• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিসিজিআই-এর কাছে আবেদন! এবার রাশিয়ার ভ্যাকসিনের ট্রায়াল রাজ্যের ৩ হাসপাতালে

  • |

এবার করোনার (coronavirus) ভ্যাকসিনের (vaccine) ট্রায়ালের সঙ্গে জুড়তে চলেছে পশ্চিমবঙ্গের নাম। সূত্রের খবর অনুযায়ী, রাজ্যের তিন হাসপাতালে রাশিয়ার প্রথম ভ্যাকসিন স্পুটনিক ভি(sputnik v)এর ট্রায়াল হবে। এর আগে ভারতীয় ভ্যাকসিনের জন্য ক্লিনিক্যাল ট্রায়ালে ওড়িশা ও বিহারের নাম জড়ালেও সেই সেই কাজে প্রথমবার রাজ্যের নাম যুক্ত হতে চলেছে।

অগাস্টে রাশিয়ায় আসে স্পুটনিক ভি

অগাস্টে রাশিয়ায় আসে স্পুটনিক ভি

অগাস্টে স্পুটনিক ভিকে নথিভুক্ত করেছিল রাশিয়া। স্পুটনিক ভি-ই করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্বের প্রথম ভ্যাকসিন। তবে পর্যাপ্ত ট্রায়ালের আগেই নথিভুক্ত করায় অনেক বিজ্ঞানী রাশিয়ার সঙ্গে সহমত হতে পারেননি। সূত্রের খবর অনুযায়ী, ১ সেপ্টেম্বর থেকে রাশিয়ায় স্পুটনিক ভি-এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করা হয়েছে। এই পর্যায়ে ৪০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

রাশিয়ায় দ্বিতীয় ও তৃতীয় ভ্যাকসিনও তৈরি

রাশিয়ায় দ্বিতীয় ও তৃতীয় ভ্যাকসিনও তৈরি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেদেশের দ্বিতীয় ভ্যাকসিন 'ইপিভ্যাক করোনা'কে সামনে এনেছেন। দাবি করা হয়েছে, এই ভ্যাকসিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। পুতিন আরও জানিয়েছেন, তাদের দেশে তৈরি তৃতীয় ভ্যাকসিন তৈরি করে ফেলেছে চুমাকভ সেন্টার।

ডিসিজিআই-এর কাছে আবেদন রেড্ডিজ ল্যাবের

ডিসিজিআই-এর কাছে আবেদন রেড্ডিজ ল্যাবের

ডিসিজিআই তাদের প্রথম আবেদন বাতিল করে দেওয়ার পর সারা দেশে রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিনের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের জন্য আবেদন করেছে। আগের আবেদনে তারা শুধুমাত্র তৃতীয় দফার ট্রায়ালের জন্য আবেদন করেছিল। রেড্ডিজ ল্যাব রাশিয়ার ডায়রেক্ট ইনভেস্টমেন্ট ফান্টের সঙ্গে যৌথ উদ্যোগে এদেশে ক্লিনিক্যাল ট্রায়ালের পথে হেঁটেছে।

রাজ্যে দায়িত্ব ক্লিনিমেড লাইফ সায়েন্সকে

রাজ্যে দায়িত্ব ক্লিনিমেড লাইফ সায়েন্সকে

ডক্টর রেজ্জিজ ল্যাবের তরবে, পশ্চিমবঙ্গে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে ক্লিনিমেড লাইফ সায়েন্স প্রাইভেট লিমিটেডকে।

রাজ্যের ৩ হাসপাতালে ক্লিনিক্যাল ট্রায়াল

রাজ্যের ৩ হাসপাতালে ক্লিনিক্যাল ট্রায়াল

সূত্রের খবর অনুযায়ী, রাজ্যের দুটি বেসরকারি হাসপাতাল এবং একটি সরকারি হাসপাতালে স্পুটনিক ভি-এর ক্লিনিক্যাল ট্রায়াল হবে। সরকারি হাসপাতালের যে নামটি পাওয়া গিয়েছে, তা হল সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতাল। তবে কোনও করোনা আক্রান্তের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল হবে না।

ভিআইপি পাস নয়, নিউ নর্মাল দুর্গাপুজোয় ঠাকুর দেখাতে এবার চালু ই-পাস, আলাদা কেন জেনে নিন

{quiz_390}

English summary
Russian Covid-19 vaccine sputnik v's clinical trial will be done in three hospitals
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X