India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৭৪ শতাংশ এফডিআইয়ের পথ সুগম করতে বিমা আইন সংশোধন বিল আনলেন সীতারমন

Google Oneindia Bengali News

৭৪ শতাংশ বিদেশি বিনিয়োগ বা এফডিআইয়ের পথ সুগম করার জন্য বিমা আইন সংশোধন করার প্রক্রিয়া শুরু করা হল। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সোমবার রাজ্যসভায় একটি বিল উত্থাপন করেছেন, যাতে ওই সংশোধন প্রক্রিয়া কার্যকর হয়। উল্লেখ্য, বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা বিমা সংশোধনী বিল ২০২১-এর অনুমোদন দিয়েছে।

৭৪ শতাংশ এফডিআইয়ের পথ সুগম করতে বিমা আইন সংশোধন বিল নির্মলার

১৯৩৮ সালের বিমা আইন সংশোধনের জন্য অর্থমন্ত্রী সীতারমন বিলটি উত্থাপন করেছিলেন। বর্তমানে, জীবন ও সাধারণ বিমা ক্ষেত্রে অনুমোদিত এফডিআই সীমা ভারতের মালিকানা এবং পরিচালনা নিয়ন্ত্রণের সাপেক্ষে ৪৯ শতাংশ দাঁড়িয়েছে। ২০২১-২২-এর কেন্দ্রীয় বাজেটে এফডিআই সীমা বাড়ানোর প্রস্তাব রাখেন অর্থমন্ত্রী।

ইউনিয়ন বাজেট উপস্থাপন করে সীতারমন বলেছিলেন, "বিমা সংস্থাগুলিতে অনুমোদিত এফডিআই সীমা ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করার এবং সুরক্ষার সাহায্যে বিদেশি মালিকানা ও নিয়ন্ত্রণের অনুমতি দেওয়ার জন্য বিমা আইন, ১৯৩৮ সংশোধন করার প্রস্তাব করি আমি।"

তিনি বলেছিলেন, নতুন কাঠামোর অধীনে বোর্ডের বেশিরভাগ পরিচালক এবং মূল পরিচালনাকারী ব্যক্তিরা আবাসিক ভারতীয় হবেন, কমপক্ষে ৫০ শতাংশ পরিচালক স্বতন্ত্র পরিচালক থাকবেন এবং নির্দিষ্ট শতাংশের মুনাফাকে সাধারণ রিজার্ভ হিসাবে ধরে রাখা হবে। এছাড়া বিনিয়োগকারীদের সুরক্ষার জন্য একটি সনদ আর্থিক বিনিয়োগকারীদের অধিকার হিসাবে চালু করা হবে।

২০১৫ সালে যখন সরকার বীমা খাতে এফডিআই ক্যাপ ২৬ শতাংশ থেকে ৪৯ তাংশে বাড়িয়েছিল। এফডিআই বৃদ্ধি দেশের জীবন বিমার উন্নতি করতে সহায়তা করবে। জিডিপির শতাংশ হিসাবে লাইফ ইনসিওরেন্স প্রিমিয়ামটির বিশ্বব্যাপী গড় ৭.১৩ শতাংশের নীচে এবং সাধারণ বিমাগুলির ক্ষেত্রে এটি জিডিপির শতকরা ০.৯৪ শতাংশের চেয়েও খারাপ, যা বিশ্ব গড়ের তুলনায় ২.৮৮ শতাংশ।

English summary
Nirmala Sitharaman introduced a bill in Rajya Sabha to pave the way for 74 per cent FDI.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X