• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একধাক্কায় অনেকটাই কমল মদের দাম! বাড়তি রাজস্ব আদায়ের লক্ষ্যেই কী নতুন আবগারি নীতি সরকারের?

  • |

বাংলা ফের দাম কমতে চলেছে প্রায় সমস্ত ধরণের বিলিতি মদের। সম্প্রতি রাজ্য সরকার নতুন আবগারি নীতি ঘোষণার ফলেই মদের দাম আগের থেকে প্রায় ২৫ শতাংশ কমতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে মদের দাম কমলেও রাজ্য আবগারি শুল্ক আদায়ের পরিমাণ কমবে না বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

লকডাউনেই মদের দাম প্রায় ৩০ শতাংশ পর্যন্ত বাড়ায় রাজ্য সরকার

লকডাউনেই মদের দাম প্রায় ৩০ শতাংশ পর্যন্ত বাড়ায় রাজ্য সরকার

প্রসঙ্গত উল্লেখ্য, করোনাকালীন মন্দা ঠেকাতে পশ্চিমবঙ্গের পাশাপাশি আরও একাধিক রাজ্যে লকডাউনেই মদের দাম প্রায় ৩০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়। কিন্তু বিগত কয়েক মাসের হিসেব নিকেশে দেখা যাচ্ছে এই সিদ্ধান্তে আরও বেশি পরিমাণে রাজস্ব আদায়ের কথা ভাবা হলেও তা ব্যুমেরাং হয়ে পাল্টা আঘাত হানে রাজ্য সরকারের কোষাগারেই। বড় অঙ্কে দাম বৃদ্ধির ফলে প্রায় সমস্ত ধরণের মদ বিক্রিই প্রায় তলানিতে এসে ঠেকে।

আগেই রাজ্য সরকারের দ্বারস্থ সিআইএবিসি

আগেই রাজ্য সরকারের দ্বারস্থ সিআইএবিসি

এদিকে বিক্রি কমে যাওয়ার ফলে বিপাকে পড়েন মদ ব্যবসায়ীরাও। সঙ্কটকালীন অবস্থায় ব্যবসা টিকিয়ে রাখতে এর আগেই পশ্চিমবঙ্গ সরকারের দ্বারস্থ হয় কনফেডারেশন অফ ইণ্ডিয়ান অ্যালকোহলিক বিভারেজ কোম্পানি বা সিআইএবিসি। তারপর উচ্চ মূল্যের বিলিতি মদের দাম প্রায় ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত কমানো হয়।

 মে-অগাস্টে প্রায় ৪৫ শতাংশ পর্যন্ত কমে যায় মদ বিক্রি

মে-অগাস্টে প্রায় ৪৫ শতাংশ পর্যন্ত কমে যায় মদ বিক্রি

এমতাবস্থায় রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ফের এক দফায় দাম কমতে চলেছে ‘ইন্ডিয়ান মেড ফরেন লিকারের।' ওয়াকিবহাল মহলের মতে এর ফলে একধাক্কায় একাধিক বিলিতি মদের দাম প্রায় ২০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত কমে যাবে। এদিকে আবগারি দফতর কর্তৃক প্রকাশিত তথ্যেই দেখা যাচ্ছে প্রায় ৩০ শতাংশের কাছাকাছি মূল্যবৃদ্ধির ফলে গোটা রাজ্যেই মে থেকে অগাস্টে মদের বিক্রি সামগ্রিক ভাবে প্রায় ৪৫ শতাংশ কমে যায়।

 বাড়তি কর না চাপিয়েও বিক্রি ধরে রাখে ২২টি রাজ্য

বাড়তি কর না চাপিয়েও বিক্রি ধরে রাখে ২২টি রাজ্য

অন্যদিকে যে রাজ্যগুলি লকডাউনেও মদের দাম বাড়ানো হয়নি সেখানে সম্পূর্ণ ভিন্ন চিত্র দেখা গেছে বলেই জানাচ্ছেন বাজার বিশ্লেষকরা। করোনা ধাক্কায় খানিক পারাপতন দেখা গেলেো মে-অগস্টে ওই সমস্ত রাজ্যে কমবেশি মদের বিক্রি কমে ১২ শতাংশ পর্যন্ত। প্রসঙ্গত উল্লেখ্য যে মোট যে ২২ টি রাজ্য মদের উপর অতিরিক্ত কর চাপায়নি তারা আগের বিক্রির পুরনো অবস্থায় ফিরে আসে অগাস্টের পরেই।

 ২০,০০০ কোটি টাকা পর্যন্ত বাড়তি রাজস্ব আয়

২০,০০০ কোটি টাকা পর্যন্ত বাড়তি রাজস্ব আয়

পরিসংখ্যানে দেখা যাচ্ছে গত বছর ওই সময়ে যে পরিমাণ মদ বিক্রি হয়েছিল এ বছর তা মাত্র ১ শতাংশ কমেছে। আর এই চিত্র দেখেই বর্তমানে মদের বাড়তি করেরে বোঝা সরানোর রাস্তায় হাঁটতে চলেছে রাজ্য সরকার, এমনটাই ধারণা ওয়াকিবহাল মহলের। রাজ্যের অর্থ দফতরের মতে, নতুন আবগারি নীতির ফলে রাজ্যকে বার্ষিক আয় আগামীতে প্রায় ২০,০০০ কোটি টাকা পর্যন্ত বেড়ে যাবে।

অনভয় আত্মহত্যা কাণ্ডে অর্ণব গোস্বামীর গ্রেফতারি অবৈধ, পর্যবেক্ষণ আদালতের

English summary
price of liquor has come down across the state with the aim of collecting additional revenue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X