• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌পেঁয়াজের পর আলু, কলকাতা সহ দিল্লিতে দ্বিগুণ দাম

পেঁয়াজের পর এবার মহার্ঘ হতে চলেছে আলু। কলকাতায় আলুর দাম ইতিমধ্যেই দ্বিগুণ বেড়ে গিয়েছে। কলকাতার পাশাপাশি দিল্লিতেও খুচরো স্তরেও আলুর দাম বেড়েছে ৭৫ শতাংশ। কলকাতা, দিল্লি সহ দেশের প্রধান শহরগুলিতেও গত বছরের তুলনায় এ বছর আলুর দাম বেড়েছে। পেঁয়াজের দামকে স্থিত করতে না করতেই কেন্দ্র সরকারের ঘাড়ে আলুর দায়িত্ব এসে পড়ল।

আলুর দামও বাড়ল

যদিও সরকারি সূত্রে জানা গিয়েছে, আলুর দাম আগামী সপ্তাহের মধ্যে অথবা ১০ দিনের মধ্যে কম হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ নতুন সরবরাহ ঢুকবে। যেহেতু পুরনো আলুই বাজারে বিক্রি হচ্ছিল, তাই তার চড়া দাম ছিল। ক্রেতা সুরক্ষা মন্ত্রকের মূল্য নজরদারি সেল জানিয়েছে যে বেশ কিছু শহরে আলুর মূল্য বেড়েছে। যদিও গত বছরের তুলনায় আলুর দাম সামান্য বেড়েছে। বুধবার পর্যন্ত এককেজি আলুর মূল্য ছিল ২০ টাকা। যদিও জয়পুর ও বারাণসীতে প্রতি কেজি আলুর মূল্য ১০ থেকে ১৫ টাকা করে। সরকারিভাবে যদিও জানা গিয়েছে, বুধবার দিল্লিতে এককেজি আলু বিক্রি হচ্ছে ৩২ টাকায়। রাজধানীর বেশ কিছু এলাকায় ৪০ টাকা প্রতি কেজি করেও আলু বিক্রি হচ্ছে। বাণিজ্যকেন্দ্রগুলি থেকে জানা যাচ্ছে, পর্যাপ্ত আলু সরবরাহ না হওয়ার কারণেই দাম বেড়েছে।

সরকার পরিচালিত কৃষি বাজার অনুযায়ী, ১৮ নভেম্বর ৩৫৫.‌৫ টন আলু থেকে ১,২৮৪ টন আলুর সরবরাহ বেড়েছে। বুধবার আজাদপুর মাণ্ডিতে এই আলু এসে পৌঁছায়। যদিও গত বছরের তুলনায় কম আলুই বাজারে এসেছে। সূত্রের খবর, অক্টোবর পর্যন্ত অসময়ের বৃষ্টির কারণে আলু চাষের আখড়া পাঞ্জাব, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গে ব্যাপক পরিমাণে ক্ষতি হয়। সেই কারণেই আলুর সরবরাহ কমে যায় এবং দাম বেড়ে যায়। এরই সঙ্গে পেঁয়াজের দামও গৃহস্থের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

English summary
after onion potato price high in kolkata, delhi, less supplies
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X