• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমজনতাকে স্বস্তি দিতে বিদেশ থেকে আসছে লক্ষ টন পেঁয়াজ

  • By অভীক
  • |

গত কয়েকদিনে হু হু করে ফের একবার বেড়েছে পেঁয়াজের দাম। এর জেরে চোখে জল মধ্যবিত্ত আমজনতার। পেঁয়াজের এই আকাশছোঁয়া দাম রুখতে ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। পেঁয়াজের পর্যাপ্ত অভাব মেটাতে ভিন দেশ থেকে আমদানি করা হচ্ছে বিপুল পরিমাণ পেঁয়াজ।

আমজনতাকে স্বস্তি দিতে বিদেশ থেকে আসছে লক্ষ টন পেঁয়াজ

জানা গিয়েছে, এই মরশুমেই আফগানিস্তান থেকে ১ লক্ষ টন পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তে পেঁয়াজের দাম অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা অনুযায়ী, প্রতিদিন ৪০০০ টন পেঁয়াজ আসবে এ দেশে। যার ফলে যথেষ্ট পেঁয়াজের ঘাটতি দূর হবে। এছাড়াও, পেঁয়াজের দাম কম করার জন্য সরকারের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে৷

অন্যদিকে কৃষি বিশেষজ্ঞদের অনুমান, পেঁয়াজের ঘাটতি দূর করতে আগামী কয়েক মাসের মধ্যে পেঁয়াজের নতুন ফসলও আমদানি করা হবে বাজারে৷ সেই কদিন এই পেঁয়াজই যথেষ্ট ঘাটতি মেটাবে। ফলে দাম অনেকটাই কমতে পারে৷ বর্তমানে সরকারের কাছে ২৫ হাজার টন পেঁয়াজের বাফার স্টক রয়েছে৷ এবং নভেম্বরের প্রথম সপ্তাহে তা শেষ হয়ে যেতে পারে৷ এই মুহূর্তে দেশে পেঁয়াজের যা দাম, সেই দাম নিয়ন্ত্রণে রাখার দাবি পূরণ করতেই আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতির জেরে চলতে থাকা লকডাউনে পেঁয়াজের দাম যথেষ্ট নিয়ন্ত্রণে ছিল কিন্তু আনলক ফোর থেকে বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। এবং গত এক মাসের মধ্যে তা বাড়তে বাড়তে দ্বিগুণ হয়ে গিয়েছে। বেশ কিছুদিনের মধ্যে যা ১০০ টাকা ছাড়িয়ে যাবে বলেও অনুমান। যার ফলে পিয়াজের বর্তমান দামের ঝাঁজে চোখের জল মধ্যবিত্ত আমজনতার। সাধারণ ক্রেতাদের অভিযোগ কালোবাজারির ফলেই বেড়েছে এই দাম। সেই দাম অবশ্য উড়িয়ে দিয়েছে বিক্রেতারা। এই দামাদামির মাঝেই আফগানিস্তানের মতো ভিন দেশ থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে এদেশ।

কলকাতাঃ ধনদেবীর আরাধনায় মাতবে বাঙালী, তবে লক্ষীপুজোর বাজার এবার জমজমাট নয়

লক্ষ্মীপুজোর আগে কুমোরটুলিতে শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে

English summary
Onion to be imported by central govt to ease price
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X