• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৩ ছিল 'লাকি নম্বর' আর জীবনাবসান ৩১ তারিখে! প্রণব মুখোপাধ্যায়ের জীবনে সংখ্যাতত্ত্ব ঘিরে অজানা কথা

  • |

জন্ম তারিখ কিন্তু ১৩ নয়। তবে ১৩ সংখ্যাটি বরাবর তাঁর প্রিয় ছিল। অজেয়কে জয় করতে পারা এক দুর্দমনীয় বাঙালি হিসাবে প্রণব মুখোপাধ্যায় চিরকালই সেই জিনিসকেই বেছে নিতেন যাকে সকলকে ভয় পায়! এমন এক সাহসী চরিত্র শুধু বাংলাকে নয়, জাতীয় রাজনীতিকেও সমৃদ্ধ করেছে। এহেন সাহসী প্রণব মুখোপাধ্যায়ের পছন্দের সংখ্যা ১৩। কেন এমন সংখ্যাকে তিনি পছন্দ করতেন দেখে নেওয়া যাক।

১৯৫৭ সাল থেকে '১৩' সংখ্যার প্রতি ভালোবাসা

১৯৫৭ সাল থেকে '১৩' সংখ্যার প্রতি ভালোবাসা

১৯৫৭ সালে ১৩ জুলাই বিয়ে হয় প্রণব মুখোপাধ্যায়ের। সেইদিন থেকে শুভ্রা মুখপাধ্যায় তাঁর জীবনসঙ্গী হয়ে ওঠে। আর সেই থেকেই ১৩ সংখ্যাটি 'লাকি নম্বর' বলে ধরে নিয়েছেন প্রণব মুখোপাধ্যায়।

 ১৩ ও রাজনীতি

১৩ ও রাজনীতি

১৩ সংখ্যাকে বিয়ের পর থেকেই বেশ 'লাকি' মনে হতে থাকে প্রণব মুখোপাধ্যায়ের। বিয়ের পর প্রণববাবুর অফিসের নম্বরও ছিল ১৩। এমনকি রাষ্ট্রপতি হওয়ার আগে পর্যন্তও , যে বাড়িতে প্রণব মুখোপাধ্যায় থাকতেন তার ঠিকানাও ছিল তালকাটোরা রোডের ১৩ নম্বর বাড়ি।

 কতটা প্রিয় ছিল ১৩ নম্বরটি

কতটা প্রিয় ছিল ১৩ নম্বরটি

সেই সময় মন্ত্রী ছিলেন প্রণব মুখোপাধ্যায়। সেই অনুযায়ী সেই অনুযায়ী টাইপ আট বাংলো পাওয়ার কথা ছিল প্রণব মুখোপাধ্যায়ের। কিন্তু তিনি তালকাটোরা রোডের টাইপ সাত বাংলোতেই থাকতেন পরিবারকে নিয়ে। যে বাংলোতে থাকাকালীন তাঁর একাধিক নীতির সাক্ষী থেকেছে দেশ। যা বদল এনেছিল দেশের বহু পুরনো ঘরানাকে।

১৩ তম রাষ্ট্রপতি

১৩ তম রাষ্ট্রপতি

২০১২ সালে প্রণব মুখোপাধ্যায় যখন রাষ্ট্রপতি হলে, তখন দেখা গেল তিনি স্বাধীন ভারতের ১৩ তম রাষ্ট্রপতি। অনেকেই জল্পনা করেন, ১৩ সংখ্যাটির 'আনলাকি' দিকটি নিয়ে। তবে প্রণববাবু জানতেন, তিনি এই চ্যালেঞ্জ সহজে পার করে যাবেন! আর সেটাই হলও!

 মৃত্যু দিন ৩১!

মৃত্যু দিন ৩১!

সংখ্যাতত্ত্ব বলে,৩১ তারিখটি বাস্তবতার প্রতীক। আর এমন একদিনেই কঠিন এক বাস্তবকে সামনে রেখে প্রয়াত হলেন প্রণব মুখোপাধ্যায়। সংখ্যার বিচারে দেখতে গেলে, ১৩ এক্কেবারে বিপরীত ৩১। আর এমন এক রহস্যের সংখ্যাতত্ত্ব সামনে রেখেই প্রয়াত হন দেশের অন্যতম রাষ্ট্রনেতা , ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়।

প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে ৭ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা কেন্দ্রের

'‌এমন পিতার কন্যা হতে পেরে আমি গর্বিত’‌, শোকস্তব্ধ প্রণব কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়

English summary
Pranab Mukherjee's lucky number was 13 and he passed away on 31st , a numerological tale
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X