• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মিশন একুশে তৃণমূলের দুই হাতিয়ার- বয়স আর ভাবমূর্তি! কৌশল তৈরি প্রশান্ত কিশোরের

বাংলায় ২০২১-এর বিধানসভা নির্বাচন মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস সরকারের কাছে একটা অগ্নিপরীক্ষা হতে চলেছে এবার। এই হাই-ভোল্টেজ নির্বাচনের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে বাংলার শাসকদল তৃণমূল কংগ্রেস। তৃণমূল এবার তাদের যুব ব্রিগেডকে ফোকাস করছে বাংলায় হ্যাটট্রিকের লক্ষ্যপূরণে।

শাসক দল যখন দুর্নীতির অভিযোগে জর্জরিত

শাসক দল যখন দুর্নীতির অভিযোগে জর্জরিত

রাজ্যের শাসক দল বিভিন্ন জেলায় দুর্নীতির অভিযোগে জর্জরিত হয়েছে। বিশেষত ঘূর্ণিঝড় আম্ফানে দক্ষিণবঙ্গ জেলাগুলি বিধ্বস্ত হওয়ার পর এই দুর্নীতির অভিযোগ বেশি করে উঠেছে। ত্রাণ বণ্টন থেকে শুরু করে ক্ষতিপূরণের তালিকায় দুর্নীতির ছাপ স্পষ্ট হয়েছে, স্পষ্ট হয়েছে স্বজনপোষণের অভিযোগও। ত্রাণ বণ্টন ও ক্ষতিপূরণের তালিকায় ভুতুড়ে নামের অন্তর্ভুক্তি নিয়ে বিতর্ক উঠেছে বারবার।

আম্ফানের ত্রাণ বিতরণ নিয়ে ব্যাকফুটে

আম্ফানের ত্রাণ বিতরণ নিয়ে ব্যাকফুটে

আম্ফানের ত্রাণ বিতরণ নিয়ে অনিয়মের প্রতিবাদে বিভিন্ন জেলায় বিক্ষোভ সমাবেশ হয়েছে। ঘূর্ণিঝড় আম্ফান ত্রাণ তহবিল নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছিল। রাস্তায় নেমে বিক্ষোভকারীরা অভিযোগ করেছিলেন স্থানীয় তৃণমূল নেতাদের বিভিন্ন জাল অ্যাকাউন্টে গিয়েছে টাকা। ঘূর্ণিঝড়ের কারণে প্রকৃতভাবে ক্ষতিগ্রস্থরা বঞ্চিত হয়েছিল।

তৃণমূল কংগ্রেসের ভাবমূর্তি ফেরানোর উদ্যোগ

তৃণমূল কংগ্রেসের ভাবমূর্তি ফেরানোর উদ্যোগ

তা সত্ত্বেও দুর্নীতিদমনে যেভাবে শাসক দল তৃণমূল কংগ্রেস যেভাবে উঠেপড়ে লেগেছে, যেভাবে স্বচ্ছ ভাবমূর্তি ফেরানোর চেষ্টা করছে দল, তার সুফল পাবে শাসকদল। তারপপর দলের মূল দায়িত্ব এখন তাঁদের দেওয়া হচ্ছে, যারা ৫০ বছরের কম বয়সী এবং তাদের নিজ নিজ এলাকায় পরিষ্কার ইমেজ রয়েছে।

তৃণমূল শীর্ষ নেতৃত্বের সুস্পষ্ট নির্দেশ

তৃণমূল শীর্ষ নেতৃত্বের সুস্পষ্ট নির্দেশ

দলীয় সংগঠনে তরুণদের গুরুত্ব দেওয়ার জন্য দলের শীর্ষ নেতৃত্বের সুস্পষ্ট নির্দেশ রয়েছে। সমস্ত জেলা কমিটিকে এই নির্দেশ অনুসরণ করতে হচ্ছে। রাজ্য নেতৃত্ব রাজ্যজুড়ে প্রতিটি বুথ স্তরে এই নির্দেশ পাঠিয়েছে যে, ৫০ বছরের বেশি বয়সের লোকদের জেলা কমিটিগুলিতে স্থান দেওয়া হবে না।

