• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'এখন ব্যবসা নয়, লোক বাঁচানোর সময়', টিকার দাম বাড়ানো ইস্যুতে কেন্দ্রকে কড়া চিঠি লিখছেন মমতা

কেন্দ্র ও রাজ্যকে দেওয়া করোনার (corona) ভ্যাকসিনের (vaccine) দামের তফাত নিয়ে প্রধানমন্ত্রী মোদীকে (narendra modi) চিঠি লিখতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee)। এদিন তিনি সিরাম ইনস্টিটিউটের সিইও আদল পুনাওয়ালার মন্তব্যের প্রতিবাদ করে বলেছেন, 'এখন ব্যবসা নয়, লোক বাঁচানোর সময়।

বাংলায় ১৮ বছর‌ ঊর্ধ্বদের টিকা দেওয়া শুরু হবে ৫ ই মে থেকে, ঘোষণা মুখ্যমন্ত্রীর
দাম নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ সিরাম ইনস্টিটিউটের

দাম নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ সিরাম ইনস্টিটিউটের

এদিনই ভ্যাকসিনের দাম নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্বের সব থেকে বড় ভ্যাকসিন তৈরির সংস্থা তথা কোভিশিল্ডের নির্মাতা সিরাম ইনস্টিটিউট। জানানো হয়েছে, বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে এই দাম হবে ডোজ পিছু ৬০০ টাকা। রাজ্যগুলি নিলে ডোজ পিছু দাম হবে ৪০০ টাকা করে। কিন্তু কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে তা পড়ডবে ১৫০ টাকা করে।

জুন-জুলাইয়ে মাসে ১০ কোটি ভ্যাকসিন তৈরি করবে সিরাম

জুন-জুলাইয়ে মাসে ১০ কোটি ভ্যাকসিন তৈরি করবে সিরাম

অধিক সংখ্যায় ভ্যাকসিন তৈরি করতে সিরাম ইনস্টিটিউটের তরফে কেন্দ্রের সাহায্য চাওয়া হয়েছিল। কেন্দ্রের তরফে ৩ হাজার কোটির সাহায্য দেওয়া হয়েছে। তবে সিরাম ইনস্টিটিউট জানিয়েছে, ইতিমধ্যেই তারা সেই টাকা ব্যাঙ্ক ঋণ নিয়েছে। আর জুনের শেষের দিকে কিংবা জুলাইয়ে প্রতিমাসে ১০ কোটি ডোজ টিকা তৈরি হবে। বর্তমানে প্রতিমাসে কোভিশিল্ড ও কোভ্যাকসিন মিলিয়ে ৮ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি হয়।

কেন্দ্রের নতুন ভ্যাকসিন নীতিকে নিশানা মমতার

কেন্দ্রের নতুন ভ্যাকসিন নীতিকে নিশানা মমতার

সোমবার কেন্দ্র নতুন ভ্যাকসিন নীতি ঘোষণা করছে। তাতে বলা হয়েছে, ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলি খোলাবাজারে ভ্যাকসিন বিক্রি করতে পারবে। রাজ্য সরকারগুলিও প্রস্তুতকারকদের থেকে ভ্যাকসিন কিনতে পারবে। তবে প্রস্তুতকারক সংস্থাগুলি খোলাবাজারে এবং রাজ্য সরকারকে ৫০ শতাংশ পর্যন্ত ভ্যাকসিন বিক্রি করতে পারবে। বাকিটা দিতে হবে কেন্দ্রকে।

মঙ্গলবার কেন্দ্রের নতুন ভ্যাকসিন নীতির কড়া সমালোচনা করে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছিলেন কেন্দ্র দায় এড়িয়ে যাওয়ার চেষ্টা করছে। কেন্দ্রের ভ্যাকসিন নীতিতে ভ্যাকসিন নিয়ে কালোবাজারি হতে পারে বলেও আশঙ্কাপ্রকাশ করেছিলেন তিনি। স্মরণ করিয়েছিলেন তাঁর ২৪ ফেব্রুয়ারির চিঠির কথা। সেই চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় ভ্যাকসিন কিনে রাজ্যের মানুষদের ফ্রিতে ভ্যাকসিন দেওয়ার কথা বলেছিলেন।

'এখন ব্যবসা নয়, লোক বাঁচানোর সময়'

'এখন ব্যবসা নয়, লোক বাঁচানোর সময়'

এদিন সাংবাদিক সম্মেলনে সাংবাদিকরা মুখ্যমন্ত্রীকে বলেন, সিরাম ইনস্টিটিউট কেন্দ্র ও রাজ্যের জন্য ভ্যাকসিন ডোজের দুরকম দাম নির্ধারণ করেছে। তা যথাক্রমে ১৫০ ও ৪০০ টাকা। মুখ্যমন্ত্রী সঙ্গে সঙ্গে বলেন, বিষয়টি নিয়ে তিনি প্রধানমন্ত্রীকে চিঠি লিখবেন। কেননা এখন ব্যবসা নয়, লোক বাঁচানোর সময়, মন্তব্য করেন তিনি।

রাজ্যে ভ্যাকসিনের জন্য ১০০ কোটির ফান্ড, করোনা নিয়ে আতঙ্কিত হবেন না, বললেন মমতা

English summary
Mamata Banerjee will write letter to PM Modi on increase of SII Vaccine price
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X