• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাকি থাকা ১৫৯ আসনের মধ্যে ৩৭টিতে বাড়তি নজর, যেসব কারণে বিজেপির তৎপরতা

  • |

২০১৯-এর লোকসভা নির্বাচনে বিজেপিকে ডিভিডেন্ট দিয়েছিল তপশিলিদের জন্য সংরক্ষিত আসনগুলি। এবারও তপশিলিদের জন্য সংরক্ষিতও আসনগুলিই তাদের সাহায্য করবে বলে মনে করছে গেরুয়া শিবির। এখনও পর্যন্ত বাকি চারটি দফায় যে ১৫৯ টি আসনে ভোট বাকি রয়েছে, তার মধ্যে ৩৭ টি আসন তপশিলি জাতিদের জন্য সংরক্ষিত। যা ছড়িয়ে রয়েছে উত্তর থেকে দক্ষিণবঙ্গে।

তপসিলি ভোটব্যাংকে থাবা বসাতে মরিয়া গেরুয়া শিবির
ভোট হয়েছে, বাকি আছে

ভোট হয়েছে, বাকি আছে

রাজ্যে তফশিলি জাতিদের জন্য সংরক্ষিত ৬৮ টি আসনে সংরক্ষিত। এর মধ্যে ভোট হয়েছে ৩১ টি আসনে। ভোট বাকি রয়েছে ৩৭ টি আসনে। অন্যদিকে তফশিলি উপজাতিদের জন্য সংরক্ষিত ১৬ টি আসনের মধ্যে ভোট বাকি রয়েছে ৬ টি আসনে।

২০১৯-এর লোকসভা ভোটে পরিসংখ্যান

২০১৯-এর লোকসভা ভোটে পরিসংখ্যান

২০১৯-এর লোকসভা ভোটের পরিসংখ্যানের নিরিখে বিজেপি ওই ৩৭ টি আসনের মধ্যে এগিয়ে রয়েছে ২১ টি আসনে, অন্যদিকে তৃণমূল ১৫ টি আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেস এগিয়ে রয়েছে ১ টি আসনে। আর তফশিলি উপজাতিদের জন্য সংরক্ষিত ৬ টি আসনের মধ্যে বিজেপি এগিয়ে রয়েছে ৫ টিতে আর তৃণমূল একটিতে।

পুরো ৬৮ টি আসনের পরিসংখ্যান দেখলে দেখা যাবে সেখানে তৃণমূল এগিয়ে রয়েছে ৩৪ টি আসনে আর বিজেপি ৩৩ টি আসনে। বিজেপি তফশিলিদের ৪৪.৭ শতাংশ ভোট পেয়েছিল আর তৃণমূল পেয়েছিল ৪৩.৯৮ শতাংশ ভোট। বামেরা পেয়েছিল ৬.১০ শতাংশ ভোট। কংগ্রেস পেয়েছিল ৩.২৫ শতাংশ ভোট।

 যেসব জেলায় ছড়িয়ে এইসব আসনগুলি

যেসব জেলায় ছড়িয়ে এইসব আসনগুলি

জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি, ময়নাগুড়ি, জলপাইগুড়ি, রাজগঞ্জ, দার্জিলিং জেলার মাটিগাড়া-নকশালবাড়ি, উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ, হেমতাবাদ, দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডি, গঙ্গারামপুর, মালদহের গাজোল, মালদহ, মুর্শিদাবাদের নবগ্রাম, খড়গ্রাম, বরোঞা, নদিয়ার কৃষ্ণগঞ্জ, রানাঘাট উত্তর-পূর্ব, রানাঘাট-দক্ষিণ, কল্যাণী, হরিণঘাটা, উত্তর ২৪ পরগনার বাগদা, বনগাঁ উত্তর ও বনগাঁ দক্ষিণ, গাইঘাটা, , স্বরূপনগর, মিনাখা, হিঙ্গলগঞ্জ, এবং দক্ষিণ ২৪ পরগনার গোসাবা, পূর্ব বর্ধমানের খণ্ডঘোষ, রায়না, জামালপুর, কালনা, বর্ধমান উত্তর, আউশগ্রাম, গলসি এবং বীরভূমের দুবরাজপুর, নানুর, সাঁইথিয়া।

বিজেপির প্রচারে তফশিলি, মতুয়াদের কথা

বিজেপির প্রচারে তফশিলি, মতুয়াদের কথা

লোকসভা ভোটে তৃণমূলের দখলে থাকা তফশিলি ভোটে ভাল রকমের থাবা বসিয়েছিল বিজেপি। এবার সেই পরিমাণ তারা আরও বাড়াতে চায়। তাই ভোটের প্রচারে অমিত শাহ থেকে জেপি নাড্ডা, রাজ্যের নেতারাও বারবার তফশিলিদের কথা তুলে ধরছেন। তুলে ধরা হচ্ছে রাজবংশী, মতুয়াদের কথা। তৃণমূল তফশিলিদের প্রতি অন্যায় করেছে বলে অভিযোগ করছে বিজেপি। পাশাপাশি প্রচারে তফশিলিদের বর্তমান অবস্থার কথা তুলে ধরা হচ্ছে। কোনও হামলার ঘটনা ঘটলেই তা বেশি করে প্রচারের আলোয় নিয়ে আসা হচ্ছে।

পঞ্চমদফার ভোটে বিগত লোকসভার ফলাফলের নিরিখে ৪৫ আসনে কারা এগিয়ে, একনজরে রাজনৈতিক চিত্রপঞ্চমদফার ভোটে বিগত লোকসভার ফলাফলের নিরিখে ৪৫ আসনে কারা এগিয়ে, একনজরে রাজনৈতিক চিত্র

English summary
Remaining 159 seats, 37 are under additional scrutiny of BJP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X