Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'বোন' মমতার ওপর আজও কেন 'ক্ষুব্ধ' দাদা প্রণব, আত্মজীবনীতে চাঞ্চল্যকর তথ্য

  • Written By: Dibyendu
Subscribe to Oneindia News

মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে অপমান করেছিলেন। আত্মজীবনী 'দ্য কোয়ালেশন ইয়ার্স' এমনটাই উল্লেখ করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বিষয়টি ব্যাখ্যা করা কঠিন আবার অবজ্ঞা করাও অসম্ভব বলেও জানিয়েছেন তিনি।

 'বোন' মমতার ওপর আজও কেন 'ক্ষুব্ধ' দাদা প্রণব, আত্মজীবনীতে চাঞ্চল্যকর তথ্য

ভয়হীন এবং আক্রমণাত্মকভাবেই নিজের ক্যারিয়ার তৈরি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আত্মজীবনী 'দ্য কোয়ালেশন ইয়ার্স'-এ এমনটাই উল্লেখ করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। জন্মগতভাবে বিদ্রোহী মমতা বন্দ্যোপাধ্যায়। ১৯৯২ সালে প্রদেশ কংগ্রেসের নির্বাচনের কথাও উল্লেখ করেছেন তিনি। সেই নির্বাচনে পরাজিত হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এক্ষেত্রে হঠাৎই নিজের মনোভাবের পরিবর্তন করেন মমতা। পার্টি ইউনিটে সরাসরি নির্বাচনের দাবি করেন তিনি।

বই-এ প্রণব মুখোপাধ্যায় লিখেছেন, মমতা বন্দ্যোপাধ্যায়সহ প্রদেশ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব প্রথমে সরাসরি প্রতিদ্বন্দ্বিতার বদলে সর্বসম্মত সিদ্ধান্তের পক্ষেই মত প্রকাশ করেছিলেন। বিরোধ মীমাংসায় তৎকালীন কংগ্রেস সভাপতি ও প্রধানমন্ত্রী পিভি নরসিংহ রাও তাঁকেই দায়িত্ব দিয়েছিলেন। সেই বছরেই শীতের একদিন প্রণব মুখোপাধ্যায়ই মমতা বন্দ্যোপাধ্যায়কে বৈঠকের জন্য অনুরোধ করেন।

বৈঠক চলাকালীনই মমতা বন্দ্যোপাধ্যায় হঠাৎই উঠে দাঁড়ান এবং তাঁকে এবং অন্য নেতাদের অভিযুক্ত করেন, তাঁর বিরুদ্ধে( মমতা) ষড়যন্ত্র করার। সেই সময় দলের তৃণমূল স্তর পর্যন্ত সাংগঠনিক নির্বাচনের দাবি জানান মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে এবং দলের অন্য নেতৃত্বের বিরুদ্ধে সাংগঠনিক পদ বিলি করার জন্যও অভিযুক্ত করেন বলে লিখেছেন প্রণব মুখোপাধ্যায়।

বিরোধী মীমাংসায় সমঝোতা সূত্র বের করার চেষ্টা করা হয়। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় এর বিরোধিতা করেন এবং সরাসরি নির্বাচনের দাবি করে বৈঠক ছেড়ে বেরিয়ে যান। এই ঘটনায় তিনি স্তব্ধ হয়ে যান। ঘটনার জেরে তিনি অপমানিত হয়েছিলেন বলেও বই-এ লিখেছেন প্রণব মুখোপাধ্যায়।

১৯৯২-এ প্রদেশ কংগ্রেসের নির্বাচনে খুব কম ব্যবধানে সোমেন মিত্রের কাছে হেরে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনের ফল ঘোষণার সময় তিনি নিজেও উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি। সেই সময় ক্ষিপ্ত মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে এসে জিজ্ঞাসা করেন, আপনি খুশি তো? তাঁর ইচ্ছা পূরণ হয়েছে কিনা, তাও জিজ্ঞাসা করেন মমতা। তাঁর পুরো ধারনাই ভুল বলে তখনই মমতাকে বলেছিলেন প্রণব মুখোপাধ্যায়।

দলের সাংগঠনিক নির্বাচনে তাঁর কোনও ভূমিকা ছিল না বলে মমতা বন্দ্যোপাধ্যায়কে জানিয়েও ছিলেন প্রণব মুখোপাধ্যায়।

English summary
Former President of India, Pranab Mukherjee recalled when he was insulted and humiliated by West Bengal Chief Minister, Mamata Banerjee.
Please Wait while comments are loading...