মমতার সামনে নতজানু গুরুং, দার্জিলিং নিয়ে আলোচনায় বসার কাতর আর্জি গোর্খা নেতার

  • Posted By:
Subscribe to Oneindia News

দীর্ঘদিন পাহাড়ে অশান্তির আগুন জিইয়ে রেখে পুলিশকর্মী খুনে ফেরার গোর্খা জনমুক্তি নেতা বিমল গুরুং অবশেষে রাজ্য সরকারের সঙ্গে আলোচনার আর্জি জানিয়ে বার্তা দিলেন। এদিন সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে দার্জিলিংয়ে সমস্যা নিয়ে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করতে চেয়ে বার্তা দিয়েছেন।

মমতার সামনে নতজানু গুরুং, দার্জিলিং নিয়ে আলোচনায় বসার কাতর আর্জি গোর্খা নেতারগ্রাফিক্স:ইন্দ্রাণী সরকার

[আরও পড়ুন:মুখ্যমন্ত্রীকে সাম্মানিক ডি লিট দিল কলকাতা বিশ্ববিদ্যালয়]

গোর্খাদের অস্তিত্ব বাঁচাতেই তিনি লড়াই চালিয়েছেন বলে দাবি করে দার্জিলিংয়ে গোর্খাল্যান্ড ঘিরে অশান্তি থামাতে সরকারের সঙ্গে আলোচনার ডাক দিয়েছেন পলাতক গুরুং।

গোর্খা নেতার বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী ইউএপিএ ধারাতে মামলা করেছে রাজ্য সরকার। বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে গুরুং মদত দিচ্ছেন বলে অভিযোগ তোলা হয়েছে। এমনকী পুলিশকর্মী অমিতাভ মালিক খুনেও বিমল গুরুংয়ের নাম অভিযুক্তের তালিকায় রয়েছে।

এইসমস্ত অভিযোগ উড়িয়ে বিমল গুরুং জানিয়েছেন, তিনি যা করেছেন সংবিধান মেনে করেছেন। তিনি জাতীয় ঐক্যে বিশ্বাস করেন। পাশাপাশি তাঁর অভিযোগ, রাজ্য পুলিশ তাঁকে ও তাঁর দলের কর্মীদের মিথ্যা মামলায় ফাঁসিয়ে দিয়েছে। সমস্ত ঘটনার নিরপেক্ষ তদন্ত চেয়েছেন গুরুং।

গুরুংয়ের বিরুদ্ধে ৩৫০টি মামলা রয়েছে। গুরুংয়ের দাবি, বাংলার মানুষের সঙ্গে আমাদের কোনও বিরোধ নেই। তবে আমাদের ভাষা, সংষ্কৃতি সমস্তটাই আলাদা। আমাদের দাবির তাই সাংবিধানিক মান্যতা রয়েছে।

এই প্রসঙ্গে উত্তরবঙ্গের মন্ত্রী গৌতম দেব জানিয়েছেন, গুরুং আলোচনা করতে চাইলেও তার বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রয়েছে। ইউএপিএ ধারাতেও মামলা রয়েছে। আগে ধরা দিতে হবে তাঁকে। সবকটিই গুরুতর অভিযোগ রয়েছে গুরুংয়ের বিরুদ্ধে।

[আরও পড়ুন:মমতার নবান্নকে বুড়ো আঙুল দেখাচ্ছে রাজ্যেরই এক জেলার প্রাথমিক বিদ্যালয় সংসদ]

English summary
Ready for dialogue with Mamata Banerjee on Gorkhaland and Darjeeling crisis, says Bimal Gurung

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.