পুরনিগমের উদ্যোগে বসানো হয় সিধু কানুর মূর্তি। হুল দিবসেই তা উদ্বোধন হল।

উপস্থিত ছিলেন এসবিএসটিসির চেয়ারম্যান কর্ণেল দীপ্তাংশু চৌধুরী ও আসানসোল পুরনিগমের মেয়র জিতেন্দ্র তেওয়ারি সহ অন্যান্যরা।

অনুষ্ঠানে মেয়র বলেন, এখানে দীর্ঘদিন ধরে সিধু কানুর মূর্তি বসানোর জন্য দাবি করা হচ্ছিলো। সেই দাবিমতো এই এলাকায় মূর্তি বসানো হয়েছে। আজ ঐতিহাসিক হুল দিবসের দিন সেই মূর্তির উদ্বোধন করা হলো। তিনি আরো বলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের নির্দেশ আছে যে আদিবাসী সমাজের মানুষদের উন্নয়নে বিশেষ নজর দিতে হবে।

কর্ণেল দীপ্তাংশু চৌধুরী বলেন, আদিবাসী সমাজের মানুষেরা প্রকৃতির মধ্যে থাকতে পছন্দ করেন। ইংরেজরা যখন সাঁওতালদের উপর অত্যাচার করছিলো, সেই সময় সিধু কানুর নেতৃত্বে হাজার হাজার আদিবাসী মানুষেরা ইংরেজদের বিরুদ্ধে লড়াই করেছিলেন৷

বিয়ে বাড়িতে ৫০ জন জমায়েত হওয়া যাবে, জানালেন মুখ্যমন্ত্রী

তিনি আরও বলেন, দু'বছর আগেও মাটি খুঁড়ে জল তুলে খেতে হতো৷ মেয়র জিতেন্দ্র তেওয়ারি আপনাদের সেই সমস্যা বুঝে ঘরে ঘরে পানীয়জলের কানেকশন দেওয়ার ব্যবস্থা করেছেন। আগামী দিনে এই এলাকায় আরো উন্নয়ন মুলক কাজ করা হবে বলে তিনি জানান।

English summary
Sidhu Kanu statue inaugurated on Hul diwas
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X