• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রশান্ত কিশোর-ফ্যাক্টর! ২০১৯-এ পেরেছিলেন মুকুল রায়, একুশে কি পারবেন মমতার দল ভাঙাতে

২০১৯-এ একা হাতে তৃণমূল কংগ্রেসকে ভেঙে চুরমার করে দিয়েছিলেন মুকুল রায়। তৃণমূল সুপ্রিমো সেভাবে গুরুত্ব দেননি তাঁর দলের প্রাক্তন সেকেন্ড ইন কম্যান্ডের ক্ষমতাকে। তৃণমূল কংগ্রেস মনে করেছিল, মনতা-ক্যারিশ্মায় ম্লান হয়ে যাবেন মুকুল রায়। কিন্তু তা হয়নি। তৃণমূলকে দিয়েই তৃণমূলকে হারিয়ে দিয়েছিলেন তিনি। আবারও একুশের প্ল্যান করছেন। তবে এবার ফ্যাক্টর প্রশান্ত কিশোর।

মুকুল তৈরি, এবার কিন্তু আছেন প্রশান্ত কিশোর!

মুকুল তৈরি, এবার কিন্তু আছেন প্রশান্ত কিশোর!

মুকুল রায়কে সঠিক সময়ে গুরুত্বের আসনে বসিয়েছে বিজেপি। এখন মুকুল রায়কে তাগিদ দেখাতে হবে তণমূলকে ভাঙার। তৃণমূলকে ভেঙে ফের বিজেপির প্রার্থীপদ দেওয়ার পুরনো প্ল্যানও তিনি প্রয়োগ করবেন। কিন্ত তার আগে তিনি ভাবছেন, এবার কিন্তু আছেন প্রশান্ত কিশোর। যে প্রশান্ত কিশোর ২০১৯-এর পরে এসে মুকুলের ভাঙন-লীলা থামিয়ে দিয়েছিলেন।

ঝোপ বুঝে কোপ মারবেন মুকুল, সাবধানী প্রশান্ত

ঝোপ বুঝে কোপ মারবেন মুকুল, সাবধানী প্রশান্ত

তবে মুকুল রায় ভিতরে ভিতরে নিজেকে তৈরি রেখেছেন। ঝোপ বুঝে কোপ মারবেন। তৃণমূল ভাঙিয়েই বিজেপির প্রার্থী তৈরি রাখার পরিকল্পনা তাঁর সারা। তবে প্রশান্ত কিশোরও সাবধানী। তিনি জানেন, বোঝেন মুকুলের ক্ষমতা। আবার অমিত শাহর নজরও যে আছে বাংলায়, তাও বঝেন তিনি। তাই অমিত শাহের সফরের আগে সাবধানী প্রশান্ত কিশোর।

২০১৯-এ ফায়দা বিজেপির, ২০২১-এ কী হবে!

২০১৯-এ ফায়দা বিজেপির, ২০২১-এ কী হবে!

তৃণমূলের সাম্প্রতিক কয়েকটি ভাঙনে মুকুল রায় মমতা-পিকেকে বুঝিয়ে দিচ্ছেন বিনা যুদ্ধে মাঠ ছাড়ার পাত্র নন তিনি। তাই ২০২১-এ যে আবারও একই খেলা শুরু করবেন মুকুল, তা বলাই বাহুল্য। ২০১৯-এ যে পদ্ধতি অবলম্বন করে বিজেপি ফায়দা লুটেছিল, এবারও সেই একই পদ্ধতি প্রয়োগ স্রেফ সময়ের অপেক্ষা।

গুরুত্বের আসন পেয়ে প্রশান্ত কিশোরকে চ্যালেঞ্জ মুকুলের

গুরুত্বের আসন পেয়ে প্রশান্ত কিশোরকে চ্যালেঞ্জ মুকুলের

২০১৯-এ মুকুল রায় যে ভাঙন ধরিয়েছিলেন তৃণমূলে, তা ভোট কৌশলী হিসেবে দায়িত্ব নেওয়ার পর রুখে দিয়েছিলেন প্রশান্ত কিশোর। তারপর থেকে ছড়ি ঘুরিয়ে গিয়েছেন একা প্রশান্ত কিশোর। মুকুল রায়কে ট্যাঁ-ফুঁ করতে দেননি। ২০২১-এর আগে বিজেপিতে গুরুত্বের আসন পেয়ে ফের জাগ্রত হয়েছেন মুকুল রায়। প্রশান্ত কিশোরকে চ্যালেঞ্জ জানানো শুরুও করে দিয়েছেন।

২০২১-এ মুকুল রায় বনাম প্রশান্ত কিশোর সেয়ানে সেয়ানে

২০২১-এ মুকুল রায় বনাম প্রশান্ত কিশোর সেয়ানে সেয়ানে

মুকুল তৃণমূল ছাড়ার পর শূন্যস্থান তৈরি করে দিয়েছিলেন তৃণমূলে। প্রশান্ত কিশোর তৃণমূলের দায়িত্ব নিয়ে সেই শূন্যস্থান ভরাট করে দিয়েছেন অনেকটাই। যাঁরা তৃণমূল ছেড়ে চলে গিয়েছিলেন পঞ্চায়েত ও পুরসভা স্তরে তাঁরা অনেকেই ফিরে এসেছেন। মুকুল অনুগামী কয়েকজন ছাড়া অনেক নেতাও ফিরে এসেছে্ন। ফলে এবার মুকল রায়ের লড়াই এত সহজ হবে না।

