• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২৬ বছর পর ফুলবাগানের হাত ধরে ফের পাতালে প্রবেশ মেট্রোর

  • By অভীক
  • |

লকডাউনের কারণে এখনও স্বাভাবিক হয়নি মহানগরীর মেট্রো পরিষেবা। তবে তার মাঝেই এল সুসংবাদ। দীর্ঘ ২৬ বছর পর আবারও নতুন করে পাতালে প্রবেশ করতে চলেছে মেট্রো। পাতালেই তৈরি করা হয়েছে ফুলবাগান স্টেশন। শীঘ্রই ইস্ট ওয়েস্ট মেট্রোর সঙ্গে জুড়তে চলেছে ফুলবাগান স্টেশন। তবে তার আগে শুক্রবার সকালেই স্টেশন পরিদর্শন করে কমিশনার অফ রেলওয়ে সেফটি বা রেলের সুরক্ষা কমিশনার।

২৬ বছর পর ফুলবাগানের হাত ধরে ফের পাতালে প্রবেশ মেট্রোর

অনেক দিন আগেই স্টেশনের যাবতীয় কাজ শেষ হয়ে গিয়েছে। এখন আটকে শুধুমাত্র কমিশনার অফ রেলওয়ে সেফটি বা সিআরএসের ছাড়পত্রের অপেক্ষায়। শুক্রবার সকালে স্টেশন পরিদর্শন করে সিআরএসের টিম। ছিলেন মেট্রো কর্তারাও। সকাল ন'টায় সল্টলেক সেক্টর ফাইভ থেকে যাত্রা শুরু করেন অধিকারিকরা।

স্টেশনের খুঁটিনাটি দেখে তাঁরা ফিরে যান। এবার পালা ছাড়পত্র পাওয়ার। সল্টলেক স্টেডিয়াম থেকে মেট্রো ছাড়ার পরেই ফুলবাগানে মাটির তলায় প্রবেশ করবে। এই অংশে সিগন্যালিং ব্যবস্থার পরীক্ষা চলছে প্রতি মুহূর্তে। এছাড়া স্বয়ংক্রিয় বাকি সমস্ত পরীক্ষার কাজ শেষ বলে সংস্থা সূত্রে খবর। সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম অবধি মেট্রো চালিয়ে ইতিমধ্যেই ট্রেনিং সেরে ফেলেছেন চালকেরা।

তাই সুড়ঙ্গ পথে আর নতুন করে সেই পরীক্ষা করতে হবে না। অন্যদিকে, সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মেট্রো চালালে ট্রেনের অভিমুখ বদলের জায়গা প্রস্তুত করতে হবে। ফুলবাগান স্টেশন ছেড়ে শিয়ালদহ স্টেশনের দিকে এগনোর পথেই তৈরি করা হয়েছে ক্রসওভার। সেই ক্রসওভারে সিগন্যাল, পয়েন্ট এবং প্যানেল সংক্রান্ত সমস্ত কাজ শেষ করা হয়েছে। মেট্রো চালিয়ে পরীক্ষা অবধি সেরে ফেলা হয়েছে। ফলে ট্রেন ঘুরিয়ে নিয়ে আসতে কোনও অসুবিধা হচ্ছে না। তাই আপাতত, ছাড়পত্র মিললেই লকডাউনের পর শুরু হবে ফুলবাগানে যাত্রী পরিষেবা।

বিজেপির তৈরি মডেল কোয়ারেন্টাইন সেন্টার পরিদর্শনে দিলীপ ঘোষ

বাদুড়িয়ায় গ্রেফতার প্রথম মহিলা লস্কর জঙ্গি, হানি ট্র্যাপ করে তথ্য পাচার করত আরবির কলেজ ছাত্রী

English summary
Phoolbagan Metro inauguration , know details
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X