• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপির আসনসংখ্যা কেন ৯৯-এই থেমে যাবে, অঙ্ক দিয়ে বুঝিয়ে দিলেন প্রশান্ত কিশোর

তৃণমূলের ভোট কৌশলী প্রশান্ত কিশোরের একটা টুইটই তোলপাড় করে দিয়েছে রাজ্য রাজনীতিকে। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, ২০২১-এর বিধানসভা নির্বাচনে বিজেপির কোনও আশা নেই। যতই গোল বাঁধাক বিজেপি, অঙ্ক বলছে তাঁদের হার অবশ্যম্ভাবী। তিনি টুইটে বলেছিলেন বিজেপি 'টু ডিজিট' পেরোতে পারবে না, এবার দিলেন তার ব্যাখ্যা।

মুকুল-শুভেন্দু মিলে তৃণমূলকে হোয়াইট-ওয়াশের পরিকল্পনা করছেন! চ্যালেঞ্জের মুখে পিকে

রাজনৈতিক পরিস্থিতি এবং ভোট-অঙ্ক বিবেচনা করেই ভবিষ্যদ্বাণী

রাজনৈতিক পরিস্থিতি এবং ভোট-অঙ্ক বিবেচনা করেই ভবিষ্যদ্বাণী

প্রশান্ত কিশোরের ব্যাখ্যা, তিনি শুধু ধারণার উপর ভিত্তি করে বিজেপির আসন সংখ্যা নিয়ে ভবিষ্যদ্বাণী করেননি। বাংলার বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং ভোট-অঙ্ক বিবেচনা করেই এ কথা বলেছেন। এমনকী তিনি সম্প্রতি যে সমস্ত দলবদল হয়েছে বা চলছে এবং ভবিষ্যতেও কেউ দল ছাড়তে পারে, সে সমস্ত কথা চিন্তা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

বাংলায় বিজেপির প্রাপ্ত আসনসংখ্যা দুই অঙ্ক পেরোবে না!

বাংলায় বিজেপির প্রাপ্ত আসনসংখ্যা দুই অঙ্ক পেরোবে না!

তৃণমূলের ভোট কৌশলী প্রশান্ত কিশোর টুইট করে জানিয়েছিলেন, বাংলায় বিজেপির প্রাপ্ত আসনসংখ্যা দুই অঙ্ক পেরোবে না আসন্ন ২০২১ নির্বাচনে। তিনি এই ভবিষ্যদ্বাণী করে চ্যালেঞ্জও দিয়েছিলেন। তিনি বলেন, যদি আমার কথা মিথ্যা প্রতিপন্ন হয় তবে রাজনীতির এই পরিসর আমি ছেড়ে দেব। ছেড়ে দেবেন এই পেশা। কিন্তু বিজেপি যদি তাঁদের লক্ষ্যে পৌঁছতে ব্যর্থ হয় রাজনীতি থেকে অবসর নেবেন তো নেতারা!

বাংলায় আশা জাগিয়েও ক্ষমতা ফিরে আসতে পারবে না বিজেপি

বাংলায় আশা জাগিয়েও ক্ষমতা ফিরে আসতে পারবে না বিজেপি

এরপর তিনি এক সর্বভারতীয় চ্যানেলের সাক্ষাৎকারে ব্যাখ্যা দেন কেন বিজেপি লক্ষ্য থেকে দূরে রয়ে যাবে। কেন তারা বাংলায় আশা জাগিয়েও ক্ষমতা ফিরে আসতে পারবে না। এমনকী ৯৯-এর মধ্যেই কেন তাঁদের আসনপ্রাপ্তি থমকে যাবে, তাও জানান প্রশান্ত কিশোর। প্রতিচা ব্যাখ্যাই তিনি করেন, যুক্তি ও অঙ্কের উপর ভিত্তি করে।

