• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অর্থনীতির থেকেও ভয়ঙ্কর দেশের পরিবেশ! মোদী সরকারের সমালোচনায় মনমোহন

প্রাক্তন প্রধানমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা মনমোহন সিং ফের একবার সমালোচনায় বিদ্ধ করলেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। শুক্রবার দ্বিতীয় ত্রৈমাসিকের প্রবৃদ্ধির হার প্রকাশিত হওয়ার পরেই ভারতের অর্থনীতির বর্তমান অবস্থার সমালোচনা করলেন তিনি। তিনি সাফ জানালেন এই পতন মেনে নেওয়া যায় না। বিগত ছয় বছরে গ্রস ডমেস্টিক প্রোডাক্ট অর্থাৎ জিডিপি সর্বনিম্ন পয়েন্টে পৌঁছেছে।

অর্থনীতির থেকেও ভয়ঙ্কর পরিবেশ, মোদীকে পরামর্শ মনমোহনের

তিনি এই জিডিপির পতনকে উদ্বেগজনক বলে ব্যাখ্যা করেন। তিনি বলেন, প্রথম ত্রৌমাসিকে জিডিপির হার ছিল পাঁচ শতাংশ। দ্বিতীয় ত্রৈমাসিকে তা আরও কমে ৪.৫ শতাংশ হয়েছে। এই ঘটনা গভীর উদ্বেগজনক। অর্থনৈতিক নীতিসমূহের সামান্য পরিবর্তন অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে সহায়তা করবে না। এ বিষয়ে তিনমাসে কোনও ব্যবস্থাই নিতে পারেনি সরকার।

এই ত্রৈমাসিকের যে খাতগুলি সবচেয়ে বেশি প্রভাব ফেলেছিল তার মধ্যে উল্লেখযোগ্য উৎপাদন শিল্প। দ্বিতীয় ত্রৈমাসিকে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে এই ক্ষেত্রে। ফলে শিল্পে মন্দা আরও প্রকট হয়েছে। অর্থনীতিতেও জোর ধাক্কা লেগেছে। প্রথম সাত মাসে ভারতের আর্থিক ঘাটতি দাঁড়িয়েছে ৭.২ ট্রিলিয়ন রুপি বা ১০০.৩২ বিলিয়ন ডলার। এই টাকা চলতি অর্থ বছরের বাজেটের লক্ষ্যমাত্রার ১০২.৪ শতাংশ। শুক্রবার প্রকাশিত সরকারি তথ্যেই তা প্রকাশ পেয়েছে।

এ প্রসঙ্গে মনমোহন বলেন, আমাদের দেশে এখন অর্থনীতির চেয়ে সামাজিক পরিবেশ বেশি উদ্বেগজনক। প্রবৃদ্ধির হার হ্রাসের পিছনে কারণ হিসাবে মনমোহন সিং উল্লেখ করেন, সরকারের বর্তমান নীতি, শিল্প, ব্যাংক, নীতিনির্ধারক এবং নিয়ন্ত্রককে স্ট্যাসিসের অবস্থায় নিয়ে গেছে।

মোদী সরকার সন্দেহ এবং অবিশ্বাসের এক অবস্থা তৈরি করেছে দেশে। এই সরকার দেখানোর চেষ্টা করছে, পূর্ববর্তী সরকারগুলির প্রতিটি নীতিই খারাপ ছিল। তিনি বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য অনুকূল পরিবেশ তৈরি করা উচিত। একটি দেশের অর্থনীতিতে সামাজিক অবস্থার প্রতিফলন পড়ে। পারস্পরিক বিশ্বাস ও আত্মবিশ্বাস অর্থনৈতিক বিকাশকে উৎসাহ দেয়।

English summary
Manmohan Singh said the current state of the Indian economy was ‘unacceptable’. He gives advices Modi government.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X