• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'নেতাজি আবেগ' হাতিয়ারে শান, সুভাষচন্দ্র বসুর জন্মদিন নিয়ে বড় ঘোষণা মোদী সরকারের

২৩ জানুয়ারি, নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন 'পরাক্রম দিবস' হিসেবে পালিত হবে। এদিন এমনই ঘোষণা করল কেন্দ্র। এদিন সংস্কৃতি মন্ত্রক এক বিক্ষপ্তি জারি করে জানায়, দেশবাসী নেতাজির ১২৫তম জন্মদিন উপলক্ষে 'পরাক্রম দিবস' পালন করা হবে। যদিও বিরোধীরা নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটির দিন হিসাবে ঘোষণা করার দাবি তোলে। তবে সেই পথে না হেঁটে নেতাজিকে বিশেষ সম্মান জ্ঞাপনের লক্ষ্যে এই ঘোষণা করল কেন্দ্র।

নেতাজির জন্মদিবসকে পরাক্রম দিবস হিসেবে ঘোষণা কেন্দ্রের
২৩ জানুয়ারি দিনটিকে পরাক্রম দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্ত

২৩ জানুয়ারি দিনটিকে পরাক্রম দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্ত

এদিন সংস্কৃতি মন্ত্রকের জয়েন্ট সেক্রেটারি নিরুপমা কোটরু এক বিবৃতিতে জানান, ১২৫তম জন্মদিনে দেশের প্রতি নেতাজির অতুলনীয় অবদানের কথা স্মরণ করবে দেশবাসী। তাঁর নিস্বার্থ দেশসেবা ও অদম্য উৎসাহকে স্মান জানাতে কেন্দ্রীয় সরকারও প্রতি বছর ২৩ জানুয়ারি দিনটিকে পরাক্রম দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে।

১২৫তম জন্মদিন পালনের জন্য উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে কেন্দ্র

১২৫তম জন্মদিন পালনের জন্য উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে কেন্দ্র

এর আগে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিন পালনের জন্য উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে কেন্দ্রীয় সরকার। এই কমিটির মাথায় থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৮৫ জনের ওই কমিটিতে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, বুদ্ধদেব ভট্টাচার্য, সৌরভ গঙ্গোপাধ্যায়, মিঠুন চক্রবর্তী সহ ৩০ জন বিশিষ্ট বাঙালিও।

বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করছে বিজেপি

বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করছে বিজেপি

এদিকে ২০২১ বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করছে বিজেপি। মূলত রবীন্দ্রনাথ, স্বামী বিবেকানন্দ ও নেতজি সুভাষচন্দ্র বসু সহ বাংলার সব মনীষীদের সামনে রেখে বাঙালি আবেগকে কাজে লাগাতে চাইছে বিজেপি। যুব সম্প্রদায়ের মন জয় করতেই বিজেপি ২৩ জানুয়ারি নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী পালন করার জন্য একটি কমিটি তৈরি করেছে।

কী কী অনুষ্ঠান ও কর্মসূচি করা হবে

কী কী অনুষ্ঠান ও কর্মসূচি করা হবে

এই কমিটি ঠিক করবে যে আগামী এক বছর ধরে নেতাজির জন্মজয়ন্তী পালনের জন্য ঠিক কী কী অনুষ্ঠান ও কর্মসূচি করা হবে। ওই কমিটিতে দেশের বিশিষ্ট নাগরিক, ইতিহাসবিদ, লেখক, নেতাজির পরিবারের সদস্যদের রাখা হচ্ছে। এছাড়া থাকবেন আইএনএ-র সঙ্গে জড়িত বিশেষ ব্যক্তিরা। বাংলা থেকে ৩০ জন এই কমিটিতে থাকছেন। যাঁদের মধ্যে অন্যতম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

English summary
Netaji Subhash Chandra Bose's Birthday on 23rd January to be celebrated as Parakram Diwas, said Centre
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X