• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাম-কংগ্রেসকে নিয়ে জমি ফিরে পাচ্ছেন তেজস্বী! নীতীশকে কড়া টক্করের আভাস সমীক্ষায়

বিহারে বিজেপি-জেডিইউ জোট এবার এগিয়ে থেকেই নির্বাচনী যুদ্ধে নামছে। তেজস্বী যাদবদের পারিবারিক দ্বন্দ্বও পিছিয়ে দিয়েছিল বিহার নির্বাচন থেকে। কিন্তু বিভিন্ন সমীক্ষায় আভাস, ক্রমেই জমি ফিরে পাচ্ছেন যাদবরা। লালুপ্রসাদ যাদবের উত্তরসূরি হিসেবে ভোট ময়দানে আবার নীতীশকে কড়া টক্কর দিতে তৈরি তেজস্বী।

চমক দেওয়ার চেষ্টায় তেজস্বী যাদব

চমক দেওয়ার চেষ্টায় তেজস্বী যাদব

তেজস্বী যাদব এবার চমক দেওয়ার চেষ্টা করেছেন। পরিবারকে এক করে তিনি ঝাঁপিয়েছেন একেবারে শেষ মুহূর্তে। তবে তাঁর সাধ্যমতো চেষ্টা করছেন কংগ্রেসকে নিয়ে বিজেপি-জেডিইউ জোটকে লড়াই দিতে। আর এই লড়াইয়ে নেমেই তিনি বেকারত্বকে প্রধান ইস্যু করেছেন। প্রতিশ্রুতি দিয়েছেন সরকারে এলে ১০ লক্ষ চাকরি দেওয়ার।

দুই সমীক্ষা দেখিয়ে দিয়েছে তেজস্বীর উত্থান

দুই সমীক্ষা দেখিয়ে দিয়েছে তেজস্বীর উত্থান

তেজস্বীর এই জোড়া ফলায় ভর করেই শেষ মুহূর্তে বিহারের লড়াই জমে উঠেছে। সম্প্রতি দুই জনমত সমীক্ষা নীতীশের জয়ের আভাস দিলেও, তারা দেখিয়েছে বিহারে কাঁধে কাঁধ মিলিয়ে লড়বে এবার তেজস্বীর আরজেডি-কংগ্রেস-বামেদের জোট। সমীক্ষক সংস্থা সি ভোটার দুই সংবাদমাধ্যমের সঙ্গে সমীক্ষা করে দেখিয়ে দিয়েছে তেজস্বীর উত্থান।

সি ভোটারের দুই সমীক্ষায় কার কত আসন

সি ভোটারের দুই সমীক্ষায় কার কত আসন

এবিপি-সি ভোটারের সমীক্ষা দেখিয়েছে বিজেপি-জেডিইউ পেতে পারে ১৩৫ থেকে ১৫৯ আসন। আর টাইমস নাউ-সি ভোটারের সমীক্ষা দেখিয়েছে নীতীশ কুমারের নেতৃত্বাধীন জোট পাবে ১৪৭ আসন। পক্ষান্তরে দুই সমীক্ষার ফলে দেখা গিয়েছে তেজস্বীর নেতৃত্বাধীন মহাজোট পেতে পারে যথাক্রমে ৭৭ থেকে ৯৮টি আসন এবং ৮৭টি আসন।

উভয় শিবিরের ফারাক মাত্র মাত্র ৩ শতাংশ

উভয় শিবিরের ফারাক মাত্র মাত্র ৩ শতাংশ

উপরিউক্ত পরিসংখ্যান হয়তো দেখাচ্ছে বিহারে নীতীশের জয় স্রেফ সময়ের অপেক্ষা। কিন্তু বাস্তবিক ক্ষেত্রে তা কিন্তু নয়। উভয়ের জোটের মধ্যে পার্থক্য মাত্র ৩ শতাংশ। তার মধ্যে আবার এমন ৫৭টি আসন রয়েছে যা দুই শিবিরের যে কেউ জিততে পারে। আর যে-ই জিতুক ব্যবধান থাকবে অতি সামান্য।

 ৫৭টি আসন খেলা ঘুরিয়ে দিতে পারে

৫৭টি আসন খেলা ঘুরিয়ে দিতে পারে

সমীক্ষক সংস্থা দেখিয়েছে এই ৫৭টি আসনের বেশিরভাগ এগিয়ে রয়েছে শাসক শিবির অর্থাৎ নীতীশের নেতৃত্বাধীন বিজেপি-জেডিইউ জোট। আর আভাস রয়েছে এই ৫৭টি আসন যে কোনও মূহূর্তে খেলা ঘুরিয়ে দিতে পারে। ফলে তেজস্বীর যেভাবে উত্তরণ ঘটেছে শেষ মূহূর্তে, তাতে তিনি ম্যাজিক দেখিয়েও দিতে পারেন।

জমি ফিরে পাচ্ছেন তেজস্বী, প্রমাদ গুনছেন নীতীশ

জমি ফিরে পাচ্ছেন তেজস্বী, প্রমাদ গুনছেন নীতীশ

উপরের দুই সমীক্ষা রিপোর্ট সামনে আসার পর এটা পরিষ্কার তেজস্বী বাম-কংগ্রেসকে নিয়ে জমি ফিরে পাচ্ছেন বিহারে। তিনি নীতীশকে কড়া টক্কর দেওয়ার অবস্থায় চলে গিয়েছেন। পরোক্ষে প্রমাদ গুনছে শাসক শিবির। সমীক্ষায় জয়ের ইঙ্গিত সত্ত্বেও ঘুম চলে যাওয়ার জোগাড় হয়েছে নীতীশ কুমারের।

English summary
Opinion poll indicates RJD’s Tejaswi Yadav return back in fight against Nitish Kumar. RJD will give fight with Congress and Left front in Bihar election.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X