• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লালগড় কাণ্ডের তদন্তে এনআইএ, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট

  • |

এগারো বছর আগের লালগড় কান্ডের ঘটনা তদন্ত করবে এনআইএ-ই। মঙ্গলবার জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। তবে করোনা পরিস্থিতির কারণে কলকাতায় আসতে হবে না ছত্রধর মাহাতো সহ ২২ জন অভিযুক্তকে। শালবনীতে গিয়েই তদন্ত করবেন এনআইএর তদন্তকারী অফিসারেরা।

লালগড় কাণ্ডের তদন্তে এনআইএ, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট

২০০৯ সালের লালগড়ের সিপিএম নেতা খুনের মামলায় নিম্ন আদালতে ছত্রধর সহ ৩০ জনের নামে চার্জশিট জমা পড়ে। অন্যদিকে, বাঁশতলা স্টেশনের কাছে দিল্লি-ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস আটকে চালক ও সহকারী চালককে অপহরণের মামলায় ছত্রধরের মুক্তির দাবিতেই জন সাধারণের কমিটি এবং মাওবাদীরা ওই কাণ্ড ঘটিয়েছিল বলে অভিযোগ ওঠে সেই মামলাতেও নিম্ন আদালতে চার্জশিট জমা পড়েছে।

দুটি মামলাতেই রাষ্ট্রদ্রোহিতা এবং রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের অভিযোগে ইউএপিএ ধারায় গত এপ্রিল মাসের শেষে লকডাউন পর্বের মধ্যেই এই মামলাটির পুনরায় তদন্তভার এনআইএ কাঁধে নিয়েছে। তার থেকে নিষ্কৃতি পাওয়ার আর্জি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয় ছত্রধর মাহাতো।

এদিন তার আইনজীবী আদালতে জানান করো না পরিস্থিতির কারণে বন্ধ সমস্ত গণপরিবহন। সে কারণেই ছত্রধরের কলকাতা তে গিয়ে এই মামলায় তদন্তের সহযোগিতা করা সম্ভব নয়। তবে যদি তদন্তকারী অফিসারেরা শালবনি তে গিয়ে সাক্ষ্য দান করেন তবে সে ক্ষেত্রে সম্পূর্ণ সহযোগিতা করবেন।

তাদের বক্তব্যের প্রেক্ষিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আইনজীবী আদালতে জানান আদালত নির্দেশ দিলেই শালবনিতে গিয়ে তদন্ত শুরু করবে এনআইএ।

তবে এই তদন্তের পিছনে রাজনৈতিক গন্ধ দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, হঠাৎ করে তৃণমূলের রাজ্য কমিটিতে নাম আসতেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এই তদন্তের জন্য নড়েচড়ে বসেছে। লকডাউন এর মধ্যেই তরফে ছত্রধরকে ডেকে পাঠানো নিয়ে তাকে চাপে রাখতে চায় বলেও মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

English summary
NIA to investigate Lalgarh case, orders Kolkata High Court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X