• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কন‍্যা সন্তান বাঁচাতে পরিত্যক্ত শিশু গ্রহণ কেন্দ্র 'পালনা'

  • |

অভিনব উদ্যোগ শিশু ও নারী সুরক্ষা এবং স্বাস্থ্য দপ্তরের। যেভাবে দেশ ও রাজ্যের বিভিন্ন জায়গায় কন‍্যা ভ্রুণ হত্যা হচ্ছে। পাশাপাশি কন্যা সন্তান হলে তার প্রতি অবহেলা এমনকি মেরে ফেলে দিচ্ছেন বাবা-মায়েরা। যা প্রায়ই খবরের শিরোনামে চোখে পড়ে আমাদের। সেই অনৈতিক ও মানবতাহীন কর্ম বন্ধ করতে এক অভিনব উদ্যোগ নিল রাজ্য নারী ও শিশু সুরক্ষা দপ্তর এবং স্বাস্থ্য দপ্তর।

কন‍্যা সন্তান বাঁচাতে পরিত্যক্ত শিশু গ্রহণ কেন্দ্র পালনা

প্রকল্পের নাম 'পালনা', যা বসিরহাট জেলা হাসপাতালের উদ্যোগে হাসপাতালের মূল ফটকে কুটির ঘরে দোলনা রূপে টাঙ্গানো আছে। যেসব মায়েরা সন্তান হওয়ার পরে কন্যা কিংবা পুত্র সন্তান না নিতে চান, তারা তাদের সন্তান এই পালনায় রেখে দিয়ে যেতে পারেন। তাদের জন্যই মূলত পাহারা দিচ্ছে 'পালনা'।

প্রায়ই শোনা যায় যেভাবে কন্যা সন্তান হলে অবহেলা, নির্যাতন করে অবশেষে মেরে ফেলা হয়। সেই সামাজিক ব্যাধি বন্ধ করতে এই প্রকল্প খোলা হয়েছে। নিঃসন্তান দম্পতিরা তাদের নতুন জীবনের আলো দেখতে পাবে এই প্রকল্পের মাধ্যমে। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সমাজের গুনীজন ও বিশিষ্ট জনরা। বসিরহাট জেলা হাসপাতালের সুপার শ্যামল হালদার জানিয়েছেন, যেভাবে বেওয়ারিশ সদ্যোজাত কন্যা ও পুত্র সন্তান রাস্তায় ফেলে দেওয়া হয়। তাদের আগলে রেখে জীবন বাঁচানোর জন্য এই ধরনের প্রকল্প নেওয়া হয়েছে। এখন বসিরহাট জেলা হাসপাতাল উদ্যোগ নিয়েছে। আগামীদিনে মহকুমার বিভিন্ন ব্লক ও সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চলে এই প্রকল্প ছড়িয়ে দেওয়া হবে। শিশু ও ভ্রুন হত্যা বন্ধ হয় সামাজিকভাবে মানুষকে সচেতন করতে হবে সেই বার্তাই সমাজের প্রতিটি ঘরে ঘরে ছড়িয়ে দিতে হবে।

English summary
new initiative to save girl child in basirhat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X