• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উচ্চ মাধ্যমিকের সূচি ঠিক না হলেও সিলেবাসে কাটছাঁট মমতা সরকারের

  • |

আগামী বছরে পরীক্ষা কবে সে বিষয়ে এখনও পর্যন্ত পরীক্ষার সূচি চূড়ান্ত হয়নি। তার আগেই সিলেবাসে কাটছাঁট হতে চলেছে। মাধ্যমিকের পর এবার উচ্চ মাধ্যমিকের সিলেবাস কমানোর সিদ্ধান্ত নিতে চলেছে উচ্চমাধ্যমিক সংসদ। উচ্চ মাধ্যমিকে মোট ৩১ টি বিষয় রাজ্যের ছাত্র-ছাত্রীদের পড়ানো হয়।

উচ্চ মাধ্যমিকের সূচি ঠিক না হলেও সিলেবাসে কাটছাঁট মমতা সরকারের

সূত্রের খবর, সিলেবাস কমিটি সেই প্রস্তাব পেলেই প্রয়োজনীয় আলাপ-আলোচনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে সেই প্রস্তাব পাঠাবে স্কুল শিক্ষা দফতর। মুখ্যমন্ত্রীর তরফে উচ্চ মাধ্যমিকের সিলেবাস কাটছাঁটের প্রস্তাব অনুমোদন পেলেই তারপরেই রাজ্যের ছাত্র-ছাত্রীদের জানানো হতে পারে বলেই সূত্র মারফত জানা গিয়েছে। উচ্চ মাধ্যমিকের সিলেবাস যে ৩১ টি বিষয় রয়েছে তার থেকে ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত সিলেবাস কাটছাঁটের প্রস্তাব সংসদের তরফে দেওয়া হয়েছে সিলেবাস কমিটি ও স্কুল শিক্ষা দফতরকে। যদিও এই বিষয়ে জানতে চাওয়া হলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস কোনও মন্তব্য করতে চাননি।

প্রসঙ্গত, মাধ্যমিকের সূচির ওপরই নির্ভর করেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ তাদের পরীক্ষা সূচি ঠিক করবে বলে আগেই মধ্যশিক্ষা পর্ষদের ভারপ্রাপ্ত সভাপতি কার্তিক মান্নাকে জানিয়ে দিয়েছিলেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। সে ক্ষেত্রে মাধ্যমিক ফেব্রুয়ারি মাসে হওয়ার সম্ভাবনা কার্যত নেই বললেই চলে। সে ক্ষেত্রে বিধানসভা ভোটের কি পরেই মাধ্যমিক? অন্তত এমনটাই জল্পনা শুরু হয়েছে স্কুল শিক্ষা দফতরের অন্দরে। সেক্ষেত্রে জুন মাসে উচ্চমাধ্যমিক করতে হলে ছাত্র-ছাত্রীদেরকে আগে থেকেই পরীক্ষাসূচি ও সিলেবাস সম্পর্কে জানাতে হবে। আর্টস কমার্স এবং সায়েন্সের মত ৩১ টি বিষয়ের কি কি অংশ কাটছাঁট করা যেতে পারে তা নিয়েও চলছে আলোচনা।

English summary
Next years High secondary exam schedule still not finalized
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X