• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'এক্সপায়রি ডেট' পার হওয়া সরকারের 'টুকলি' বাজেট! তীব্র কটাক্ষে বাজেট ব্যাখ্যা মুখ্যমন্ত্রীর

নরেন্দ্র মোদি সরকারের ২০১৯ সালের অন্তর্বর্তী বাজেটকে এক্সপায়রি ডেট পার হওয়া সরকারের টুকলি বাজেট বলে তীব্র কটাক্ষ করলেন পশি্চমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়। তিনি জানান এই সরকার আর একমাস টিকবে, তাই পূর্ণ বাজেট পেশ করার অধিকারই নেই তাদের। এছাড়া যে এই বাজেটে আয়ুষ্মান ভারত থেকে শস্য-বিমা সংক্লান্ত ষেসব প্রকল্পের কথা বলা হয়েছে, তার সবই তাঁর রাজ্য সরকার আগে চালু করেছে এবং সেই গুলি খুব ভালভাবেই চলছে।

এক্সপায়রি ডেট পার হওয়া সরকারের টুকলি বাজেট

তিনি জানান, নির্বাচনের আগে ভোট অন অ্যাকাউন্ট হয়, পূর্ণ বাজেট হয় না। এই সরকারের নৈতিক অধিকার নেই বাজেট পেশ করার। সরকারের দিন ফুরিয়েছে। তাই এই বাজেটের কোনও মূল্য নেই।

তিনি বলেন, গত চার বছরে কোনও বাজেটে কৃষকদের কথা বলা হয়নি কেন? জানান পশ্চিমবঙ্গের তৃণমূল সরকারই আগে কৃষক বন্ধু প্রকল্প চালু করা হয়েছে। কাজেই এদিনের বাজেটে যে কৃষকদের বাৎসরিক অর্থ সাহাষ্যএর কথা বলেছে মোদী সরকার তা টুকলি করা।

এছাড়া এই বাজেট মিথ্যায় ভরা বলেছেন পশ্চিমবঙ্গের মুখ্য়মন্ত্রী। তাঁর দাবি দেশের আর্থিক অবস্থা আসল ছবিটা কেউ জানে না। নোট বাতিল ও জিএসটি চালুর পর দেশে অর্থনৈতিক জরুরি অবস্থা ১০০ দিনের কাজে অর্থ বরাদ্দ কমানো হয়েছে। গত ১ বছরে ২ কোটি বেকার বৃদ্ধি হয়েছে অথচ স্কিল ডেভেলপমেন্ট বাজেট কমেছে।

সেই সঙ্গে কৃষকদের সাহায্য-সহ যেসব প্রকল্পে অর্থ বরাদ্দ বৃদ্ধির কথা বলা হয়েছ তার ডোগান কোথা থেকে আসবে তার কোনও দীশা দেওয়া হয়নি বাজেটে। তাছাড়া এই সরকারে মেয়াদ আর মাত্র এক মাস। নতুন সরকার এসে এই প্রকল্পগুলি গ্রহণ করবে কিনা তার কোনও নিশ্চয়তা নেই।

English summary
TMC supremo Mamata Banerjee has said the Interim Budget 2019 by the Modi government is a photocopy of their state budget. She also, said this budget is full of lies.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X