• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘূর্ণিঝড়ের সমারোহ ২০২০-র শেষ লগ্নে! ‘গতি’র পর সাগরে যে ঝড় ধেয়ে আসার অপেক্ষা

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় 'গতি অন্ধ্রপ্রদেশে আছড়ে পড়ার পর পশ্চিম দিকে বয়ে গিয়েছে। পুজোর মরশুমে বাংলা রক্ষা পেয়েছে গতির তাণ্ডব থেকে। তবে এবারও ঘূর্ণিঝড় পিছু ছাড়বে না ভারত মহাসাগরীয় অঞ্চলে। বঙ্গোপসাগর ও আরব সাগরে একের পর এক ঘূর্ণিঝড় বাসা বাঁধবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

ঘূর্ণিঝড়ের সমারোহ পড়ে যাবে সাগরে

ঘূর্ণিঝড়ের সমারোহ পড়ে যাবে সাগরে

এবার আবহাওযার চরিত্র একেবারেই বদলে গিয়েছে। শরতের শেষ হেমন্তের আগমন ঘটেছে বাংলার ঋতুচক্রে, তবু ভ্যাপসা গরমের হাত থেকে রক্ষা নেই। হিমের পরশ লাগলেও ঠান্ডার আমেজ টের পাওয়া যাচ্ছে না একেবারেই। এই পরিস্থিতিতে আবহাওয়া অফিস জানিয়েছে, এবার ঘূর্ণিঝড়ের সমারোহ পড়ে যাবে সাগরে।

ঘূর্ণিঝড় ‘নিভার' আসার অপেক্ষা এখন

ঘূর্ণিঝড় ‘নিভার' আসার অপেক্ষা এখন

মৌসম ভবন জানিয়েছে, আগামী নভেম্বর ও ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। লা নিনা পরিস্থিতি তৈরি হওয়ায় সাইক্লোন তৈরির সম্ভাবনা প্রবল। সেইসঙ্গে কনকনে ঠান্ডা পড়বে এবার। নভেম্বর মাস থেকে শীতকাল পড়লেই ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড়। ফলে ‘গতি'র পরে ঘূর্ণিঝড় ‘নিভার' আসার অপেক্ষা এখন।

সাইক্লোনের নামের নতুন তালিকার ৩ নম্বর ঝড়

সাইক্লোনের নামের নতুন তালিকার ৩ নম্বর ঝড়

উত্তর ভারত মহাসাগরীয় সাইক্লোনের নামের নতুন তালিকা ২০২০ সালের প্রথমেই প্রকাশিত হয়েছে। আম্ফান ছিল গতবারের তালিকার শেষ ঝড়। সেই ঝড় বাংলার বুকে তাণ্ডব চালিয়ে গিয়েছে। এবার নতুন তালিকা প্রকাশ হওয়ার পরে ইতিমধ্যেই দুটি ঝড় বয়ে গিয়েছে ভারতের উপর দিয়ে।

নিসর্গ আর গতি বয়ে যাওয়ার পর এবার আসবে নিভার

নিসর্গ আর গতি বয়ে যাওয়ার পর এবার আসবে নিভার

আম্ফানের সপ্তাহকাল পরেই মুম্বইয়ে হানা দিয়েছিল ঘূর্ণিঝড় নিসর্গ। তারপর সম্প্রতি বয়ে গিয়েছে ঘূর্ণিঝড় গতি। নিসর্গ তৈরি হয়েছিল আরব সাগরে। আর গতি তৈরি হয় বঙ্গোপসাগরে। গতি সম্প্রতি অন্ধ্রপ্রদেশ উপকূলে আছড়ে পড়ে।য তারপর তা বয়ে যায় মহারাষ্ট্রের উপর দিয়ে আরব সাগর অভিমুখে।

১৩টি দেশের প্রথম ১৩টি ঝড়ের নাম

১৩টি দেশের প্রথম ১৩টি ঝড়ের নাম

এবার নতুন তালিকায় ১৩টি দেশ ১৩টি করে ঝড়ের নাম দিয়েছে। তার মধ্যে প্রত্যেকে প্রথম যে একটি করে ঝড়ের নামকরণ করেছে তা হল পর্যায়ক্রমে- নিসর্গ, গতি, নিভার, বুরেভি, তকলি, যাস, গুলাব, শাহীন, জওয়াদ, অশনি, সিতরং, ম্যানডৌস এবং মোচা। নিসর্গ ও গতি বয়ে যাওয়ার পর এখন নিভার আসার অপেক্ষা।

নিভার কোন দেশের দেওয়া নাম

নিভার কোন দেশের দেওয়া নাম

এই ঘূর্ণিঝড় নিভারের নামকরণ করেছে ইরান। নামকরণের ধারা অনুযায়ী পর্যায়ক্রমে ১৩টি দেশকে সাজালে হয়- বাংলাদেশ, ভারত, ইরান, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, আরব আমিরশাহী ও ইয়েমেন। বাংলাদেশ ও ভারতের নামাঙ্কিত দুটি ঝড় বয়ে গিয়েছে এবার ইরানের নামাঙ্কিত নিভারের পালা।

English summary
Now Cyclone ‘Nivar’ waits to rush as upcoming storm after November in 2020.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X