• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একুশের আগে অমর্ত্য সেনকে ঘিরে রাজনৈতিক তরজা, বাড়তি অক্সিজেনের খোঁজে মমতা?

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শান্তিনিকেতনে অমর্ত্য সেনের বাড়ি নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে, সেই নিয়েই মুখ্যমন্ত্রী চিঠি লিখেছেন। চিঠিতে সরাসরি কারও নাম লেখেননি মুখ্যমন্ত্রী। কিন্তু কার্যত বিজেপি ও সংঘ পরিবারের সমালোচনা করেছেন।

শান্তিনিকেতনে বাড়ি বিতর্কে অমর্ত্য সেনকে চিঠি মমতা ব্যানার্জির
অমর্ত্য সেনের লড়াইয়ের প্রতি পূর্ণ সমর্থন

অমর্ত্য সেনের লড়াইয়ের প্রতি পূর্ণ সমর্থন

চিঠিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, 'বিশ্বভারতীর কিছু নব্য হানাদার সম্প্রতি আপনার পারিবারিক সম্পত্তি নিয়ে সম্পূর্ণ ভিত্তিহীন অভিযোগ তুলতে শুরু করেছে।' পাশাপাশি সংখ্যাগরিষ্ঠতার গোঁড়ামি নিয়ে অমর্ত্য সেনের লড়াইয়ের প্রতি পূর্ণ সমর্থনের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

বিজেপিকে 'বিশ্বভারতীতে নব্য হানাদার' বলে কটাক্ষ

বিজেপিকে 'বিশ্বভারতীতে নব্য হানাদার' বলে কটাক্ষ

রাজনৈতিক মহলের মত, 'বিশ্বভারতীতে নব্য হানাদার' বলতে মুখ্যমন্ত্রী বিজেপি বা সংঘ পরিবারকে বুঝিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ, অমর্ত্য সেনের শান্তিনিকেতনের বাড়ির একাংশ বিশ্বভারতীর সম্পত্তি বলে অভিযোগ তোলা হয়। এই অভিযোগ কেন্দ্রীয় শাসক দলের একাংশের।

'অমর্ত্য সেনের অমার্যাদা হতে দেব না'

'অমর্ত্য সেনের অমার্যাদা হতে দেব না'

এর আগে বৃহস্পতিবারও নবান্নে মুখ্যমন্ত্রীকে এই বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। তখন তিনি জানিয়েছিলেন যে অমর্ত্য সেনের অমার্যাদা হতে দেবেন না। বাংলার হয়ে তখনই মুখ্যমন্ত্রী অমর্ত্য সেনের কাছে ক্ষমা চান। তার পর এই চিঠি। যেখানে মুখ্যমন্ত্রী অমর্ত্য সেনের পরিবারের সঙ্গে শান্তিনিকেতনের যোগাযোগের কথা তুলে ধরেছেন।

বিদ্যাসাগর ও রবীন্দ্রনাথকে অপমানের অভিযোগ

বিদ্যাসাগর ও রবীন্দ্রনাথকে অপমানের অভিযোগ

সম্প্রতি তৃণমূল কংগ্রেস বিদ্যাসাগর ও রবীন্দ্রনাথকে অপমানের অভিযোগ তুলে বিজেপির বিরুদ্ধে আন্দোলনে নামে। অমর্ত্য সেনও বাংলার মানুষের কাছে অত্যন্ত শ্রদ্ধার। তাই এই ইশুতে তিনি চিঠি লিখে বিজেপির বিরুদ্ধে সরব হওয়ার কৌশল নিলেন বলে রাজনৈতিক মহলের মত।

English summary
Mamata Banerjee writes to Amartya Sen amid land grab charges in Shantiniketan from section of BJP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X