• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বভারতীতে আধা-সেনা মোতায়েনের বিরোধিতায় এসএফআই

  • |

বিশ্বভারতীতে আধা-সেনা নিয়োগ প্রসঙ্গে এবার সম্মুখসমরে ভারতের ছাত্র ফেডারেশন ও কেন্দ্র সরকার। ক্যাম্পাসে আধা-সেনা নিয়োগের মাধ্যমে উপাচার্য ও কেন্দ্র সরকার প্রতিবাদী ছাত্রছাত্রীদের কণ্ঠরোধ করতে চাইছে বলে জনায় এসএফআই।

বিশ্বভারতীতে আধা-সেনা মোতায়েনের বিরোধিতায় এসএফআই

চলতি বছরেই কখনও ভর্তি প্রক্রিয়ায় ফি বৃদ্ধি তো কখনও ক্যাম্পাসে এবিভিপির শাখা সংগঠনের সঙ্গে যৌথ কর্মশালা নিয়ে একাধিকবার বিতর্কে নাম জড়িয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের। ক্যাম্পাসের অভ্যন্তীরণ নিরাপত্তা সুনিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ে সিআইএসএফ নিয়োগের দাবি জানিয়ে কয়েকদিন আগেই মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকে চিঠি লিখতে দেখা যায় উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে।

সূত্রের খবর, তারপরই মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে গত সপ্তাহেই বিশ্বভারতীতে স্থায়ীভাবে আধা-সামরিক বাহিনী নিয়োগের জন্য সিআইএসএফকে চিঠি দিয়েছে।

অন্যদিকে, ক্যাম্পাসে আধা-সেনা মোতায়েন নিয়ে সরব হয়ে বাম-সমর্থিত ছাত্র সংগঠনটি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একটি চিঠিও দিয়েছে। চিঠিতে দ্রুত এই বিষয়ে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপেরও দাবি করা হয়েছে। কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তের ফলে বিশ্ববিদ্যালয় চত্বরে শিক্ষার্থীদের স্বাধীনতা ও তাদের মুক্ত ধারণাগুলিতে হস্তক্ষেপ করা হবে বলেও অভিযোগ করা হয়েছে এসএফআইয়ের তরফে। পাশাপাশি ক্যাম্পাসের গণতান্ত্রিক পরিসরও এর ফলে ক্ষুণ্ণ হবে বলে কড়া ভাষায় উপাচার্যের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করে তারা।

ক্যাম্পাসে স্থায়ীভাবে আধা-সামরিক বাহিনী মোতায়েনের ক্ষেত্রে বিশ্বভারতী দেশের প্রথম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হিসাবে চিহ্নিত হতে চলেছে। পাশাপাশি সিআইএসএফ কর্মীদের বিশাল ব্যয়ভারও সরকারি অনুদানের বাইরে বেরিয়ে নিজ কাঁধে নিতে চলছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

বুলবুলের তাণ্ডবলীলার পর এবার ত্রাণ বণ্টন নিয়ে তৃণমূলের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ বিজেপির

English summary
BJP government trying to silence students by recruiting paramilitary troops in Visva-Bharati: SFI
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X