• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২১-এর যাত্রা শুরুর আগেই বিপত্তি, বাম-কংগ্রেস জোটে বড়সড় চিড়ের সম্ভাবনা

২০২১-এর বিধানসভা ভোটের আগে বঙ্গে বাম-কংগ্রেস জোট জোরালো হচ্ছে। তবে বিজেপি এবং তৃণমূলকে হারাতে গঠিত এই জোটের যাত্রা শুরু হতেই চিড় ধরার সম্ভাবনা। প্রসঙ্গত জানা গিয়েছে কংগ্রেসের তরফে জোটের পক্ষে অধঈর চৌধুরীকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করার প্রস্তাবেই চিড় ধরেছে জোটে।

জোটের মুখ অধীর?

জোটের মুখ অধীর?

প্রদেশ কংগ্রেস সভাপতি তথা লোকসভায় কংগ্রেসের দলনেতা অধঈর রঞ্জন চৌধুরীকে জৌটের মুখ করতে চাইছে কংগ্রেসের একাংশ। এই দাবিতে মুখ খুলেছেন হয়েছেন কংগ্রেসের বিধায়ক মনোজ চক্রবর্তী। এই পরিস্থিতিতে বাম শিবিরে জোট নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। বামদলগুলি অধীর চৌধুরীকে সামনে রেখে নির্বাচনী ময়দানে নামতে ইচ্ছুক নয় বলে সূত্রের খবর।

আসন ভাগাভাগি নিয়ে সিদ্ধান্ত কবে হবে?

আসন ভাগাভাগি নিয়ে সিদ্ধান্ত কবে হবে?

এর আগে জানা গিয়েছিল যে পলিটব্যুরোর পর সিপিএম-এর কেন্দ্রীয় কমিটি এই জোটের পক্ষে সবুজ সিগনাল দিয়েছিল। যৌথভাবে দুই দল বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করবে বলে সূত্রের খবর মেলে। শেষপর্যন্ত কত আসন ভাগাভাগি হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি। তবে জোট হচ্ছে এই বার্তা স্পষ্ট। কিন্তু বর্তমান পরিস্থিতিতে জোটের সিনিয়র পার্টনার কে, তা নিয়ে রেষারেষি চলছে দুই পক্ষের।

ইতিবাচক বার্তা দেন অধীর

ইতিবাচক বার্তা দেন অধীর

সম্প্রতি কলকাতায় বামফ্রন্ট এবং প্রদেশ কংগ্রেস নেতৃত্ব বৈঠক করেন। সেই বৈঠকে উপস্থিত ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। পরে অধীর জোটের বার্তা দিয়ে বলেন, 'বৈঠক ইতিবাচক হয়েছে। বিভিন্ন বিষয়ে আমরা যৌথভাবে কাজ করব।'

বিমান বসু-অধীর চৌধুরী ফোনে কথা বলেন

বিমান বসু-অধীর চৌধুরী ফোনে কথা বলেন

অন্যদিকে সিপিএম-এর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র একই বার্তা দেন। কংগ্রেস সূত্রে খবর, যৌথ অভিযানগুলির ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বামফ্রন্টের চেয়ারপার্সন বিমান বসু এবং প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। দুই নেতার মধ্যে ফোনে এই বিষয়ে কথা হয়েছে বলে জানা যায়।

লোকসভা নির্বাচনের সময় বাম কংগ্রেস জোট হতে পারেনি

লোকসভা নির্বাচনের সময় বাম কংগ্রেস জোট হতে পারেনি

প্রাথমিকভাবে বিভিন্ন ইস্যুতে রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শনকে প্রাধান্য দিচ্ছে দুই দল। লোকসভা নির্বাচনের সময় বাম কংগ্রেস জোট হতে পারেনি। কিন্তু অধীর চৌধুরীর বিরুদ্ধে বামেরা কোনও প্রার্থী দাঁড় করায়নি। পাশাপাশি কংগ্রেসের প্রার্থী আবু হাসেমের প্রতিও প্রচ্ছন্ন সমর্থন রেখেছিল বামেরা।

জোট বাঁধতে বদ্ধপরিকর দুই পক্ষই

জোট বাঁধতে বদ্ধপরিকর দুই পক্ষই

লোকসভা নির্বাচনের সময় আসন ভাগাভাগি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি দুই দল। যে কারণে সেই সময় বাম-কংগ্রেস জোট অধরা ছিল। দুই দল নিজেদের শক্তির উপর নির্ভর করে লোকসভা ভোটে লড়াই করে। কিন্তু ২০২১-এর ভোটে জোট বাঁধতে বদ্ধপরিকর। এই নিয়ে দু'পক্ষের মধ্যে কোনও দ্বিধা নেই বলে জানা গিয়েছে।

সবাইকে অবাক করে বাইডেনকে পিছনে ফেললেন ট্রাম্প! মার্কিন নির্বাচনে কোন চমকের ইঙ্গিত?

English summary
Rift in Left front Congress alliance in West Bengal as WBPCC wants Adhir Chowdhury as CM face
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X