India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Quad summit-এ জো বাইডেনের মুখোমুখি হবেন মোদী! কোন বিষয়ে আলোচনার সম্ভাবনা?

Google Oneindia Bengali News

কোয়াড (Quad summit) সম্মেলনে যোগ দিতে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র (Narendra Modi) মোদী। আজ রবিবার রাতেই জাপানের উদ্দেশ্যে রওনা হয়ে যাবেন তিনি। এই কোয়াড সম্মেলনে ভারতে অংশগ্রহণ যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন আন্তজাতিকমহল।

তবে কোয়াড সম্মেলনের বাইরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনকি বৈঠক হওয়ার কথা রয়েছে দুজনের। যেখানে একাধিক ইস্যুতে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

২৪ এ মুখোমুখি মোদী-বাইডেন

২৪ এ মুখোমুখি মোদী-বাইডেন

জানা যাচ্ছে, জো বাইডেন এবং মোদীর মধ্যে রাশিয়া এবং ইউক্রেন ইস্যুতে বৈঠক হওয়ার কথা রয়েছে। এছাড়াও বিশ্বের একাধিক ইস্যুতে আলোচনা হতে পারে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। টোকিওতে এই কোয়াড (Quad summit) সম্মেলনে বসতে চলেছেন। সেখানে একাধিক বিশ্বনেতা অংশ নেবেন। জানা যাচ্ছে, ২৪ মে জো বাইডেন এবং নরেন্দ্র মোদীর মধ্যে এই বৈঠক হতে চলেছে। তবে ঠিক কি বিষয়ে দুই রাষ্ট্রনেতার মধ্যে বৈঠক হয় সেদিকেই নজর সবপক্ষের।

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ অন্যতম আলোচ্য বিষয়

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ অন্যতম আলোচ্য বিষয়

প্রায় কয়েক মাসকেটে গিয়েছে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ! যা এই মুহূর্তে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। ফলে কোয়াড সম্মেলনে যে এই বিষয়টি নিয়ে আলোচনা তা কার্যত একপ্রকার নিচ্ছেন অনেকেই। শুধু তাই নয়, ভারত ও প্রশান্ত মহাসাগরে চিনের বাড়বাড়ন্ত নিয়েও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জাপান এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।

কি জানাচ্ছেন বিদেশ সচিব-

কি জানাচ্ছেন বিদেশ সচিব-

সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিদেশ সচিব বিনয় মোহন কাত্রা জানান, বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর বৈঠক শুধুমাত্র দ্বিপাক্ষিক এজেন্ডার উপরেই সীমিত থাকবে না। দুজনের মধ্যে বিশ্বের তো বটেই, আঞ্চলিক একাধিক ইস্যু জায়গা পাবে বলে বলেও মন্তব্য বিদেশ সচিবের। শ্রীলঙ্কা ইস্যু কি কোয়াড সম্মেলনে আলোচনা হবে? এই বিষয়ে জিজ্ঞেস করা হলে বিনয় মোহন জানান, সমস্ত নেতারা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সুযোগ ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করবেন।

কি কি বিষয়ে আলোচনার সম্ভাবন?

কি কি বিষয়ে আলোচনার সম্ভাবন?

কেন্দ্রীয় সচিব বিনয় মোহন বলেন, কোয়াড সম্মেলনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে । যেমন জলবায়ু পরিবর্তন, অর্থ ব্যবস্থা, করোনা পরিস্থিতি'র মতো বিষয়গুলিও রয়েছে। অন্যদিকে কোয়াডের শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের কথা ঘোষণা করার সময়, বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছিল, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৪ মে ২০২২-এ টোকিওতে তৃতীয় কোয়াড লিডারস সামিটে অংশ নেবেন।।

English summary
Quad summit: Narendra modi may meet Joe Biden, discussion may happen
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X