• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তৃণমূলের আকাশে সিঁদুরে মেঘ হবেন না তো প্রশান্ত কিশোর! বুমেরাংয়ের আশঙ্কা একুশে

সম্প্রতি একটি ভিডিও বাংলায় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ওই ভিডিও-য় দেখা যাচ্ছে রাজনৈতিক পরামর্শদাতা প্রশান্ত কিশোরের দলের সদস্যরা পশ্চাদপসরণ করতে বাধ্য হচ্ছে। ওই প্রতিবাদকারীরা তৃণমূল কংগ্রেসের অন্তর্ভুক্ত। প্রশান্ত কিশোরের ইন্ডিয়ান পলিটিকাল অ্যাকশন কমিটি বা আই প্যাক ২০২১ সালের বিধানসভা নির্বাচনের জন্য কাজ করছে তৃণমূলেরই হয়ে।

করোনা এবং ঘূর্ণিঝড় আম্ফানের ত্রাণবণ্টনে দুর্নীতি

করোনা এবং ঘূর্ণিঝড় আম্ফানের ত্রাণবণ্টনে দুর্নীতি

প্রতিবাদকারী তৃণমূল সদস্যরা পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনায় সমবেত হয়েছিলেন। তাঁরা বিচলিত হয়েছিলেন এই কারণেই যে, যাঁরা গত ছয় থেকে সাত বছর ধরে দলে যোগ দিয়েছিলেন তাঁরা করোনা এবং ঘূর্ণিঝড় আম্ফানের জন্য সমস্ত সুযোগ-সুবিধা এবং ত্রাণ সামগ্রী দখল করছে। যার ফলে এই অঞ্চলগুলি বঞ্চিত হচ্ছে।

টিম প্রশান্ত কিশোর তৃণমূলের প্রতিবাদকারীদের পক্ষে

টিম প্রশান্ত কিশোর তৃণমূলের প্রতিবাদকারীদের পক্ষে

যাঁরা প্রতিবাদে শামিল হয়েছিলেন, তাঁরা তৃণমূলের পুরনো প্রহরী। তাঁরা তাঁদের ক্ষোভের কারণ খুঁজে পেয়েছিলেন দলে নতুন আসা সদস্যদের মধ্যে। টিম প্রশান্ত কিশোর ওই প্রতিবাদকারীদেরই তৃণমূলের পিছনে মূল শক্তি হিসাবে দেখছে। এটা অবশ্যই প্রশান্ত কিশোরের কাছে একটি নতুন অভিজ্ঞতা, যিনি বহু রাজ্যে নির্বাচনী কৌশলবিদ হিসাবে সাফল্যের সঙ্গে কাজ করেছেন।

তৃণমূলের নিম্নস্তরে ছেয়ে যাওয়া দুর্নীতি প্রসঙ্গে

তৃণমূলের নিম্নস্তরে ছেয়ে যাওয়া দুর্নীতি প্রসঙ্গে

আই-প্যাকের অপছন্দ মূলত দুর্নীতির বিরুদ্ধে এই প্রতিবাদ থেকেই শুরু হয়েছিল। বহু আগেই তৃণমূলের নিম্নস্তরে ছেয়ে যাওয়া দুর্নীতিকে দলের বৃহত্তম দুর্বলতা হিসাবে চিহ্নিত করেছিল আই প্যাক। এর আগে প্রশান্ত কিশোরের পরামর্শেই মুখ্যমন্ত্রী এবং তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় নিম্নস্তরের দলীয় নেতাদের বিভিন্ন সরকারী প্রকল্পের সুবিধাভোগীদের কাছ থেকে নেওয়া কাটমানির অর্থ ফেরত দিতে বলেছিলেন।

 প্রশান্ত কিশোরের টিম বিধায়কদের জনপ্রিয়তা মূল্যায়ন করছে

প্রশান্ত কিশোরের টিম বিধায়কদের জনপ্রিয়তা মূল্যায়ন করছে

এর পরবর্তী সময়ে অনেক জায়গায় স্থানীয় তৃণমূল নেতারা মানুষের ক্রোধের মুখোমুখি হয়েছিলেন এবং কিছু লোক অন্যায় উপায়ে যা সংগ্রহ করেছিলেন, তা ফিরিয়ে দিতে বাধ্য হয়েছিলেন। এখন, আসন্ন বিধানসভা নির্বাচনের প্রার্থীদের চূড়ান্ত করার আগে ছয় মাস ধরে প্রশান্ত কিশোরের টিম বিধায়কদের জনপ্রিয়তা মূল্যায়ন করছে। এই প্রয়াসের একক গুরুত্বপূর্ণ মানদণ্ড হ'ল বিধায়কদের ভাবমূর্তি নিরীক্ষণ করা।

নির্বাচনের মাধ্যমে বিধায়কদের টিকিট প্রদান

নির্বাচনের মাধ্যমে বিধায়কদের টিকিট প্রদান

রাজনৈতিক মহল মনে করছে, কিশোরের এই প্রস্তাবটি তৃণমূলের শীর্ষ নেতৃত্ব খুব গুরুত্বের সঙ্গে গ্রহণ করবে। নির্বাচনের মাধ্যমে বিধায়ককে আবারও প্রার্থী করা হবে কিনা ঠিক হবে। সেটা আবার তৃণমূলে মধ্যে বিপরীত প্রভাবও ফেলতে পারে। অনেক বিধায়ক ইতিমধ্যেই এর কড়া প্রতিক্রিয়া দিয়েছেন।

বামেদের দলে ভিড়াতে প্রার্থীপদের প্রস্তাব

বামেদের দলে ভিড়াতে প্রার্থীপদের প্রস্তাব

তৃণমূলের আর একটা ক্ষোভের কারণ হয়ে দাঁড়িয়েছে, আই-প্যাক কয়েকটি অঞ্চলে বাম নেতাদের প্রস্তাব দিয়েছেন তৃণমূলে যোগ দেওয়ার জন্য। তাঁদের বেশিরভাগ প্রাক্তন বিধায়ক। তাঁদেরকে নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতা করার জন্য টিকিট সরবরাহের প্রস্তাব দিয়ে দলে আনার চেষ্টা করা হয়েছে। এবং ক্ষমতায় এলে তাঁদের কয়েকজনকে মন্ত্রী করারও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এই ঘটনা তৃণমূলের বিধায়ক এবং তাদের প্রতিদ্বন্দ্বীদের ক্ষুব্ধ করেছে।

বিহারে আরজেডি-কংগ্রেসের মহাজোটে সামিল বামেরাও, অনিশ্চিত আরএলএসপি-ভিআইপি

English summary
Prashant Kishor’s decision can boomerang in TMC for 2021 Assembly Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X