• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুন্দরবনে নিজের বিয়ে নিজেই রুখল নাবালিকা

  • |

চাইল্ড লাইনের ১০৭৪ টোল-ফ্রী নম্বরে ফোন করে নিজের বিয়ে নিজেই রুখে দিল সুন্দরবনের এক নাবালিকা ছাত্রী। এমনই কাজ করে প্রশাসনের প্রশংসা কুড়িয়েছে ওই ছাত্রী।জানা গিয়েছে, বসিরহাট মহাকুমার হিঙ্গলগঞ্জ ব্লকের সাহেব খালি গ্রাম পঞ্চায়েতের দেউলি গ্রামের বছর ২২এর যুবক সমরেশ মন্ডল এর সঙ্গে সন্দেশখালি ব্লকের দক্ষিণ হাটগাছি গ্রামের বছর ১৫ নাবালিকার বিয়ে ঠিক করেছিল পরিবারের লোকজন।

এমনকি পাত্রীকে নিয়ে ও তার বাবা-মা পাত্রের বাড়ি হাজির হয় এদিন সকালে। রাতে বিয়ের প্রস্তুতি, প্যান্ডেল বাধা, ভুরিভোজের আয়োজনের প্রস্তুতিও শেষ। গায়ে হলুদ দিয়ে শুরু হয়ে যায় বিয়ের কাজও। পাত্র পাত্রীর হাত বদল শুধুমাত্র সময়ের অপেক্ষা। কিন্তু সেই বিয়েতে বাধ সাধল স্বয়ং পাত্রী।

সুন্দরবনে নিজের বিয়ে নিজেই রুখল নাবালিকা

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রবিবার সন্ধ্যেবেলা চাইল্ড লাইন টোল ফ্রি নাম্বার ১০৪৭ এ ফোন করে সে জানায়, বিয়ে করতে চায় না। পড়াশোনা করতে চায়। গোটা ঘটনা জানায় প্রশাসনের কাছে। চাইল্ড লাইনের সদস্য শফিকুল ইসলাম পাত্রী পুরো ঠিকানা নিয়ে হিঙ্গলগঞ্জ থানার ভারপ্রাপ্ত আধিকারিকদের জানায় সোমবার সকাল বেলায় হিঙ্গলগঞ্জ থানার পুলিশ বিডিওর প্রতিনিধি চাইল্ড লাইনের সদস্যরা সটান হাজির হয় পাত্রের বাড়ি দেউলী গ্রামে।

জানা যায়, প্রথমে পাত্রীর বাড়ির বাবা রামকৃষ্ণ মৃধা ও মা অনিতা মৃধা বিয়ে বন্ধ করতে রাজি হয় না। কারণ হিসাবে দরিদ্রতাকে খাড়া করেন পাত্রীর বাবা-মা। সব ঘটনাটি ঘটে পাত্রের বাড়ি হিঙ্গলগঞ্জ দেউলিয়া গ্রামে।

সেখানে বাবা মেয়েকে নিয়ে ছেলের বাড়ি চলে আসে। পুলিশ প্রশাসন তাদেরকে বোঝায় নাবালিকা পাত্রী ১৫ বছর বয়স এই বিয়ে দেওয়া যায় না। এটা অবরোধ। কড়া আইন লংঘন করার শাস্তি সম্পর্কে অবগত করেন ভিডিও প্রতিনিধিরা।জানান, রাজ্য সরকার এত কন্যাশ্রী রূপশ্রী দিচ্ছে পড়াশোনার জন্য সবরকম ব্যবস্থা করছে। তার সত্বেও কেন বিয়ে দিচ্ছেন ? সে নিজেই পড়াশোনা শিখিয়ে প্রাপ্তবয়স্ক হলে বিয়ে করবে বলে জানিয়েছে পাত্রী নিজেই। পাশাপাশি, বাবা-মা বুঝিয়ে প্রাপ্তবয়স্ক যতক্ষণ না হবে, ততক্ষণ বিয়ে না দেওয়ার এই মুচলেকা দেয়ার পরে বিয়ে বন্ধ হয়ে যায়।

সন্দেশখালির লক্ষীকান্তপুর পূর্ণ চন্দ্র পুর কানমারী শিক্ষা নিকেতনের দশম শ্রেণীর ছাত্রীর সাহসিকতার পরিচয় সচিত্র পরিচয়ে উদ্বুদ্ধ সহপাঠীরা। তারা আগামী দিনে এই ছাত্রীকে নিয়ে গ্রামে গ্রামে প্রচার চালাবে বাল্যবিবাহ রোধে।

English summary
Minor girl stop marriage in Sundarban
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X