• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘কেন ঝরল এত রক্ত...?’ এ শুধু কবিতা নয়, কাশ্মীর গণহত্যায় নীরব প্রতিবাদ মমতার

কাশ্মীর রক্তাক্ত হয়েছে বাংলার শ্রমিকের রক্তে। জঙ্গি হামলায় নিহত হয়েছেন বাংলায় পাঁচ শ্রমিক। কেন এই হত্যালীলা তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই প্রশ্নচিহ্ন রেখেই কলম ধরলেন তিনি। লিখলেন- 'কেন ঝরল এত রক্ত নিষ্পাপ শ্রমিকদের?' লিখে ফেললেন বেশ লম্বা এক কবিতা।

এ তো শুধু কবিতা নয়!

এ তো শুধু কবিতা নয়!

এ কি শুধুই কবিতা? না, ঠিক তা নয়, এ তো এক নীরব প্রতিবাদ। তিনি তো ছত্রে ছত্রে প্রশ্ন তুলে ধরলেন, করলেন প্রতিবাদ। তাঁর প্রশ্ন ওরা তো নিরীহ শ্রমিক। তবে কেন রক্ত দিতে হল ওদের? ওরা তো কাজের জন্য, শ্রমের বিনিময়ে অর্থ উপার্জনের জন্য গিএ কেন গিয়েছিল, তবে কেন ওদের মারা হল?

সোমবারই ফিরেছেন ওঁরা

সোমবারই ফিরেছেন ওঁরা

সোমবার রাজ্য প্রশাসনের উদ্যোগে ফিরিয়ে আনা হয়েছে বাঙালি শ্রমিকদের। কাশ্মীরে আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছিলেন ওঁরা। সোমবার তাঁরাই ডাউন কলকাতা-জম্মু তাওয়াই ট্রেনে করে তাঁরা ফিরেছেন বাড়়ি। ১৩৮ জনের মধ্যে ১৩৩ জনই বংলার। তাঁদের দিকে সাহায্যর হাত বাড়িয়ে দিয়েছেন মমতা।

ক্ষতিপূরণের আশ্বাস মমতার

ক্ষতিপূরণের আশ্বাস মমতার

মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন শ্রমিকদের জন্য। এককালীন ৫০ হাজার টাকা করে দেওয়া হবে তাঁদের। এছাড়া যাঁদের বাসস্থান নেই, তাঁদের বাসস্থানও দেওয়া হবে বাংলার বাড়ি প্রকল্পে। এ কথা ফলাও করে ঘোষণা করেছে্ন তিনি।

স্তম্ভিত ও ব্যথিত মমতা।

স্তম্ভিত ও ব্যথিত মমতা।

কাশ্মীরে বাংলার শ্রমিকদের হত্যার পর মোদী সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি। তিনি বলেছিলেন এটা পূ্র্বপরিকল্পিত খুন। কাশ্মীরের নিয়ন্ত্রণ এখন পুরোপুরি কেন্দ্রের হাতে। তারপরও এই ধরনের ঘটনা। দায় এড়াতে পারে কি মোদী সরকার? এই ঘটনায় আমি স্তম্ভিত ও ব্যথিত- এমনটাই দাবি করেন মমতা।

তদন্ত হওয়া উচিত

তদন্ত হওয়া উচিত

মমতার আরও বলেছিলেন, কাশ্মীরে কোনও রাজনৈতিক দলের কর্মকাণ্ড নেই। সেখানে ভারতীয় রাজনৈতিক ব্যক্তিত্বরা ঢুকতে পারেন না, কোনও সংবাদিককেও ঢুকতে দেওয়া হয়নি। অথচ ইউরোপীয় দলকে ঢুকতে দেওয়া হয়। আর সেদিনেই ঘটল এমন নৃশ্ংস ঘটনা। তাই এই ঘটনার তদন্ত হওয়া উচিত।

কবিতা আকারে প্রতিবাদ

এসবই প্রতিবাদই এবার কবিতা আকারে ঝরে পড়ল মমতার কলমে। তিনি লিখে ফেললেন কাশ্মীরের মুর্শিদাবাদের ৫ শ্রমিকের নৃশংস খুন হওয়া নিয়ে এক কবিতা। সেই কবিতার মাধ্যমেই তিনি প্রতিবাদ পৌঁছে দিলেন মোদী সরকারের কাছে।

English summary
Mamata Banerjee writes poem in protest of Bengali labors murder in Kashmir. She does protest through her poem now.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X