• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দূষণ ছড়াচ্ছে ডাম্পিং ইয়ার্ড, খড়গপুর পুরসভাকে কড়া নির্দেশ পরিবেশ আদালতে

  • By অভীক
  • |

নামেই সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট আদতে আবর্জনার পাহাড়! অতিসত্বর খড়্গপুরের হিরাডিহি এলাকা থেকে ডাম্পিং ইয়ার্ড সরিয়ে নিতে খরগপুর পুরসভাকে নির্দেশ দিল জাতীয় পরিবেশ আদালত। পাশাপাশি, পরিবেশ আদালতের স্পষ্ট নির্দেশ যদি পুরসভা আদালতের নির্দেশ অমান্য করে সেক্ষেত্রে আইন ভঙ্গের জন্য প্রতি মাসে সবমিলিয়ে তিন লক্ষ টাকা করে জরিমানা দিতে হবে পুরসভাকে।

দূষণ ছড়াচ্ছে ডাম্পিং ইয়ার্ড, খড়গপুর পুরসভাকে কড়া নির্দেশ পরিবেশ আদালতে

কঠিন বর্জ্য পদার্থ ব্যবস্থাপনা নিয়ে জাতীয় গ্ৰীন ট্রাইব্যুনাল নির্দেশ দেওয়ার সময় স্পষ্ট জানিয়েছে, পরিবেশ দূষণ রোধের কোনও আগাম ছাড়পত্র না নিয়ে এই এলাকায় আবর্জনা জড়ো করে পুড়িয়ে ফেলার কারণে পরিবেশ দূষণ হচ্ছিল। যা কিনা কঠিন বর্জ্য পদার্থ ব্যবস্থাপনা আইনের বিরোধী। ওই সমস্ত বর্জ্য পৌরসভাকে সরিয়ে নিতে হবে। আগামী ২৩ ডিসেম্বর এই বিষয়টি নিয়ে পরবর্তী শুনানি হবে এবং। তার আগে এই দুটি নির্দেশ অনুযায়ী কাজ কতটা হয়েছে তার একটি রিপোর্ট পৌরসভাকে দিতে হবে।

প্রসঙ্গত, গত তিনবছর ধরে খড়্গপুরের হিরাডিহি এলাকায় বিশাল বিশাল গর্ত করে আবর্জনা পুঁতে দেওয়া আর আগুনে পুড়িয়ে দেওয়া। খড়গপুর পৌরসভার দৈনিক ১০০টনের সেই আবর্জনার বিষ বাষ্প অতিষ্ঠ করে তুলেছিল স্থানীয় বাসিন্দাদের যার প্রতিবাদে গ্রীন ট্রাইব্যুনালের দ্বারস্থ হতে বাধ্য হন স্থানীয় বাসিন্দারা।

এদিনের আদালতের গ্রীন ট্রাইব্যুনালের রায়ে খুশি হিরাডিহি, তালবাগিচা, আরামবাটি বাসিন্দারা। প্রশাসনের আকুতি মেনেই অনিচ্ছা স্বত্ত্বেও ওই এলাকার মানুষেরা শেষে রাজি হয়েছিলেন খড়গপুর পৌরসভার আবর্জনা ফেলতে দিতে। পৌরসভা বলেছিল আধুনিক ব্যবস্থা সম্মত 'সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট' ব্যবস্থা গড়ে তুলবেন তাঁদের এলাকায়, তাতে কোন অসুবিধা হবে না এলাকাবাসীর।

কলকাতাঃ দীপাবলীর আগে আলোর বাজারে বিক্রি তেমন নেই, এলইডি, গোল্ডেন চেনের চাহিদা কম

বিমল গুরুং-এর সঙ্গে কোনও সমঝোতা নয়! মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে বার্তা বিনয় তামাং-এর

English summary
National green tribunal instruct Kharagpur municipality to shift dumping yeard
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X