তৃণমূলের টার্গেট ১০০ শতাংশ, বিজেপির ৭০ শতাংশ

তৃণমূলের টার্গেট ১০০ শতাংশ, বিজেপির ৭০ শতাংশ

প্রশান্ত কিশোরের কথায়, বাংলায় ৭০ শতাংশ হিন্দু ভোটার, ৩০ শতাংশ মুসলিম। বিজেপি শুধু টার্গেট করেছে ৭০ শতাংশ হিন্দু ভোটারকে। অর্থাৎ তৃণমূলের যেখানে টার্গেট ১০০ শতাংশ ভোটার, সেখানে বিজেপির ৭০ শতাংশ ভোটারকে টার্গেট করে নির্বাচনে লড়ছে। আর এই ৩০ শতাংশ ভোটের বেশিরভাগই তৃণমূলের সঙ্গে। অর্থাৎ তৃণমূল প্রায় ৩০ শতাংশ ভোটের মধ্যে ২৫ শতাংশ অর্জন করেই ভোট ময়দানে নামছে।

বিজেপি যে ৭০ শতাংশ ভোটকে পাখির চোখ করেছে

বিজেপি যে ৭০ শতাংশ ভোটকে পাখির চোখ করেছে

এবার বিজেপি যে ৭০ শতাংশ ভোটকে পাখির চোখ করে এগোচ্ছে, তার মধ্যে বিভিন্ন সম্প্রদায় রয়েছে। সেই ভোট ভাগ হবে তৃণমূল ও বিজেপি ছাড়াও কংগ্রেস-সিপিএমের সঙ্গেও। বিজেপি ২০১৯-এর লোকসভায় পেয়েছিল ৪০ শতাংশ ভোট। এর সিংহভাগই ৭০ শতা্ংশের মধ্যে হয়, তবে তৃণমূল, কংগ্রেস ও সিপিএম বাকি ৩০ শতাংশ পেয়েছিল। তৃণমূল ২০১৯-এ পেয়েছিল মোট ৪৫ শতাংশ ভোচ। অর্থাৎ সংখ্যালঘু ২৫ শতাংশ হলে ২০ শতাংশ সংখ্যাগুরুর ভোট।

বিজেপি পিক পয়েন্টে পৌঁছে গিয়েছে ২০১৯-এই

বিজেপি পিক পয়েন্টে পৌঁছে গিয়েছে ২০১৯-এই

বর্তমান রাজনীতির প্রেক্ষাপটেই বলা যায়, বিজেপি পিক পয়েন্টে পৌঁছে গিয়েছে ২০১৯-এই। বিজেপির পক্ষে এর বেশি ভোট অর্জন করা সম্ভব নয়। বরং বিজেপির ভোট আরও কমবে। সেই নিরিখেই বিজেপির আসনসংখ্যা বেড়ে ৯৯ পর্যন্ত হতে পারে, ১০০ হবে না বলেছি। আর এই অঙ্ক সত্যি হয় কি না মিলিয়ে নেবেন ২০২১-এর ফলাফল প্রকাশের পর।

প্রশান্ত কিশোর ফের বাউন্সার দিলেন বিজেপিকে

প্রশান্ত কিশোর ফের বাউন্সার দিলেন বিজেপিকে

প্রশান্ত কিশোর চ্যালেঞ্জ ছোড়েন, আমার এই টুইট আপনারা সেভ করে রাখুন। যদি বিজেপি এর থেকে ভালো কিছু করে, আমি রাজনীতির এই পরিসর ছেড়ে দেব। বিজেপি নেতারা এর পাল্টা দিতে নেমে পড়ার পরই প্রশান্ত কিশোর ফের বাউন্সার দেন। তিনি বলেন, যাঁরা আজ গলা ফাটাচ্ছেন, তাঁরা রাজনীতি ছেড়ে দেবেন তো ফেল করলে!

তৃণমূল ছেড়ে আরও অনেকে বিজেপির পথে! জল্পনা বাড়ল প্রশান্ত কিশোরের কথায়

শুভেন্দুকে নিয়ে মুকুলের ঝুলি থেকে বেরোল বেড়াল! তিন বছর পর ফাঁস গোপনকথা

English summary
Prashant Kishor explains why BJP will get highest 99 seats in 2021 Assembly election in West Bengal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X