• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতার ইচ্ছায় জ্যোতিহীন রাজারহাট-নিউ টাউন

  • By Ananya Pratim
  • |

মমতা বন্দ্যোপাধ্যায়
কলকাতা, ২৭ নভেম্বর: রাজারহাট-নিউ টাউনের নাম বদলে জ্যোতি বসু নগর করার যে উদ্যোগ পূর্বতন বামফ্রন্ট সরকার নিয়েছিল, তা পাকাপাকিভাবে বাতিলই করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর নিন্দা করে গতকাল বাম বিধায়করা বিধানসভা থেকে ওয়াকআউট করায় সহজেই ধ্বনিভোটে পাশ হয়ে গেল নিউটাউন-কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (সংশোধনী)বিল, ২০১৩।

রাজ্য বিধানসভায় বিরোধী দলনেতা তথা সিপিএম বিধায়ক সূর্যকান্ত মিশ্র অভিযোগ করেছেন, রাজনৈতিক কারণে জ্যোতি বসুর নাম বাতিলের খাতায় ফেলে দেওয়া হয়েছে। কিন্তু, পুর ও নগরোন্নায়ন মন্ত্রী ফিরহাদ হাকিম পাল্টা বলেছেন, ২০১০ সালে নিউটাউন-রাজারহাটের নাম বদল করতে চেয়ে বামফ্রন্ট সরকার যে উদ্যোগ নিয়েছিল, তাতে উল্লিখিত কর কাঠামোয় করের হার খুব বেশি। তাই ওই বিল প্রত্যাহার করার ব্যবস্থা করা হয়েছে।

যদিও এই যুক্তি কিছুতেই মানতে রাজি নয় সিপিএম। রাজ্যপালের কাছে নালিশ জানিয়ে সূর্যবাবুর তোপ, "জ্যোতি বসুর জন্ম শতবর্ষে তাঁকে কালিমালিপ্ত করতেই রাজ্য সরকার এই কাজ করেছে।"

প্রসঙ্গত, জ্যোতি বসুর নামে রাজারহাট-নিউ টাউনের নামকরণের জন্য পূর্বতন বামফ্রন্ট সরকার একটি গেজেট নোটিফিকেশন জারি করেছিল। কিন্তু, ২০১১ সালে ক্ষমতায় এসে আলাদা নোটিশফিকেশন করে 'জ্যোতি বসু নগর' কথাটি বাদ দেওয়ার ব্যবস্থা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। শেষ পর্যন্ত, বিলটি প্রত্যাহারই করে নেওয়া হল।

English summary
Rajarhat-New Town not to be named after Jyoti Basu
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X