• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তিন তালাক বিল পাশ: মোদীর এই মাস্টারস্ট্রোক নিয়ে কী ভাবছেন নুসরত জাহান? পারবেন একটা বাহবা দিতে?

মঙ্গলবার, ৩০ জুলাই, এনডিএ সরকার রাজ্যসভায় তিন তালাক বিল পাশ করার সঙ্গে সঙ্গে উচ্ছাস প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বেশ কিছু সময় ধরে তিন তালাকের রীতিকে বেঠিক প্রমাণ করার চেষ্টায় ছিল তাঁর সরকার। অবশেষে সংসদের দুই কক্ষেই পাশ হয়ে এই বিল এবারে রাষ্ট্রপতির কলমের সম্মতির অপেক্ষায়।

তিন তালাক বিল : মোদীর মাস্টারস্ট্রোক নিয়ে কী ভাবছেন নুসরত

বিজেপির পক্ষ থেকে দাবি করা হয়েছে যে এই পদক্ষেপের মধ্যে রাজনীতি খোঁজার চেষ্টা অবান্তর। বরং মোদী মুসলমান নারীকে ন্যায় এবং সম্মান দেওয়ার জন্যেই এই কাজটি করেছে।

মোদী এক ধাক্কায় ভেঙে দিলেন মুসলমান 'মনোলিথ'

এক কথায়, মোদী এক ঢিলে দুই পাখি মারলেন এই বিল পাশের মধ্যে দিয়ে। একদিকে মুসলমান সমাজকে যে এতদিন 'মনোলিথ' (একশিলা বা রাজনীতির ক্ষেত্রে একই প্রকারের) বলে ব্যাখ্যা করতেন রাজনৈতিক কান্ডারীরা এবং 'সেকুলার' ভোটপ্রার্থীরা সেই 'মনোলিথ'-এর আশীর্বাদের মুখাপেক্ষী হয়ে থাকতেন, সেটিকে ভেঙে দিলেন। আর অন্যদিকে, সংখ্যালঘু সমাজের মহিলাদের এই বার্তা দিলেন যে তিনি তাঁদের পাশে রয়েছেন। দেশে মহিলা ক্ষমতায়নের ব্যাপারেও এ এক বিরাট পদক্ষেপ।

কী ভাবছেন আধুনিকা মুসলমান নুসরত জাহান?

বিরোধীরা কেউই সোজাসুজি এর বিরুদ্ধাচরণ করে নিজেদের অবশিষ্ট ভোটব্যাঙ্কটিকে হারাতে চাইবেন না কিন্তু কিছু না বলেও তাঁদের হারানোর এখন অনেক কিছুই রয়েছে।

এই মুহূর্তে জানতে ইচ্ছে করছে তৃণমূল কংগ্রেস সাংসদ নুসরত জাহান কী ভাবছেন তা। এই বছরের লোকসভা নির্বাচনের প্রচারের সময়ে নুসরত তিন তালাক নিয়ে তাঁর বিরোধী অবস্থান পরিষ্কার করলে তাঁর দলের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই তাঁর অবস্থানকে ধূলিসাৎ করেছিলেন। "ও বাচ্চা মেয়ে, ও আর কী বোঝে" জাতীয় উক্তি করে নুসরতের কথাকে উড়িয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু কেন্দ্রে মোদী সরকার যখন সেই তিন তালাকের বিরোধিতার রাজনীতিকেই প্রতিষ্ঠা করলেন, তখন নুসরত কী ভাবছেন? তাঁর দলের নেত্রী এনডিএ সরকারের এই বিল পাশের বিষয় নিয়ে কিছু মন্তব্য টুইটারে না করলেও (এটা কি প্রশান্ত কিশোরের দাওয়াই?) নুসরতের কাছে মানুষ তাঁর অবস্থান জানতে চাইবে বইকি। কারণ, তিনি নিজেকে এখনও পর্যন্ত একজন শিক্ষিতা, আধুনিকা নারী হিসেবে প্রতিপন্ন করে এসেছেন; কোনওরকম ধর্মের জোরাজুরিকে নিজের উপরে খাটাতে দেননি। কিন্তু, দলের অবস্থান এড়িয়ে কি তিনি একটি নির্ভীক মতামত দিতে পারবেন? যদি না দিতে পারেন, বুঝতে হবে ভারতীয় গণতন্ত্র এখনও সাবালক হয়নি।

অন্যদিকে, মোদী কিন্তু এই মাস্টারস্ট্রোকের মধ্যে দিয়ে বুঝিয়ে দিলেন যে আগামী দিনগুলিতে তাঁকে আর মুসলমান-বিরোধী তকমা দিয়ে আক্রমণ করা যাবে না নির্বাচনী লড়াইয়ে। বার বার মোদীকে বলা হয়েছে যে তিনি 'ইনক্লুসিভ' ভারতের পক্ষে নন, কিন্তু তিন তালাকের বিরোধিতার বিল পাশ করে সে অভিযোগের অনেকটাই তিনি খণ্ডন করে দিতে পেরেছেন।

English summary
Narendra Modi govt passes Triple Talaq Bill in Rajya Sabha: What’s modern Muslim MP Nusrat Jahan appreciate it?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X