• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মন্দিরে দেবতার আসনে নেতাজি, পূজিত হন

  • |

২৩ জানুয়ারি দিনটি দেশের প্রতিটি প্রান্তে মানুষের বিশেষ দিন। বিশেষভাবে পালিত হয় কারণ এই দিনটি দেশনায়ক সুভাষচন্দ্র বসুর জন্মদিন। প্রত্যেক বছরের মতো এবারও নেতাজির জন্মদিন পালন করতে শনিবার সকাল থেকেই গোটা দেশজুড়ে চলছে নানা অনুষ্ঠান। কিন্তু এ রাজ্যের জলপাইগুড়িতে এক মন্দির রয়েছে যেখানে দেবতার আসনে বসানো রয়েছে সুভাষ চন্দ্র বসুর মূর্তি, সেই মন্দিরেই নিত্য পূজিত হন নেতাজি। বছরের ৩৬৫ দিনই অন্যান্য দেবতার সঙ্গে এখানে নেতাজির পুজো করা হয়।

তবে এই মন্দিরে ২৩ জানুয়ারি দিনটি একটু আড়ম্বরের সঙ্গে পালন হয়। বহু দূর দূর থেকে অনেক নেতাজি ভক্ত আসেন মন্দিরে। জলপাইগুড়ির মাশকলাইবাড়ি এলাকায় রয়েছে এই মন্দির। মন্দিরে রয়েছে বিভিন্ন দেবদেবী। তার সঙ্গে রয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর একটি মূর্তি। গত পঞ্চাশ বছর ধরেই এই মন্দিরে নেতাজির পুজো হচ্ছে। মন্দিরের পুরোহিত অর্জুন দাস বলেছেন, এই মন্দিরে সারাবছর অন্যান্য দেবতার সঙ্গে নেতাজির পুজো করা হয়। প্রতিদিন বহু মানুষ এখানে পুজো দেন। ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন উপলক্ষে বিশেষ পুজো হয়। বহু মানুষের ভিড় হয়।

স্থানীয় বাসিন্দারা জানান, এমন কিছু মানুষ থাকেন যাঁরা নিজেদের কাজের জোরে দেবত্বের স্তরে পৌঁছে যান। সুভাষচন্দ্র বসু তেমনই একজন। সে কারণেই আমরা তাঁকে পুজো করি। জলপাইগুড়ি নেতাজি সুভাষচন্দ্র বসু ফাউন্ডেশনের সম্পাদক গোবিন্দ রায় জানিয়েছেন, নেতাজি সুভাষচন্দ্রকে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ ঈশ্বর মনে করেন। কিন্তু আমাদের রাজ্যে এধরনের মন্দির বিরল।

উল্লেখ্য, ১৯৬৬ সালে মাশকলাইবাড়ি বাড়ি সংলগ্ন শ্মশান এলাকায় এই মন্দির তৈরি করেছিলেন এক সাধু।

English summary
netaji worshiped in this temple instead of god
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X