• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রশান্ত কিশোরের মাস্টারস্ট্রোক! 'আইটি-স্ট্রং' বিজেপিকে চ্যালেঞ্জ 'নবীশ' তৃণমূল কংগ্রেসের

যে যতই অভিজ্ঞতাসম্পন্ন হোক, টিম পিকে কাউকে ছাড়ছে না। প্রত্যেককেই বসতে হচ্ছে ইন্টারভিউ বোর্ডের সামনে। আসলে এবার ভোটের লড়াই সোশ্যাল মিডিয়া নির্ভর। সোশ্যাল মিডিয়া যেহেতু ভোট প্রচারের প্রধান মাধ্যম হয়ে উঠেছে এবার, তাই তৃণমূলের প্রতিটি নেতার প্রশিক্ষণ দরকার। কেননা, দু-একজন ছাড়া প্রত্যেকেই সোশ্যাল মিডিয়া প্রচার মাধ্যমে আনকোরা।

প্রচারে এগিয়ে থাকতে

প্রচারে এগিয়ে থাকতে

২০২১-এর ভোটযুদ্ধে এবার যারা প্রধান চ্যালেঞ্জার তৃণমূলের, সেই বিজেপি এই ক্ষেত্রে বিরাট শক্তিশালী। তাঁদের বিরুদ্ধে যদি এখন থেকে প্রশিক্ষিত না হল কোনও নেতা, তিনি প্রচারে পিছিয়ে পড়বেন। ফলে বিজেপির বিরুদ্ধে তাঁদের লড়াইকে জারি রাখতে পারবেন না। শুধু এই একটা ক্ষেত্রই অনেককে হারিয়ে দিতে পারে।

টিম আই প্যাকের ইন্টারভিউ

টিম আই প্যাকের ইন্টারভিউ

তাই রাজনীতিতে ৫০ বছরের অভিজ্ঞতাসম্পন্নরাও প্রশিক্ষণ নিয়ে চলেছেন টিম আই প্যাকের সদস্যদের কাছে। তাঁরা ইন্টারভিউয়ে বসছেন। মন্ত্রী, বিধায়ক, সাংসদ কেউ বাদ যাচ্ছেন না। ভোট কৌশলী ও পরামর্শদাতা প্রশান্ত কিশোরের প্রতিনিধিরা তাঁদের প্রচার-কৌশল শেখাচ্ছেন।

ফেসবুকে ২৪ লক্ষ ফলোয়ার

ফেসবুকে ২৪ লক্ষ ফলোয়ার

ইতিমধ্যে প্রশান্ত কিশোর বাংলার রাজনীতিতে পা দিয়ে বলার রাজনীতিতে প্রচারের ঝড় তুলেছে। ‘দিদিকে বলো', ‘বাংলার গর্ব মমতা'য় তৃণমূলকে এগিয়ে দিয়েছে অনেকটাই। তৃণমূলের দাবি, ‘দিদিকে বলো' ও ‘বাংলার গর্ব মমতা' পেজে ফলোয়ার বাড়ছে লাফিয়ে লাফিয়ে। গত মার্চ মাসে শুরু হয়েছিল ‘বাংলার গর্ব মমতা'। এরই মধ্যে ফেসবুকে ২৪ লক্ষ ফলোয়ার ছাড়িয়ে গিয়েছে।

ইনস্টাগ্রাম ও টুইটারে ফলোয়ার ৭৫ হাজার

ইনস্টাগ্রাম ও টুইটারে ফলোয়ার ৭৫ হাজার

পিকের টিম ‘আই প্যাক' শুধু ফেসবুক আর ইউটিউবে সীমাবদ্ধ রাখেনি এই প্রচার। ফেসবুক ছাড়াও ইনস্টাগ্রাম ও টুইটারেও ফলোয়ার সংখ্যা ৭৫ হাজার করে। বিধানসভা, ব্লক এবং আঞ্চলিকস্তরেও পেজ চালু করা হয়েছে। আইপ্যাকের তত্ত্বাবদানে ২৯৪টি বিধানসভা কেন্দ্র ও ২টি জেলায় পেজ রয়েছে আলাদা।‘বাংলার গর্ব মমতা' নামে একটি ইউটিউব চ্যানেলও তৈরি করা হয়েছে।

‘দিদিকে বলো’তে ফলোয়ার ৫ লক্ষ

‘দিদিকে বলো’তে ফলোয়ার ৫ লক্ষ

আর তৃণমূলের ‘বাংলার গর্ব মমতা' প্রচার শুরু হয়েছিল গত বছর জুলাই মাসে। ফেসবুক ‘দিদিকে বলো'র ফলোয়ার সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়েছে। রাজ্য সরকার ও দলের কাজকর্ম নিয়ে এই দুটি পেজের পরিকল্পনা সাজাচ্ছে আইপ্যাকের ডিজিটাল টিম। রাজ্যস্তরে ১৫ জনের একটি দল কাজ করছে ডিজিটাল টিমে।

প্রশান্ত কিশোরের টিম আই প্যাক

প্রশান্ত কিশোরের টিম আই প্যাক

এছাড়া মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নামেও প্রশাসনিক ও রাজনৈতিক বার্তা দেওয়ার জন্য দুটি পেজ রয়েছে। এই পেজ দুটি উভয়ের অফিস থেকে পরিচালিত হলেও পরামর্শ দেয় প্রশান্ত কিশোরের টিম আই প্যাক। উল্লেখ্য ২০২১-এর আগে প্রচার মাধ্যমকে তৈরি করাই প্রশান্ত কিশোরের টিমের উদ্দেশ্য। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় ২১ জুলাই ও ২৮ অগাস্ট দুটি ভার্চুয়াল সমাবেশ করেন।

Positive Story : মুর্শিদাবাদ : দুঃস্থ মানুষদের জন্য বিনামূল্যের বাজার হাজারদুয়ারী এলাকায়

এনডিএ জোটের চিড়ে ঢুকল পঙ্গপাল! কৃষি বিলের আঁচে ছিন্নভিন্ন বিজেপির জোট সমীকরণ

English summary
Prashant Kishor’s team takes interview of TMC leaders about social media campaign
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X