• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ক্ষুদিরাম বসুকে নিয়ে রাজ্য সরকারের 'অবস্থান' বদল

স্বাধীনতা সংগ্রামী ক্ষুদিরাম বসুকে নিয়ে রাজ্য সরকারের অবস্থান বদল। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্যদ অষ্টম শ্রেণির ইতিহাস বইয়ে থাকা ক্ষুদিরাম বসুকে নিয়ে থাকা তথ্যের সংশোধন করতে চলেছে। সেখানে উল্লেখ রয়েছে, ক্ষুদিরাম বসু একজন জঙ্গি। সশস্ত্র বিল্পবে অংশ নেওয়ার কথা বলতে গিয়েই সেখানে টেররিস্ট কথাটির উল্লেখ করা হয়েছিল। এবার সেই শব্দ প্রত্যাহার করা হচ্ছে।

ক্ষুদিরাম বসুকে নিয়ে রাজ্য সরকারের অবস্থান বদল

সরকারের তরফে তৃণমূল বিধায়ক তথা কলেজের অবসরপ্রাপ্ত ইতিহাস শিক্ষক জীবন মুখোপাধ্যায়কে নিয়ে রিভিউ কমিটি গঠন করেছিল। তারপরেই সংশোধনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। গত জুলাইয়ে বিধানসভায় সিপিএম বিধায়ক প্রদীপ সাহা অভিযোগ তোলার পরেই কমিটি গঠন করেছিল রাজ্য সরকার। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, টেররিজম শব্দটি ছাত্রছাত্রীদের কাছে ভুল বার্তা নিয়ে যেতে পারে। তবে ১৯০৮ থেকে ১৯৩০ সালের মধ্যে স্বাধীনতা সংগ্রামীদের একটা অংশ এই সশস্ত্র বিপ্লবে সামিল হয়েছিলেন।

২০১৪ সালে সরকার ইতিহাসবিদদের নিয়ে চার সদস্যের কমিটি গঠন করেছিল। কিন্তু তারপরেও বিষয়বস্তু অপরিবর্তিত ছিল। কেননা তাঁরা বলেছিলেন, জঙ্গি শব্দটি ক্ষুদিরামকে বর্ণনা দেওয়ার জন্য কোথাও ব্যবহার করা হয়নি।

পাঠ্যবইয়ের বাংলা এবং ইংরেজি ভার্সানে স্বাধীনতা সংগ্রাম নিয়ে চ্যাপ্টার রয়েছে। যেখানে সশস্ত্র সংগ্রামের কথা উল্লেখ রয়েছে। সেখানেই ক্ষুদিরামের নাম উল্লেখ রয়েছে।

English summary
Mamata Govt will rectify history text book on freedom fighter Khudiram Bose
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X