• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুকুল রায়ই হাওয়া কাড়বেন ২০২১-এর নির্বাচনের! পিকে’কে মাত দিতে পরিকল্পনা সারা

ভোটকৌশলী প্রশান্ত কিশোর বনাম দুঁদে রাজনীতিক মুকুল রায়। এবারের বিধানসভা নির্বাচন দিন দিন হয়ে উঠছে কৌশলের লড়াই। কে কাকে ভাঙবেন, কীভাবে গড় রক্ষা করবেন, তা নিয়েই চলছে কৌশল রচনা। পেশাদার ভোট কৌশলীর সঙ্গে এবার লড়তে হবে বিজেপিকে। তাই তাঁদের দলের চাণক্যকে তড়িঘড়ি ময়দানে নামিয়ে দিল বিজেপি। বিজেপির বিশ্বাস সেই চাণক্য মুকুলই মাত দেবেন তৃণমূলকে।

পথ রুদ্ধ করেছিলেন পিকে, মুকুল ফের জাগছেন

পথ রুদ্ধ করেছিলেন পিকে, মুকুল ফের জাগছেন

২০১৯-এর লোকসভায় ধাক্কা খাওয়ার পর তৃণমূল আবার ঘুরে দাঁড়াতে হাত ধরেছিলেন ভোট কৌশলী প্রশান্ত কিশোরের। এসেই তিনি সম্মুখ সমরে নেমেছিলেন মুকুল রায়ের সঙ্গে। মুকুল রায় তখন দফায় দফায় তৃণমূল ভেঙে দল বড় করছেন। কিন্তু মুকুলের সেই পথ রুদ্ধ করেছিলেন প্রশান্ত কিশোর। প্রথম পর্বে জয় হয়েছিল তাঁরই।

প্রশান্ত কিশোরকে মাত দিয়ে কৌশলী মুকুল

প্রশান্ত কিশোরকে মাত দিয়ে কৌশলী মুকুল

এবার প্রশান্ত কিশোর দাপিয়ে বেড়াচ্ছেন। তাঁকে চ্যালেঞ্জ জানাতে আসরে নেমে পড়লেন মুকুল রায়। বঙ্গ বিজেপির পর্যবেক্ষক কৈলাশ বিজয়বর্গীয় তাঁকে ফের দলে সক্রিয় করলেন। আর দলে সক্রিয় হয়েই তৃণমূলকে ভাঙার কাজ শুরু করে দিলেন মুকুল রায়। প্রশান্ত কিশোর যে অবস্থান নিয়েছেন, সেই অবস্থান থেকে তাঁকে পিছু হটাতেই কৌশল নিলেন মুকুল রায়।

কৈলাশে সক্রিয় মুকুল আঁটছেন নয়া পরিকল্পনা

কৈলাশে সক্রিয় মুকুল আঁটছেন নয়া পরিকল্পনা

মুকুল রায় লোকসভার পর তৃণমূল ভাঙার পন্থায় ধাক্কা খেয়ে বিজেপিতে একপ্রকার নিষ্ক্রিয় ছিলেন। তারপর নানা জল্পনা তাঁকে বিজেপিতে ক্রমশই কোণঠাসা করে দিয়েছিল। শেষে দিলীপ ঘোষের সঙ্গে তাঁর একটা দূরত্ব তৈরি হয়েছিল। সেই বাধার প্রাচীর অমিত শাহের দূত হয়ে এসে কৈলাশ বিজয়বর্গীয় ভেঙে দিতেই মুকুল ফের সক্রিয়।

তৃণমূলে ভাঙনের ভীতি ফেরাতে আসরে মুকুল

তৃণমূলে ভাঙনের ভীতি ফেরাতে আসরে মুকুল

সম্প্রতি মুকুল রায়কে বঙ্গ রাজনীতির চাণক্য বলে অভিহিত করেছেন কৈলাশ। বিজেপিও বুঝে গিয়েছে বাংলায় তৃণমূলকে হারাতে হলে তাঁদের দরকরা মুকুল রায়কে। তাই তাঁকে জরুরি ভিত্তিতে ময়দানে নামাতে চেয়ে কৈলাশ ছুটে এসেছেন বাংলায়। মুকুল রায়কে দিয়ে বিজেপি চাইছে তৃণমূলের মধ্যে ভাঙনের ভীতি ফের তৈরি করে দিতে।

প্রশান্ত কিশোরই বাধা, তৈরি হচ্চে বিজেপি

প্রশান্ত কিশোরই বাধা, তৈরি হচ্চে বিজেপি

প্রশান্ত কিশোর আসার পর পাল্টা বিজেপিতে ভাঙন ধরিয়ে দিয়েছিল তৃণমূল। ইত্যবসরে অনেক নেতা-নেত্রী বিজেপি ছেড়ে তৃণমূল ফিরে গিয়েছেন। তৃণমূল শক্তিশালী হয়েছে, একইসঙ্গে বিজেপিতে ভাঙনের ত্রাস ছড়িয়েছে। বিজেপিও ভেঙেছে তৃণমূলকে। কিন্তু সে অর্থে বড় কোনও নাম যোগ দেয়নি বিজেপিতে।

