• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে মেডিসিনাল গাছের চাষ

  • |

মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে শুক্রবার থেকে শুরু হয়েছে মেডিসিনাল গাছের চাষ। এই সংশোধনাগারের ৩০ জন আবাসিককে এই চাষ করার জন্য প্রযোজনীয় ট্রেনিং দেওয়া হয়েছে। আপাতত তিন একর জমিতে পরীক্ষামূলক ভাবে এই চাষ শুরু হচ্ছে বলে জানিয়েছেন রেলের রাজ্যের কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস।

মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে মেডিসিনাল গাছের চাষ

দেশে এই প্রথম কোনো সংশোধনাগারে ভিতরে এই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান রাজ্যের কারা বিভাগের ডিজি অরুণ গুপ্ত। আবাসিকরা সংশোধনাগারে ভিতরের জায়গার মধ্যে এই মেডিশিনাল গাছ তৈরি ও চাষ করবে বলে জানিয়েছেন।

মেদিনীপুরের এই কেন্দ্রীয় সংশোধনাগারে ভিতরে প্রায় ৩০ একর জমি আছে। এর মধ্যে তিন একর জমিতে পরীক্ষামূলক ভাবে এই চাষ শুরু হচ্ছে বলে জানিয়েছেন রাজ্যের কারা মন্ত্রী। তিনি বলেন, 'এখানে এই পাইলট প্রোজেক্টে আপাতত সজনে, তুলসী ও শিউলি গাছের চাষ করা হবে। এই প্রকল্প এখানে সফল হলে তা অন্য সংশোধনাগারে করা হবে।'

তিনি আরও বলেন, 'আমাদের রাজ্যে যে সব সংশোধনাগার আছে তার অনেকগুলিতে আবাসিকরা সবজি চাষ করেন। সেই সবজি তারা রান্না করতে ব্যবহার করে। বিভিন্ন সংশোধনাগারে ভিতরে যে অব্যাহৃত জমি রয়েছে আমি সেগুলি বিভিন্ন কাজে ব্যবহার করতে বলেছি। এর ফলে এই জমি যেমন ব্যবহার করা হবে তেমনই তা থেকে আবাসিকেরা একটি আয় করতে পারবেন।'

চাষ করা মেডিসিনাল গাছ যাতে বাজারজাত করা হয় তার উদ্যোগও নিয়েছে কারা বিভাগের আধিকারিকরা। এর জন্য তাঁরা একটি স্বেচ্ছাসেবী সংস্থার সাথে কথাও বলেছেন।

মেদিনীপুরের এই কেন্দ্রীয় সংশোধনাগারে ভিতরে প্রযোজনীয় জায়গা আছে ও আবাসিকেরা অনেকেই চাষ করতে জানেন। তাই পাইলট প্রোজেক্টে এই সংশোধনাগারকে বাছা হয়েছে বলে জানিয়েছেন তাঁরা।

English summary
Midnapore central jail started pilot project to grow medicinal plants
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X