• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পঞ্চায়েত স্তর থেকে আটকানো হবে 'কাটমানি'! নয়া পদক্ষেপ ঘোষণা

  • By Rahul Roy
  • |

কাটমানির অভিযোগ বন্ধ করতে টেন্ডার-এ ভরসা পঞ্চায়েত দফতরের। এবার থেকে সব কাজ করতে হবে টেন্ডার ডেকে। টেন্ডার ছাড়া কোনও কাজ করা যাবে না। এমনটাই জানানো হয়েছে পঞ্চায়েত দফতরের তরফে। প্রসঙ্গত কাটমানি অভিযোগের বেশিরভাগই এসেছে পঞ্চায়েত এলাকা থেকে।

পঞ্চায়েত স্তর থেকে আটকানো হবে কাটমানি! নয়া পদক্ষেপ ঘোষণা

এতদিন পঞ্চায়েত স্তরে ছোটখাটো কাজের ক্ষেত্রে টেন্ডার ছাড়াই কাজের বরাত দেওয়া হতো। চারলক্ষ টাকা পর্যন্ত কাজের ক্ষেত্রে বরাত দিতে পারতেন সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ার।

সেসব ক্ষেত্রে কাজের বরাত দেওয়ার ক্ষেত্রে পঞ্চায়েত সদস‍্য থেকে শুরু করে সরকারি আধিকারিকদের বিরুদ্ধে স্বজনপোষণ-সহ কাটমানি খাওয়ার অভিযোগ উঠত। সেই কারণেই পঞ্চায়েত দফতর সব কাজ‌ই টেন্ডার এর মাধ‍্যমে করার নির্দেশ দিয়েছে। শুধু তাই নয়, সূত্রের খবর, দফতরের আরও নির্দেশ, টেন্ডার ডাকার পর দফতরের যে 'সিকিওর সফটঅয়্যার' আছে, তাতে সব তথ‍্য আপলোড করতে হবে। এরপর রাজ‍্য পঞ্চায়েত দফতর সেই তথ‍্য খতিয়ে দেখে সবুজ সংকেত দিলে তবেই সেই টেন্ডার অনুযায়ী কাজের বরাত দেওয়া যাবে।

ফলে স্থানীয় স্তরে নিজেদের ইচ্ছামত কাউকে কোনও কাজ পাইয়ে দেওয়া যাবে না। সূত্রের খবর অনুযায়ী,তবে শুধু কাজের টেন্ডার‌ই নয়, ১০০ দিনের কাজের 'জবকার্ড' তৈরি করা বা গ্রাম পঞ্চায়েত স্তরে কোনও কিছু কিনতে গেলেও তার দাম সংক্রান্ত তথ‍্য‌ও ওই সফটঅয়্যার-এ আপলোড করতে হবে।

English summary
Pamchayat Dept will not issue any work order without any tender to tackle cut money issue. Most of the cut money allegation is coming form panchayat area.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X