মুকুল রায়কে গুরুত্ব দেওয়া শুরু বিজেপিতে

মুকুল রায়কে গুরুত্ব দেওয়া শুরু বিজেপিতে

বিজেপি চাইছে তৃণমূলের মধ্যে ফের ভাঙনের ভীতি ছড়িয়ে দিতে। আর সেটা মুকুল রায় ছাড়া অসম্ভব। মুকুল রায়ের সঙ্গে তৃণমূলের একটা বড় অংশের যেরকম যোগাযোগ রয়েছে, তাতে তিনিই পারেন বিজেপিকে ফের কম্যান্ডিং পজিশনে নিয়ে আসতে। সেই কারণেই মুকুল রায়কে গুরুত্ব দেওয়া শুরু করেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।

তৃণমূলের হারার ভীতি দূর করেছিলেন প্রশান্ত

তৃণমূলের হারার ভীতি দূর করেছিলেন প্রশান্ত

মুকুল রায় এর আগে কৈলাশ বিজয়বর্গীয়র সঙ্গে জুটি বেঁধে লোকসভায় প্রভূত সাফল্য এনে দিয়েছেন বিজেপিকে। ২০১৯ লোকসভায় ২ থেকে বেড়ে ১৮ হয়েছে তৃণমূল। উত্তরবঙ্গে তৃণমূলকে খাতা খুলতে পর্যন্ত দেয়নি। আর জঙ্গলমহলও কেড়ে নিয়েছেন তৃণমূলের হাত থেকে। এই পরিস্থিতিতে তৃণমূলের মধ্যে হারার ভীতি কাজ করছিল। তা দূর করে ফের লড়াইয়ে ফেরান প্রশান্ত কিশোর।

২০২১-এর আগে স্বমূর্তি ধরলেন মুকুল রায়

২০২১-এর আগে স্বমূর্তি ধরলেন মুকুল রায়

ফের মুকুল রায় জঙ্গলমহলে পা রেখেই তৃণমূল কংগ্রেসকে একহাত নিলেন। এতদিন পর তিনি অ্যান্টি-তৃণমূল ইমেজ ফের ফিরিয়ে আনলেন। কৈলাশের আগমনেই মুকুলের স্বকীয়তা আবার ফিরে এল। আবার তাঁরা জুটি বেঁধে বঙ্গ বিজয় অভিযানে নামার পরিকল্পনা শুরু করলেন। কৈলাশ বিজয়বর্গীয়কে পাশে নিয়ে দলের শক্তি বাড়ালেন তৃণমূলকে ভেঙে।

কৈলাশ তড়িঘড়ি নামিয়ে দিলেন মুকুলকে

কৈলাশ তড়িঘড়ি নামিয়ে দিলেন মুকুলকে

প্রশান্ত কিশোরের কৌশলকে পাল্টা দিতে বিজেপিও নতুন অভিযানে নেমে পড়েছে। ‘আমার পরিবার বিজেপি পরিবার' শীর্ষক কর্মসূচিতে বিজেপির শক্তিবৃদ্ধি করার প্রক্রিয়াও শুরু হয়েছে। সেখানে তৃণমূলে ভাঙন ধরানোর রাস্তা তৈরি করতে চাইছে বিজেপি। এই অভিযানে কৈলাশ তড়িঘড়ি নামিয়ে দিলেন মুকুল রায়কে।

তৃণমূলের নিচুতলায় ভাঙন, বিজেপি-যোগের হিড়িক

তৃণমূলের নিচুতলায় ভাঙন, বিজেপি-যোগের হিড়িক

‘আমার পরিবার বিজেপি পরিবার' শীর্ষক কর্মসূচিতে মুকুল রায়, দিলীপ ঘোষ, সায়ন্তন বসুরা বিজেপির শক্তি বাড়ানোর অভিযানে নেমে পড়েছেন। মুকুল রায়, কৈলাশ বিজয়বর্গীয়দের হাত ধরে ঝাড়গ্রামে বিজেপিতে যোগদান করেছে ৫১০টি পরিবার। পূর্ব মেদিনীপুরের মহিষাদলে শুভেন্দু অধিকারীর গড়ে ভাঙন ধরিয়েছেন মুকুল রায়। প্রায় ৫৩টি পরিবার যোগদান করেছে বিজেপিতে।

Puja Special : মুসলিম পরিবারে তৈরি হচ্ছে মা দূর্গার প্রতিমা

অবশেষে লক্ষ্মীর ঝাঁপি খুললেন মোদী, বাংলার বরাদ্দ ৪১৭ কোটি টাকা মেটানোর ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার

English summary
Mukul Roy prepares to mate Prashant Kishor before 2021 Assembly Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X