• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বদলে যাচ্ছে স্কুলের ছুটির ধরন, নতুন শিক্ষাবর্ষ থেকেই চালুর পরিকল্পনা, জেনে নিন নতুন ছুটির পরিকল্পনা

করোনা সংক্রমণের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে গোটা দেশের স্কুল- কলেজ। পিছিয়ে গিেয়ছে বোর্ড পরীক্ষাও। এরই মাঝে আবার স্কুল ছুিটর ধরন বদলানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের শিক্ষা দফতর। গরমের ছুটি, শীতের ছুটি, পুজোর ছুটি তিনটি ছুটির ক্ষেত্রেই রদবদল আনা হয়েছে। সূত্রের খবর রাজ্যের সরকারি স্কুলগুলিতে কমছে গরমের ছুটির সময়। ২০২১ সালের মে মাসের ২৪ তারিখ থেকে ৩ জুন পর্যন্ত থাকবে গরমের ছুিট। তুলনামূলক ভাবে বাড়বে পুজোর ছুটি। টানা ২৬ দিন থাকবে পুজোর ছুটি। ১১ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত থাকবে পুজোর ছুটি।

২০২১ শিক্ষাবর্ষে স্কুলের ছুটির তালিকা প্রকাশ করল সরকার

বদলে যাচ্ছে স্কুলের ছুটির ধরন, নতুন শিক্ষাবর্ষ থেকেই চালুর পরিকল্পনা, জেনে নিন নতুন ছুটির পরিকল্পনা

ইতিমধ্যেই নতুন শিক্ষাবর্ষের নতুন ছুটির তালিকা প্রকাশ করেছে শিক্ষা দফতর। তাতে নতুন দুটি ছুটি যোগ হয়েছে। একটি ১৮ ফেব্রুয়ারি ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন। দ্বিতীয়টি ৯ এপ্রিল হরিচাঁদ ঠাকুরের জন্মদিন। যার জেরে বছরে মোট ৬৫ টি ছুটি পাবে স্কুলগুলি। এছাড়াও এলাকা ভিত্তিক ছুটি তো রয়েইছে। ১৩ জুলাই নেপালি কবির জন্মদিন উপলক্ষ্যে দার্জিলিং ও কালিম্পং জেলায় ছুটি থাকবে।

এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য ছুটি তো থাকছেই। যে স্কুল গুলিতে পরীক্ষার সিট পড়বে সেই সব স্কুলে ছুটি তো থাকবেই। ১৫ জুন থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ঘোষণা করেেছ মোদী সরকার। মাধ্যমিকের জন্য ৯ িন এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য টানা ১৩ দিন ছুটি পাবে স্কুলগুলি। পরের শিক্ষাবর্ষে মোট ২৩৬ দিন ক্লাস হবে স্কুলগুলিতে। কিন্তু প্রশ্ন হচ্ছে করোনা কাটিয়ে কবে পুরোদমে স্কুল শুরু হবে। আগের ছন্দে ফিরবে স্কুলগুলি।

একুশের আগেই লাগু সিএএ? বাংলা-অসমে ঢোক গিলে গলার কাঁটা নামানোর চেষ্টা বিজেপির

English summary
School holidays will change from next year in Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X