• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অনুরাধা সাহা মৃত্যু মামলায় হাসপাতাল কর্তৃপক্ষের ৫.৯৬ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ সুপ্রিম কোর্টের

চিকিৎসার গাফিলতিতে সুপ্রিম কোর্টের নজিরবিহীন রায়
কলকাতা, ২৪ অক্টোবর : অনুরাধা সাহা মৃত্যু মামলায় হাসপাতাল কর্তৃপক্ষকে ৫.৯৬ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

১৯৯৮ সালে কলকাতার আমরি হাসপাতালে ভুল চিকিৎসায় মৃত্যু হয় প্রবাসী ডাক্তার অনুরাধা সাহার। মাত্র ৩৬ বছর বয়সেই মারা যান তিনি। ১৫ বছর ধরে স্ত্রীর মৃত্যুর অভিযোগে হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা লড়ছিলেন স্বামী কুণাল সাহা। কুণালবাবুও প্রবাসী চিকিৎসক। বৃহস্পতিবাবর সুপ্রিম কোর্ট মামলার রায় শোনায়। সুপ্রিম কোর্টের নির্দেশে অভিযুক্ত তিন চিকিৎসককে দোষী সাব্যস্ত করে। দোষী চিকিৎসকদের প্রত্যেককে ১০ লক্ষ টাকা করে ডাঃ কুণাল সাহাকে দিতে হবে। দোষ প্রমাণিত হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষের তরফে ডাঃ কুণাল সাহাকে ৫.৯৬ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট। চিকিৎসার গাফিলতি মামলায় এখনও পর্যন্ত ভারতে এটাই সর্বোচ্চ শাস্তি। আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করেছেন কুণালবাবু। জানিয়েছেন এই রায় চিকিৎসায় গাফিলতির বিরুদ্ধ কঠিন বার্তা দেবে।

১৯৯৮ সালের মে মাসে কলকাতায় ছুটি কাটাতে আসেন প্রবাসী দুই চিকিৎসক দম্পতি। কলকাতায় এসে টক্সিক এপিডারমাল নেক্রোসিস নামের বিরল রোগের শিকার হন অনুরাধা। অসুস্থতার কারণে কলকাতার আমরি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। কিন্তু অবস্থার সামান্যতম উন্নতি না হওয়ায় মুম্বইয়ে নিয়ে যাওয়া হয় তাঁকে। সেখানেই এক হাসপাতালে ২৮ মে মৃত্যু হয় অনুরাধার।

১৯৯৮ সালেই আমরির বিরুদ্ধে স্ত্রী অনুরাধার চিকিৎসায় গাফিলতির অভিযোগে মামলা দায়ের করেন স্বামী ডাঃ কুণাল সাহা। সুপ্রিম কোর্টের এই রায় দেশের বেসরকারি প্রতিষ্ঠানগুলিতে চিকিৎসার অবস্থার চিত্রটা সামান্য হলেও পাল্টে দেবে বলে আশা কুণালবাবুর।

English summary
SC orders Kolkata hospital to pay Rs 5.96 crore in Anuradha Saha case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X