• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাষ্ট্রপতি নির্বাচন: বাংলার কতজন বিধায়ক ভোট দিলেন, বিরত থাকলেন কারা

রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ শেষে দেখা যাচ্ছে প্রায় ৯৯ শতাংশ ভোট পড়েছে। ৯৯ শতাংশ বিধায়ক ও সাংসদ রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মু্মু ও যশবন্ত সিনহাকে ভোট দিয়েছেন।
Google Oneindia Bengali News

রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ শেষে দেখা যাচ্ছে প্রায় ৯৯ শতাংশ ভোট পড়েছে। ৯৯ শতাংশ বিধায়ক ও সাংসদ রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মু্মু ও যশবন্ত সিনহাকে ভোট দিয়েছেন। ভারতের ১৫তম রাষ্ট্রপতিকে বেছে নিতে বাংলার বিধায়কদের মধ্যে কত জন ভোট দিলেন, কত জন বিরত থাকলেন, তাঁরা কারা দেখে নেওয়া যাক একনজরে।

রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ শেষে দেখা যাচ্ছে প্রায় ৯৯ শতাংশ ভোট পড়েছে। ৯৯ শতাংশ বিধায়ক ও সাংসদ রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মু্মু ও যশবন্ত সিনহাকে ভোট দিয়েছেন।

সংসদ ভবনের পাশাপাশি বিভিন্ন রাজ্যের বিধানসভায় ভোটগ্রহণ করা হয় রাষ্ট্রপতি নির্বাচনের। বাংলার বিধানসভাতেও ভোটগ্রহণ করা হয়। রাজ্যের মোট বিধায়ক সংখ্যা ২৯৪ জন। সবাই কিন্তু এই ভোটে অংশ নেননি। অনেকেই অনুপস্থিত ছিলেন। বিধায়করা ছাড়াও বাংলার সাংসদরা ভোট দেন বিধানসভায়।

বাংলার মোট ২৯৪ জন বিধায়কের মধ্যে মোট ২৯১ জন বিধায়ক ভোট দান করেছেন এদিন। মোট তিন জন ভোটদানে বিরত ছিলেন। তার মধ্যে আইএসএফের বিধায়ক নৌশাদ সিদ্দিকি ভোট দেননি। ভোট দেননি তৃণমূল কংগ্রেসের বিধায়ক রফিকুল ইসলাম। কিছুদিন আগে সাধন পাণ্ডের প্রয়াণ ঘটেছে। সেই কেন্দ্রে এখনও উপনির্বাচন হয়নি। ফলে একজন বিধায়ক এমনিতেই কম ছিলেন। অর্থাৎ ২৯৩ জনের মধ্যে উপস্থিত ছিলেন ২৯১ জন। অনুপস্থিত ছিলেন সাকুল্যে ২ জন।

এদিন বাংলার ভোটদান নিয়ে সকাল থেকেই ক্রস ভোটিংয়ের বিতর্ক ছিল চরমে। বিজেপি ক্রস ভোটিংয়ের ভয়ে বাংলায় রিসর্ট রাজনীতি শুরু করে দিয়েছে বলে অভিযোগ তৃণমূলের। আগের দিন রাতে বিলাসবহুল হোটেলে সমস্ত বিধায়কদের রেখে সকালে ভোটদান করতে নিয়ে আসা হয়। তাঁরা আদিবাসী ঐতিহ্যের উত্তরীয় গায়ে ভোট দিতে আসেন।

তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যে ক্রস ভোটিংয়ের অভিযোগ করা হয়। তৃণমূল কংগ্রেস তাঁদের টিপ্পুনিতে বুঝিয়ে দিয়েছে ক্রস ভোটিংয়ের আশঙ্কা করেই আগেভাগে বিধায়কদের হোটেলে এনে রেখেছিল বিজেপি। তারপর সকাল সকাল সবাইকে ইউনিফর্ম পরিয়ে স্কুল ছাত্রের মতো বাসে করে নিয়ে এসে ভোট দেওয়ানো হয়। কিন্তু এত করেও বিধায়কদের আটকাতে পারবে কি বিজেপি, তৃণমূলের দাবিতে ফের একবার সেই প্রশ্ন উঠে পড়েছে।

তৃণমূলের দাবি ফুৎকারে উড়িয়ে দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি উল্টে জানিয়ে দিয়েছেন তৃণমূলেরই ভোট দ্রৌপদী মুর্মু পাবেন। তিনি ৭০ জনেরও বেশি ভোট পাবেন। বিজেপি দাবি করেছে, তৃণমূলের অনেক ভোট দ্রৌপদী মুর্মু পাবেন। ২১ জুলাই পর্যন্ত অপেক্ষা করুন, দেখতে পাবেন কী ফল হয়। এদিন প্রধান রিটার্নিং অফিসার পিসি মোদী জানান, রাষ্ট্রপতি নির্বাচনে প্রায় ৯৯ শতাংশ ভোট পড়েছে। সমস্ত রাজ্যের বিধানসভা থেকে ব্যালট বক্স সংসদ ভবনে পৌঁছবে। সড়ক ও আকাশপথে তা পৌঁছবে সংসদ ভবনে। ওই ব্যালট বক্সের সঙ্গে থাকবেন সহকারী রিটার্নিং অফিসাররা।

English summary
Presidential Election: How many MLAs give vote in West Bengal Assembly to Draupadi Murmu and Yashwant Sinha.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X