• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুকুলের গুরুত্ব বঙ্গবিজেপিতে '২১ ভোটের দিকে তাকিয়ে কেন বেড়ে যেতে পারে! রাজনৈতিক মহলে কোন চর্চা শুরু

  • |

তৃণমূল কংগ্রেস থেকে বঙ্গ বিজেপিতে যোগ দেওয়া মুকুল রায় বাংলার রাজনীতির মাটি বহুকাল চেনেন। দলীয় সাংগঠিনক দায়িত্ব থেকে ভোট অঙ্কের ঘুঁটি সরানো, সমস্ত কিছুতেই সিদ্ধহস্ত মুকুল রায়। এমন এক ব্যক্তিত্বকে নিয়ে ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আগে একটি গুরুত্বপূর্ণ জায়গায় রাখার ভাবনা চিন্তা বিজেপি করতে পারে বলে অনুমান ওয়াকিবহাল মহলের। এর নেপথ্যে রয়ে যাচ্ছে কিছু ফ্যাক্টর।

 নজরে তৃণমূলের ভাঙন

নজরে তৃণমূলের ভাঙন

২০১৯ সালের লোকসভা ভোটে মমতার গড়ে বিজেপির মাটি দখলের মূল অস্ত্র ছিল শক্তিবৃদ্ধি। আর তা বাংলার পোড়খাওয়া রাজনীতিবিদদের সঙ্গে নিয়েই সম্ভব ছিল। সেকারণে মুকুল রায়ের মতো চাণক্য বিজেপিতে যোগ দিতেই তৃণমূলে পর পর মেপে ভাঙন ধরাতে পারে বিজেপি। নিজেরে শক্তি বাড়ানোর পাশাপাশি বিপক্ষের শক্তি কমানোর দিকে সচেতন পদক্ষেপ নেয় পদ্মশিবির। যার ফল ২০১৯ লোকসভা ভোটে স্পষ্ট হয়। একই গেমপ্ল্যানে ২০২১ নির্বাচনের ছকও সাজাচ্ছে বিজেপি। ফলে তৃণমূলে এখন বড় ভাঙন ধরানোর চেষ্টা.য় মুকুলকে বড়সড় পরিসর দিতে চাইছে বিজেপি।

 বিজেপি ও পদ

বিজেপি ও পদ

প্রসঙ্গত, দলের সহ সভাপতি হিসাবে মুকুল রায়কে ২০২১ এর দিকে তাকিয়ে এখনও পর্যন্ত সেভাবে কোনও বড় দায়িত্ব দেয়নি বিজেপি। সেক্ষেত্রে তৃণমূল থেকে শক্তি ছিনিয়ে আনার চরম খেলায় বিজেপির মূল হোথা হিসাবে তাৎপর্যপূর্ণ দায়িত্বে মুকুল রায় থাকতে পারেন বলে খবর। এদিকে, শোনা যাচ্ছে, বঙ্গবিজেপিতে এক আরএসএস ঘনিষ্ঠ নেতাকে দলে নতুন একটি পদ তৈরি করে বসিয়ে দেওয়া হতে পারে। সেক্ষেত্রে অঙ্ক কোনদিকে যাবে , তা নিয়ে জল্পনা রয়েছে।

 হাইকমান্ড ও মুখ্যমন্ত্রী পদের জল্পনা

হাইকমান্ড ও মুখ্যমন্ত্রী পদের জল্পনা

এদিকে, মুকুলের দিকে নজর পড়েছে বিজেপির হাইকমান্ডের। সেই হাইকমান্ডের তরফে অমিত শাহের মুখে বহুবার শোনা গিয়েছে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পদপ্রার্তী হিসাবে যাঁকে বাছা হবে, তিনি বাংলার মাটির কাছাকাছি মানুষ হবেন। এবার সেই বাংলার মাটির মানুষকে খুঁজে বের করার গুরুদায়িত্ব মুকুলের কাঁধে যেতে পারে। সেক্ষেত্রে অন্য দল থেকে কোনও বলিষ্ঠ নেতাকে নিয়ে আনা নিয়ে মুকুলের অবস্থানও চর্চিত হচ্ছে।

শাহ-ভাবনা

শাহ-ভাবনা

এদিকে দলীয় সূত্রের খবর পশ্চিমবঙ্গের ভোট গণিত নিয়ে যথেষ্ট ওাকিবহাল অমিত শাহ। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে তাঁর ভাবনা ও কৌশল একটা বড় দিক হতে পারে। লোকসভা ভোটের আগে অমিতশাহ নিজে বাংলার রাজনৈতিক মাটি নিয়ে একটি সমীক্ষা করিয়ে ছিলেন। তার ফলে ২০১৯ লোকসভায় প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে দেখা গিয়েছে। বাংলার বুকে মমতার গড়ডে ১৮ টি আসন বিজেপি পকেটে পুরেছে। এবার পালা বিধানসভার। যেখানেও অমিত শাহ একটি বড়ভূমিকা নিতে পারেন। সেদিকে তাকিয়ে মুকুল অনুগামীরা।

কলকাতাঃ দলে গোষ্ঠী দ্বন্দ্ব মেটাতে এবার সুব্রতর পর, কৈলাসকে ছাঁটল বিজেপির শীর্ষ নেতৃত্ব

{quiz_408}

English summary
Mukul Roy to get bigger scope in BJP before 2021 West Bengal assembly elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X