• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার নতুন প্রজাতির ব্যাঙের খোঁজ বাংলায়

  • |

অনেক সময়ই দেখা যায় নতুন প্রজাতির কোনও প্রাণীর খোঁজে জীবনের ঝুঁকি নিয়ে দূর-দূরান্তের কোনও পাহাড়ি দুর্গম পথ বা কোনও পাণ্ডববর্জিত বেনামী জঙ্গলে পাড়ি দিচ্ছেন বিজ্ঞানীর দল। জন মানবহীন অরণ্যে যেখানে প্রতি পদে মৃত্যু ফাঁদ পেতে রেখেছে অযাচিত বিপদ।

এবার নতুন প্রজাতির ব্যাঙের খোঁজ বাংলায়

মানব সভ্যতার ক্রমবর্ধমান 'বিকাশের' হাত ধরে বিশ্বজুড়ে বনানীগুলির দ্রুত হ্রাস পাওয়ার ফলে এবার যেন বাড়িতে বসেই খুঁজে পাওয়া যাচ্ছে কোনও নতুন প্রজাতির প্রাণীর। এবার রাজ্যেরই আবাসিক এলাকা থেকে খোঁজ মিলল একটি নতুন প্রজাতির ব্যঙ্গের।

উত্তর ২৪ পরগনা জেলার বদু এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার খোরদানাহালা থেকে ওই নতুন প্রজাতির ব্যাঙ গুলির খোঁজ পান উভচর সন্ধানকারীরা। সন্ধানকারী দলের অন্যতম সদস্য জয়াদিত্য পুরকায়স্থ জানান, স্থান ও কাল বিচার করে ইতিমধ্যেই ওই নতুন প্রজাতির ব্যাঙ গুলির নামকরণও করা হয়েছে। পলিপেটেটস বেঙ্গেলেনসিস বা পলিপেটেটস জিনের অন্তর্গত ব্রাউন ব্লকড বেঙ্গল ট্রি ফ্রগ নামে বর্তমানে পরিচিত এরা। আন্তর্জাতিক জার্নাল জুটাক্সার তরফ থেকে নামের স্বীকৃতিও মিলেছে ইতিমধ্যে। বর্তমানে ভারতে ৪১০টির বেশি ব্যাঙের প্রজাতি রয়েছে। অন্যদিকে বিশ্বজুড়ে আরও ২৫টি পলিপিডেট প্রজাতির ব্যাঙ রয়েছে। পলিপেটেটস বেঙ্গেলেনসিস তার ২৬তম সংযোজন।

এই প্রসঙ্গে বলতে গিয়ে জয়াদিত্য পুরকায়স্থ বলেন, 'নতুন প্রজাতির প্রাণির খোঁজে অনেক গবেষকই শহর এবং মফ:স্বল ছেড়ে আদি বনাঞ্চলের দিকে ছুটে যান। ফলস্বরূপ, অনেকেই বাড়ির আশেপাশে থাকা এই জাতীয় নতুন প্রজাতির প্রাণির সন্ধান পান না। এই নতুন প্রজাতির ব্যাঙ গুলি যে কতদিন লোকচক্ষুর সামনেই ছিল তা কেউ বলতে পারে না। এখন তাদের শনাক্ত করা গেছে।’ বন্য প্রাণিদের জন্য অসুরক্ষিত অঞ্চলেও যে বিরল প্রজাতির প্রাণিদের উপস্থিতি লক্ষ্য করা যেতে পারে তা 'ব্রাউন ব্লাচড বেঙ্গল ট্রি ফ্রগের’ আবিষ্কার থেকেই প্রমাণিত। আমরা এই বিরল প্রজাতির প্রাণিদের যদি দ্রুত নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যেতে না পারি তাহলে ক্রমেই তারা আরও মুছে যাবে বলেও মনে করেন ওই সরীসৃপ বিশেষজ্ঞ।

English summary
Finding new species of frogs by reptile experts in Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X