প্রশান্ত কিশোরের সঙ্গে কৌশলের লড়াই তীব্র মুকুলের

প্রশান্ত কিশোরের সঙ্গে কৌশলের লড়াই তীব্র মুকুলের

বিজেপিতে মুকুল রায়ের গুরুত্ব বাড়ার সঙ্গে সঙ্গে প্রশান্ত কিশোরের সঙ্গে কৌশলের লড়াই তীব্র আকার নিয়েছে। পিকের সঙ্গে আছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্যারিশ্মা। তিনি ঘরওয়াপসির ডাক দেওয়ার পর অনেকেই তৃণমূলে ফিরে এসেছেন। সম্প্রতি তৃণমূলে যোগদানের প্রবণতাই বেশি লক্ষ্যণীয় বাংলায়। বিজেপিতেও যোগদান হচ্ছে, তা অপেক্ষায় কম।

দুই যোগদানে একুশের প্রার্থীপদ জল্পনা বিজেপিতে

দুই যোগদানে একুশের প্রার্থীপদ জল্পনা বিজেপিতে

সম্প্রতি মালদহে বিজেপি সাংসদ খগেন মু্র্মুর হাত ধরে বিজেপিতে নাম লিখেছেন তৃণমূলের প্রাক্তন বিধায়ক সুশীলচন্দ্র রায়। খগেন মুর্মু বিজেপিতে মুকুল রায়ের ঘনিষ্ঠ বলেই পরিচিত। এই যোগদানের পিছনেও মুকুল রায়ের ভূমিকা রয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। রামনগরেও দিলীপ ঘোষের হাত ধরে প্রাক্তন সিপিএম বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছেন। তাঁরা প্রার্থী হতে পারেন আসন্ন নির্বাচনে।

২০২১-এর লক্ষ্যে দলবদল প্রক্রিয়া শুরু বিজেপির

২০২১-এর লক্ষ্যে দলবদল প্রক্রিয়া শুরু বিজেপির

এই দুই যোগদানে খনিকটা স্পষ্ট হয়েছে বিজেপি ২০২১-এর লক্ষ্যে দলবদল প্রক্রিয়া শুরু করে দিয়েছে। একেবারে হিসেবে কষে দলবদল করানো হচ্ছে নেতানেত্রীদের। যাঁদের এলাকায় টিকিট দেওয়া যেতে পারে এমন নামই বাছছেন মুকুল রায়-দিলীপ ঘোষরা। সেইমতোই দল ভারী করা হচ্ছে ২০২১ বিধানসভা নির্বাচনের আগে। এটাই বিজেপির স্ট্র্যাটেজি তৃণমূলকে হারানোর।

মুকুলের গুরুত্ব বাড়তেই তৃণমূলে ভাঙন জল্পনা

মুকুলের গুরুত্ব বাড়তেই তৃণমূলে ভাঙন জল্পনা

মুকুল রায় ভাঙনের খেলা শুরু করার পর রাজনৈতিক মহলে জল্পনার পারদ বাড়ছে। মুকুল রায়ের সঙ্গে কাদের যোগাযোগ রয়েছে। বিশেষ করে কোন কোন তৃণমূল নেতা বা বিধায়কের যোগাযোগ রেখে চলেন মুকুল রায় বা বিজেপির সঙ্গে।। অনেক বিধায়কই তৃণমূলে বিক্ষুব্ধ, তা জানেন মুকুল রায়। এর মধ্যে আবার রয়েছে তাঁর ঘনিষ্ঠ অনেকেই। তৃণমূলের চিন্তা থাকবেই মুকুলের চাল নিয়ে।

মুকুলের লড়াই সহজ হবে না, উভয়েই যুযুধান

মুকুলের লড়াই সহজ হবে না, উভয়েই যুযুধান

এখন প্রশ্ন প্রশান্ত কিশোর কি তাঁর মাস্টারস্ট্রোক দিয়ে সমস্ত বিধায়ককে ধরে রাখতে পারবেন? ধরে রাখতে পারবেন তৃণমূলের অনান্য নেতাদের। ভোটের আগে ভাঙন ঠেকানোর এই যুদ্ধ চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছেন প্রশান্ত কিশোর। এই মুহূর্তে আক্রমণের রাস্তায় না হেঁটে দলের রক্ষণ ঠিক করছেন তিনি। সম্প্রতি তাঁর উত্তরবঙ্গ সফর এই কারণেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এবার তাই মুকুলের লড়াই সহজ হবে না। উভয় পক্ষই যুযুধান।

কলকাতাঃ দেশের জন্য লড়াই করা সৈনিককে আতঙ্কবাদী তকমা,অভিযোগ বলবিন্দরের পরিবারের

মুকুলদের গেমপ্ল্যান রুখতে অঙ্ক কষে এগোচ্ছেন প্রশা্ন্ত কিশোর, লড়াই সেয়ানে-সেয়ানে

English summary
Mukul Roy is ready to take challenge Prashant Kishor to break TMC before 2021 Assembly Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X