দার্জিলিং-এর সাম্প্রতিক ঘটনার তদন্ত করতে চায় এই কেন্দ্রীয় সংস্থা

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

পাহাড়ের সাম্প্রতিক গণ্ডগোলের তদন্তভার নিজেদের হাতে নিতে চায় এনআইএ। এব্যাপারে কেন্দ্রের সম্মতি পাওয়ার পর দার্জিলিং-এও পৌঁছে গিয়েছে কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা।

দার্জিলিং-এর সাম্প্রতিক ঘটনার তদন্ত করতে চায় এই কেন্দ্রীয় সংস্থা

পাহাড়ে তৎপরতা শুরু করেছে ন্যাশনাল ইনভেসটিগেটিভ এজেন্সি। এপ্রসঙ্গে কেন্দ্রের ছাড়পত্রও মিলেছে। দার্জিলিং-এ ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন এনআইএ-র এক ডিএসপি পদমর্যাদার অফিসার এবং দুই ইনস্পেক্টর।

রাজ্য সরকার দার্জিলিং-এর সাম্প্রতিক গণ্ডগোলে ইউএপিএ ধারায় একাধিক মামলা দায়ের করেছে। ইউএপিএ ধারায় মামলা দায়ের করা হয়েছে বিমল গুরুং, রোশন গিরিসহ আরও বেশ কয়েকজনের বিরুদ্ধে। বিমল গুরুংকে ধরতে গিতে গুলিতে প্রাণ হারিয়েছেন এসআই অমিতাভ মালিক। বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হয়েছে বিস্ফোরক। উদ্ধার করা হয়েছে একে ৪৭ রাইফেলও। আন্দোলনে নেপালের মাওবাদী এবং উত্তরপূর্বের জঙ্গি গোষ্ঠীগুলির যুক্ত থাকার প্রমাণ পেয়েছে রাজ্য পুলিশ। মূলত ইউএপিএ ধারা লাগু হওয়া মামলাগুলির তদন্তভার নিতে চায় এনআইএ। সূত্রের খবর একইসঙ্গে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার এবং এসআই-এর হত্যার ঘটনারও তদন্ত করতে চায় এনআইএ।

দার্জিলিং-এর সাম্প্রতিক ঘটনার তদন্ত করতে চায় এই কেন্দ্রীয় সংস্থা

তদন্তে রাজ্যের সহযোগিতা না পেলে দার্জিলিং-এ গণ্ডগোল নিয়ে মামলার নথি পেতে আদালতের দ্বারস্থ হওয়ার কথাও ভাবনায় রেখেছে এনআইএ।

এদিকে দার্জিলিং-এ এনআইএ-র তদন্তের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিমল গুরুং। এর আগে দার্জিলিং-এর গণ্ডগোল, এসআই হত্যা-সব ঘটনার তদন্ত কেন্দ্রীয় সংস্থাকে দিয়ে করানোর দাবি করেছিলেন বিমল গুরুং, রোশন গিরিরা। জানা গিয়েছে, দার্জিলিং-এর গণ্ডগোলের ঘটনার এনআইএ তদন্তের পক্ষে বিনয় তামাংও।

English summary
NIA wants to take investigation charge of recent Darjeeling incidents. Bimal Gurung welcomes decision.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.