• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলা নামে আপত্তি মোদীর, পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনে মমতার প্রস্তাব পত্রপাঠ খারিজ

পশ্চিমবঙ্গের নাম বদলে বাংলা করার প্রস্তাব দেওয়া হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের পক্ষ থেকে। কিন্তু বুধবার লোকসভা অধিবেশনে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের সেই প্রস্তাব খারিজ করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি সাফ জানিয়ে দিলেন পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন হচ্ছে না, তা পশ্চিমবঙ্গই থাকবে।

বাংলা নামে আপত্তি মোদীর, পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনে মমতার প্রস্তাব পত্রপাঠ খারিজ

২০১৬ সালে দ্বিতীয়বার ক্ষমতায় এসেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের নাম বাংলা করার প্রস্তাব দিয়েছিলেন। তা বিধানসভায় পাস করার পর গিয়েছিল তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে। তিনি বিষয়টি নিয়ে আশ্বাস দিয়েছিলেন। কিন্তু মোদী সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর পত্রপাঠ তা বাতিল করে দিল।

এর ফলে পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের সম্ভাবনা কার্যত ধুলিসাৎ হয়ে গেল। আদতে বাংলা নামে ডাকা হলেও, বাংলা নামের স্বীকৃতি মিলল না। খাতায় কলমে পশ্চিমবঙ্গ পশ্চিমবঙ্গই রয়ে গেল। মাঝে কেন্দ্রীয় সরকার তিন ভাষায় তিন নামে আপত্তি তুলেছিল। বাংলা, হিন্দী, ইংরেজি সব ভাষাতেই এক নামের পক্ষে মতামত দেয় কেন্দ্রীয় সরকার।

সেই মোতাবেক রাজ্য মন্ত্রিসভা আবার পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন প্রস্তাব গৃহীত হয়। এবং জানানো হয়, সব ভাষাতেই রাজ্যের নাম হোক 'বাংলা'। এর আগে রাজ্যের নাম পরিবর্তন করে বাংলায় 'বাংলা', হিন্দিতে 'বঙ্গাল' এবং ইংরেজিতে 'বেঙ্গল' করার প্রস্তাব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনটি নাম নয়, পরে শুধু বাংলা নামেই সিলমোহল চাপিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পাঠানো হয়।

পশ্চিমবঙ্গের বাংলা নামের সেই বিল দীর্ঘ সময় পড়ে থাকার পরে কেন্দ্রীয় সরকার তা সম্পূর্ণ খারিজ করে দিল এদিন। পূর্বের বাম সরকারও 'বাংলা' নাম রাখার প্রস্তাব পাঠিয়েছিল হয়েছে। তখনও সিদ্ধান্তে সম্মতি দেয়নি তৎকালীন কেন্দ্রীয় সরকার। এবারও সেই একই ঘটনার পুনরাবৃত্তি হল।

English summary
Narendra Modi rejects Mamata Banerjee’s proposal about Bangla name of West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X