• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলার কৃষ্টি, ঐতিহ্যকে মনে করিয়ে পুজোর বাংলাকে কোন বার্তা প্রধানমন্ত্রী মোদীর

বাংলায় ভাষণ শুরু করে প্রধানমন্ত্রী মোদী (narendra modi) প্রথমে দুর্গাপুজো (durga puja) ও কালী পুজোর শুভেচ্ছা জানান। তারপর বলেন দুর্গাপুজো ভারতের একতার প্রতীক। এরপরেই তিনি

বাংলার মণীষী, স্বাধীনতা সংগ্রামী, বিজ্ঞানী, সমাজ সংস্কারকদের নাম উল্লেখ করে, তাঁদের অবদানের কথা স্মরণ করেন।

Puja Special : কলকাতায় আছি, মাতৃবন্দনায় বাংলার প্রশংসায় মোদি

মণীষী, স্বাধীনতা সংগ্রামী, বিজ্ঞানী, সমাজ সংস্কারকদের নাম উল্লেখ

মণীষী, স্বাধীনতা সংগ্রামী, বিজ্ঞানী, সমাজ সংস্কারকদের নাম উল্লেখ

বাংলার কৃতি সন্তানদের নাম উল্লেখ করতে গিয়ে প্রথমেই সমাজ সংস্কারক হিসেবে চৈতন্য, বাবা লোকনাথ, অনুকূলচন্দ্র, ঠাকুর গুরুচাঁদ সহ আরও অনেকের নাম উল্লেখ করেন। এরপর তিনি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, পঞ্চানন বর্মাকে প্রণাম জানান। মোদী কথায় উঠে আসে স্বাধীনতা সংগ্রামে বাংলার অভদানের কথা। সেকথা বলতে গিয়ে সুভাষচন্দ্র বসু, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, বাঘাযতীন, মাতঙ্গিনী হাজরা, দেবী চৌধুরীরানি-সহ অনেকের নাম উল্লেখ করেন। ভারতের বিজ্ঞান চর্চায় জগদীশচন্দ্র বসু, সত্যেন্দ্রনাথ বসুর নাম উল্লেখ করেন প্রধানমন্ত্রী। চলচ্চিত্র জগতের অবদানের কথা বলতে গিয়ে ঋত্বিক ঘটক, সত্যজিৎ রায়, মৃণাল সেন, উত্তর- সুচিত্রার কথাও উল্লেখ করেন তিনি।

বাংলার মানুষ দেশকে গর্বিত করেছে

বাংলার মানুষ দেশকে গর্বিত করেছে

প্রধানমন্ত্রী এদিন তাঁর ভাষণে বলেন, মা দুর্গার শক্তি এবং বাংলার মানুষের ভক্তি দেখে আমার মনে হচ্ছে যে আমি বাংলার পুণ্য ভূমিতেই যেন আছি। মা দুর্গার পর্ব সারাদেশের এক একতার ও পূর্ণতার পর্ব। বাংলার মানুষ বরাবরই বুদ্ধিজীবী এবং দেশকে গর্বিত করে তুলেছে এবং আমার দৃঢ় বিশ্বাস আছে যে তারা ভারতকে একটি উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাবে । বাংলায় মা দুর্গাকে ঘরে ঘরে কন্যা রূপে পুজো করা হয়। সেই জন্য সব কন্যাকেই দুর্গার মত সম্মান প্রদান করা দরকার। তিনি বলেন, দুর্গাপুজো ভারতের একতা ও পূর্ণতার উৎসব। বাংলার দুর্গাপুজো ভারতের এই পূর্ণতাকে এক নতুন চমক প্রদান করে। এটি বাংলার জাগ্রত চেতনা, বাংলার আধ্যাত্মিকতা, বাংলার ঐতিহাসিকতার প্রভাব।

 বাংলার পাশে কেন্দ্র

বাংলার পাশে কেন্দ্র

মা দুর্গার মত সকল মা চায় যে, 'আমার সন্তান যেন থাকে দুধে ভাতে' আর এটা তখনই সম্ভব যখন সকল চাষী বন্ধুরা আত্মনির্ভর হবে। মা দুর্গা সকলের মধ্যেই লক্ষ্মী রূপে বিরাজ করেন। তাই সকলের জন্য নিঃস্বার্থভাবে, সম্পূর্ণ বিশ্বাসের সাথে কাজ করতে হবে। বাংলার পরিকাঠামো উন্নয়নের জন্য, সংযোগ স্থাপনের উন্নতির জন্য লাগাতার কাজ করা হচ্ছে। কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোর প্রকল্পের জন্যও সাড়ে আট হাজার কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে। মায়ের দেওয়া মাথায় কাপড় তুলে নেরে ভাই- স্বাধীনতা আন্দলনে বিপ্লবীদের একত্রিত করেছিল। আমাদেরও হয়ে একত্রিত থাকতে হবে। মা দুর্গা আর মা কালীর কাছে প্রার্থনা করি যেন আমরা প্রতি বছর এই ভাবে মায়ের পূজা আর সেবা করে যেতে পারি। শেষে তিনি বলেন,বাংলা ভাষা খুব মিষ্টি। বাঙালিদের মত আমি নিজেকে বাংলা বলা থেকে বিরত রাখতে পারি না।

করোনা সংকটে দুর্গাপুজো

করোনা সংকটে দুর্গাপুজো

প্রধানমন্ত্রী করোনা সংকটে দুর্গাপুজোর কথা উল্লেখ করেন। দুগজের দূরত্বের সঙ্গে মাস্ক পরা বাধ্যতামূলক, স্মরণ করিয়ে দেন তিনি।

২০২১ কে পাখির চোখ করে বাংলা থেকে 'আত্মনির্ভর ভারত'এর মজবুতির ডাক মোদীর! কোন ইঙ্গিত স্পষ্ট

দুর্গাপুজোর সমস্ত খবর, ছবি, ভিডিও দেখুন এক ক্লিকে

English summary
PM Modi mention names of humanists, freedom fighters, scientists, social reformers in his speech on Durga Puja
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X