• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রেলের ফ্রি ওয়াইফাই পরিষেবা কি বন্ধ হবে! জেনে নিন কী বলছে সংস্থা

রেলের ফ্রি ওয়াইফাই পরিষেবা কি বন্ধ হবে! জেনে নিন কী বলছে সংস্থা
  • By Aveek Banerjee
  • |
Google Oneindia Bengali News

দেশের ৪১৫ রেল স্টেশনে বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা দেওয়ার জন্য আন্তর্জাতিক সংস্থা গুগলের সঙ্গে চুক্তি হয়েছিল রেলের। পাঁচ বছরের জন্য এই চুক্তি ছিল রেলের সঙ্গে গুগলের। সেই চুক্তির মেয়াদ ফুরিয়েছে সম্প্রতি। কিন্তু গুগলের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল তাঁরা এই চুক্তির মেয়াদ আর বাড়াতে ইচ্ছুক নয়। ফলে এবার থেকে বিভিন্ন রেল স্টেশনে বিনামূল্যে ওয়াইফাই ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে যাওয়ার মুখে ছিল। কিন্তু রেল কর্তৃপক্ষ আশ্বাস দিচ্ছে আরও বেশি স্টেশন ওয়াইফাই-এর আওতায় আনতে চলেছে তাঁরা।

রেলের ফ্রি ওয়াইফাই পরিষেবা কি বন্ধ হবে! জেনে নিন কী বলছে সংস্থা

জানা গিয়েছে, এই বিষয়ে বেশ কয়েকটি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে রেলের সহযোগী সংস্থা 'রেলটেল'। সব ঠিকঠাক থাকলে গুগল সরে দাঁড়ালেও দেশের ৫,৬০০ রেল স্টেশনকে বিনামূল্যে ওয়াইফাই পরিষেবার আওতায় আনতে চলেছে রেলটেল।

গুগলের দাবি ছিল, ভারতে মোবাইল ডেটা বর্তমানে অনেক সস্তা। এক বার্তায় গুগল জানিয়েছিল, 'সাফল্যের পরবর্তী ধাপে ওঠার সময় এটা স্পষ্ট যে, পাঁচ বছর আগের তুলনায় অনলাইন হওয়া এখন অনেক সহজ ও সস্তা। মোবাইল ডেটা প্ল্যান আগের চেয়ে সস্তা হয়েছে এবং সারা বিশ্বে মোবাইল যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে'। গুগলের দেওয়া তথ্য অনুযায়ী ২০১৮ সালেই চালু থাকা ৪১৫ স্টেশনে গড়ে মাসে ৮০ লক্ষ মানুষ ওয়াইফাই ইন্টারনেট পরিষেবা ব্যবহার করেছিলেন। গড় দৈনিক ডেটা ব্যবহারের পরিমান ছিল ৩৫০ এমবি। এক্ষেত্রে গুগল সরে দাঁড়ানোয় সমস্যায় পড়ল রেলটেল।

Recommended Video

অমিত শাহ সভার অনুমতি পায় ঐশী পায় না, বিস্ফোরক সুজন চক্রবর্তী

তবে সংস্থার তরফে দাবি করা হচ্ছে, গুগল-এর সমর্থন ও সাহায্য আমাদের কাছে অত্যন্ত মূল্যবান হয়ে দাঁড়িয়েছে। কিছু কিছু স্টেশনের ক্ষেত্রে গুগল তাঁদের প্রযুক্তিগত অংশীদার ছিল। চুক্তি অনুযায়ী, প্রযুক্তিগত সহায়তার দায়িত্বে ছিল গুগল এবং পরিকাঠামো ও ইন্টারনেট ব্যান্ডউইডথ সরবরাহ করতো রেলটেলই। ফলে অন্যান্য সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে এই পরিষেবা চালু রাখা সম্ভব বলে দাবি রেলটেলের।

English summary
Passengers continue to get free WiFi, confirms Indian Railways
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X