জেলা কমিটি সঙ্কুচিত হয়ে যাওয়ার সম্ভাবনা

জেলা কমিটি সঙ্কুচিত হয়ে যাওয়ার সম্ভাবনা

আগামী দিনে জেলা কমিটির আকার আরও সঙ্কুচিত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ছোট কমিটি করে কাজ ও দক্ষতায় জোর দিতে চাইছে তৃণমূল। তৃণমূলের একজন প্রবীণ নেতা জানিয়েছেন, এই পদ্ধতিতে যুব সমাজকে আরও আগ্রহী করে তুলতে চাইছে তৃণমূল। আগামী দিনের লক্ষ্যে যুব সমাজকে দলে টানতে চাইছে তৃণমূল।

বয়সের কারণ এবং দলীয় কর্মীদের স্বচ্ছ ইমেজ

বয়সের কারণ এবং দলীয় কর্মীদের স্বচ্ছ ইমেজ

বয়সের কারণ এবং দলীয় কর্মীদের স্বচ্ছ ইমেজকে মাথায় রেখে তৃণমূল সুপ্রিমো জুলাই মাসে দলের সাংগঠনিক কাঠামোকে নতুনভাবে পরিবর্তন করেছেন। পরের বছরের নির্বাচনের আগে দলের ভাবমূর্তি ফেরাতে মমতা বন্দ্যোপাধ্যায় অনেকগুলি পরিবর্তন করেছেন। মূল কমিটির সদস্য থেকে শুরু করে জেলা সভাপতি পর্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে তরুণ নেতৃত্বের উপর।

দলের অগ্রভাগে তরুণ ও নতুন মুখকে অগ্রাধিকার

দলের অগ্রভাগে তরুণ ও নতুন মুখকে অগ্রাধিকার

বাংলার মুখ্যমন্ত্রী অপেক্ষাকৃত পরিচ্ছন্ন রাজনৈতিক ইমেজ নিয়ে দলের অগ্রভাগে তরুণ ও নতুন মুখকে বেশি অগ্রাধিকার দিয়েছেন। তিনি ২১ সদস্য বিশিষ্ট একটি নতুন রাজ্য কমিটি এবং তৃণমূল কংগ্রেসের সাত সদস্যের মূল প্যানেল ঘোষণা করেছেন। যেখানে অভিষেক বন্দ্যোপাধ্যায়, শুভেন্দু অধিকারী, পার্থ চট্টোপাধ্যায়, সুব্রত বক্সি, ফিরহাদ হাকিম, কল্যাণ বন্দ্যোপাধ্যায় ও শান্তা ছেত্রির নাম অন্তর্ভুক্ত রয়েছে।

নতুন ও তরুণ মুখকে জেলার দায়িত্ব তৃণমূলে

নতুন ও তরুণ মুখকে জেলার দায়িত্ব তৃণমূলে

এছাড়া হাওড়া, কোচবিহর, পুরুলিয়া, নদিয়া, ঝাড়গ্রাম ও দক্ষিণ দিনাজপুর-সহ বেশ কয়েকটি জেলার সভাপতিদের সরিয়ে দেওয়া হয়েছে। হাওড়ায় ক্রিকেটার-রাজনীতিবিদ লক্ষ্মীরতন শুক্লা, নদিয়ার মহুয়া মৈত্র, ঝাড়গ্রামের দুলাল মুর্মু, পুরুলিয়ার গুরুপদ টুডু এবং বাঁকুড়ার শ্যামল সাঁতরার মতো নতুন ও তরুণ মুখকে জেলার দায়িত্ব দেওয়া হয়েছে।

একটি প্রচার কৌশল তৈরির চেষ্টা পিকের

একটি প্রচার কৌশল তৈরির চেষ্টা পিকের

দলের অভ্যন্তরীণ সূত্র মারফৎ জানা গিয়েছে, টিম পিকে এই লক্ষ্যে দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। স্থানীয় জনগণের ডাটাবেস তৈরি করা, দলের অভ্যন্তরীণ লড়াই, স্থানীয় নেতাদের পারফরম্যান্সের রেকর্ড ইত্যাদি বিভিন্ন পদক্ষেপ বিচার-বিশ্লেষণ করে আগামী বছরের নির্বাচনের আগে একটি প্রচার কৌশল তৈরির চেষ্টা করছে।

English summary
Prashant Kishor takes strategy for Mission 2021 with two weapons of TMC. TMC’s two weapons are age and image.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X