• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কালবৈশাখী অবশেষে দাপট দেখাল কলকাতায়, ধুলোর ঝড়ের সঙ্গে বৃষ্টি শহর-শহরতলিতে

Google Oneindia Bengali News

অবশেষে নামল কালবৈশাখী। ঝড়ের তাণ্ডবের সঙ্গে স্বস্তির বৃষ্টি জুড়িয়ে দিল কলকাতা শহর ও শহরতলিকে। শনিবার সন্ধ্যায় আচমকা ঝুলোর ঝড় শুরু হয়। তারপরই ঝমঝমিয়ে বৃষ্টি নামে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল সোমবার ও মঙ্গলবার কলকাতা ও শহরতলির জেলাগুলিতে বৃষ্টি নামবে। কিন্তু তার আগেই দেখা মিলল কালবৈশাখীর।

আজও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা, ভিজবে কোন কোন জেলা?
৫০-৬০ কিলোমিটার বেগে ধেয়ে এল ধুলোঝড়

৫০-৬০ কিলোমিটার বেগে ধেয়ে এল ধুলোঝড়

আলিপুর আবহাওয়া দফতর দিয়েছিল পাঁচ দিনের পূর্বাভাস। তার মধ্যেই কালবৈশাখী নামবে বলে জানিয়েছিলেন আবহবিদরা। এরই মধ্যে শহরজুড়ে ঝড়বৃষ্টি শুরু হল শনিবার সন্ধ্যায়। শনিবার সন্ধ্যা সাতটার পরই ৫০-৬০ কিলোমিটার বেগে ধেয়ে এল ঝড়। তার পিছু পিছুই বৃষ্টি। শীতল হল পৃথিবী।

অবশেষে কালবৈশাখীর দেখাও মিলল কলকাতায়

অবশেষে কালবৈশাখীর দেখাও মিলল কলকাতায়

এদিনও বৃষ্টির জন্য অধীর আগ্রহে তাকিয়ে ছিল কলকাতা ও শহরতলির দেলার মানুষ। কখন নামে স্বস্তির বৃষ্টি। তাঁদের প্রাণ জুড়োল সন্ধ্যা সাতটা নাগাদ হঠাৎ ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ের সঙ্গে বৃষ্টিতে। হাঁসফাঁস গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। বিক্ষিপ্তভাবে কোথাও কোথায় কালবৈশাখী দেখা দিলেও, সেভাবে ঝড়-বৃষ্টি হয়নি কলকাতা ও শহরতলির জেলাগুলিতে। অবশেষে কালবৈশাখীর দেখাও মিলল।

ঝড়ের সঙ্গে জেলায় জেলায় শিলাবৃষ্টিও হয়েছে

ঝড়ের সঙ্গে জেলায় জেলায় শিলাবৃষ্টিও হয়েছে

আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছিল, শুক্রবারের মতো শনিবারও দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বজ্র-বিদ্যুৎসহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে। পুবালি হাওয়ার দাপটে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ায় বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে। আর তার ফলে বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়, তা জানিয়েছিল আলিপুর হাওয়া অফিস। সেইমতো সন্ধ্যা নামতেই ঝড় ও বৃষ্টি নামল। আবহবিদরা বলছেন, এটা আসলে কালবৈশাখীই। ঝড়ের সঙ্গে জেলায় জেলায় শিলাবৃষ্টিও হয়েছে।

পুবালি হাওয়ার জেরে বৃষ্টি চলবে, সেইসঙ্গে কালবৈশাখী

পুবালি হাওয়ার জেরে বৃষ্টি চলবে, সেইসঙ্গে কালবৈশাখী

কলকাতা ও শহরতলির জেলা হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও নদিয়ায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে শুক্রবার। শনিবারও এইসব জেলায় বৃষ্টি হল। আলিপুর হাওয়া অফিসের তরফে আগামী মঙ্গলবার পর্যন্ত ঝড়-বৃষ্টি চলবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আরও কালবৈশাখী হতে পারে এই কদিনের মধ্যে। পুবালি হাওয়া কারণে মেঘের সৃষ্টি হওয়ায় বৃষ্টি চলবে। তারসঙ্গে যুক্ত হবে কালবৈশাখীর দাপট।

আগামী কয়েকদিন তাপমাত্রা আরও কমবে শহর-শহরতলির

আগামী কয়েকদিন তাপমাত্রা আরও কমবে শহর-শহরতলির

৬০ কিলোমিটার বেগে ঝড়ের সতর্কতা জারি করেছিল আবহাওয়া দফতর। সেটা এদিনই ঘটে গেল। কলকাতা ও শহরতলির জেলাগুলিতে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে গেল। বহু জায়গাতে গাছপালাও ভেঙেছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়েছে বহু এলাকা। অনেক জেলায় শিলাবৃষ্টি হয়েছে। এর ফলে আগামী কয়েকদিন তাপমাত্রা আরও কমবে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী পাঁচদিন তাপমাত্রার প্রকোপ কমবে কলকাতা শহর ও শহরতলির জেলাগুলিতে।

ঘূর্ণিঝড় তৈরি হতে পারে আন্দামান সাগরের বুকে! ঘূর্ণাবর্ত-নিম্নচাপের পূর্বাভাসে শঙ্কা বাংলায় ঘূর্ণিঝড় তৈরি হতে পারে আন্দামান সাগরের বুকে! ঘূর্ণাবর্ত-নিম্নচাপের পূর্বাভাসে শঙ্কা বাংলায়

English summary
Rain with storm of kalbaishakhi starting in Kolkata and adjacent districts of West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X