• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুখ্যমন্ত্রীর নির্দেশে পুরমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর বৈঠক! এবার পরিযায়ীদের জন্য বিনামূল্যে রেশন

  • |

এবার পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে রেশন দেওয়া হবে। সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। আপাতত দুমাসের জন্য এই রেশন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিযায়ী পিছু ৫ কেজি চাল ও এককেজি ডাল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে পরিযায়ীদের জন্য বিশেষ ফর্ম পাঠানো হচ্ছে জেলাশাসক ও কলকাতা পুরসভাকে।

রামপুরহাটের পর এবার বাতাসপুর! ফের শ্রমিক স্পেশাল থেকে পালাল পরিযায়ীরা

পরিযায়ীদের অনেকেরই নেই রেশন কার্ড

পরিযায়ীদের অনেকেরই নেই রেশন কার্ড

প্রতিদিনই হাজারে হাজারে পরিযায়ী ফিরে আসছেন রাজ্যে। কখনও উত্তরবঙ্গে, কখনও দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় ট্রেনগুলি আসছে পরিযায়ীদের নিয়ে। এরপর রাজ্য পরিবহণ দফতর শ্রমিকদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দিচ্ছে। রাজ্যে ফিরতে পারলেও, অনেক পরিযায়ীরই নেই রেশন কার্ড। ফলে বাড়ি ফেরার পর মুশকিলে পড়েছেন তাঁরা। বিষয়টি নিয়ে জেলাশাসকদের রিপোর্ট পাওয়ার পর মুখ্যমন্ত্রী পরিযায়ীদের ফুড কুপন দেওয়ার নির্দেশ দিয়েছেন।

মুখ্যমন্ত্রীর নির্দেশে পুরমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর বৈঠক

মুখ্যমন্ত্রীর নির্দেশে পুরমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর বৈঠক

মুখ্যমন্ত্রীর নির্দেশে পরিযায়ীদের জন্য বৈঠকে বসেছিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম এবং খাদ্যমন্ত্রীর জ্যোতিপ্রিয় মল্লিক। এই বৈঠকের পরেই পরিযায়ীদের বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন খাদ্যমন্ত্রী। এই বৈঠকে পরিযায়ী শ্রমিক ও পরিবারের সদস্য মিলিয়ে প্রায় ৫০ লক্ষ মানুষকে নতুন করে ফুড কুপন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরিযায়ীদের নিয়ে খাদ্যমন্ত্রী

পরিযায়ীদের নিয়ে খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, জুন মাসের প্রথম সপ্তাহ থেকে দুমাসের জন্য ১০ কেজি করে চাল ও ২ কেজি করে ডাল দেওয়া হবে। তবে জানা গিয়েছে, কেন্দ্রের পাথানো ডাল পৌঁছনোর পরেই পরিযায়ীদের রেশন দেওয়ার কাজ শুরু করা হবে। তবে অনেক পরিযায়ীরই পরিবারের সঙ্গে রেশন কার্ড রয়েছে। তাঁদেরকে নতুন করে ফুড কুপন দেওয়া হবে না।

পরিযায়ীদের জন্য বিশেষ ফর্ম

পরিযায়ীদের জন্য বিশেষ ফর্ম

খাদ্য দফতরের তরফ থেকে পরিযায়ীদের জন্য বিশেষ ফর্ম জেলাশাসক ও কলকাতায় পুরসভায় পাঠানো হবে। সেখানে পরিযায়ীদের আধার কার্ড ও ভোটার কার্ডের নম্বর দিতে হবে। যা মিলিয়ে দেখা হবে, আগে থেকেই তার কোনও রেশন কার্ড আছে কিনা। যদি তা থাকে, তাহলে সুবিধা থেকে বঞ্চিত হবেন পরিযায়ীরা।

positive story: পূর্ব ভারতে এই প্রথম!কলকাতা মেডিক্যাল কলেজে প্লাজমা থেরাপি

English summary
Migrant Workers will get fee ration for two months, says food dept of West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X